ক্রিকেট ইতিহাসের পাঁচ ব্যাটসম্যান যারা দীর্ঘ সময়ের জন্য এক নম্বর র‌্যাঙ্কিংয়ে ছিলেন 1

 

দীর্ঘদিন ধরে ভারত অধিনায়ক বিরাট কোহলি এবং পাকিস্তানের অধিনায়ক বাবর আজমের একটি তুলনা হচ্ছে ক্রিকেট দুনিয়ায়। কে বেশি উচ্চমানের ব্যাটসম্যান। সম্প্রতি বাবর আজম বিরাট কোহলিকে টপকে আইসিসি ক্রিকেট ওয়ানডে র‌্যাঙ্কিংয়ে প্রথম স্থান অর্জন করেছেন। সম্প্রতি দক্ষিণ আফ্রিকার বিপক্ষে সেঞ্চুরিও করেছিলেন বাবর। ওয়ানডে র‌্যাঙ্কিংয়ে বাবর আজম ৮৬৫ পয়েন্ট রয়েছে, বিরাট কোহলি ৮৫৭ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে এবং হিটম্যান রোহিত শর্মা ৮২৫ পয়েন্ট নিয়ে তৃতীয় স্থানে রয়েছেন। তবে আজ আমরা এই বিষয়ে কথা বলব যারা আইসিসি র‌্যাঙ্কিংয়ে দীর্ঘকাল শাসন করেছেন।

ক্রিকেট ইতিহাসের পাঁচ ব্যাটসম্যান যারা দীর্ঘ সময়ের জন্য এক নম্বর র‌্যাঙ্কিংয়ে ছিলেন 2

ব্রায়ান লারা: ওয়েস্ট ইন্ডিজের কিংবদন্তি ব্রায়ান লারা সেই ধরণের খেলোয়াড়দের মধ্যে একজন। টেস্ট ক্রিকেটে ব্যক্তিগত সর্বোচ্চ রানের রেকর্ড তাঁর ঝুলিতে। তিনি ইংল্যান্ডের বিপক্ষে অপরাজিত ৪০০ রান করেছিলেন। শুধু তাই নয়, ২৯৯ ম্যাচে ১০০০৫ রান ওয়ানডে ক্রিকেটেও করেছেন। ব্রায়ান লারার সময়ে শচীন তেন্ডুলকর, সইদ আনোয়ার এবং সনথ জয়সূর্যর মতো অভিজাত খেলোয়াড়রা থাকা সত্ত্বেও লারা ৯ মার্চ, ১৯৯৬ সাল থেকে ২১ জানুয়ারী ১৯৯৯ সাল পর্যন্ত মোট ১০৯৯ দিন ধরে এক নম্বর স্থানে ছিলেন।

ক্রিকেট ইতিহাসের পাঁচ ব্যাটসম্যান যারা দীর্ঘ সময়ের জন্য এক নম্বর র‌্যাঙ্কিংয়ে ছিলেন 3

ডিন জোন্স: অস্ট্রেলিয়ার ডিন জোন্সও কারোর চেয়ে কম নয়। টেস্ট ও ওয়ানডেতেও দুর্দান্ত কেরিয়ার রয়েছে তার। ডিন জোন্সের ১৬৪ ওয়ানডেতে ৪৪.৬ গড়ে ৬০৬৮ রান রয়েছে। ৯০ এর দশকে তাঁর খ্যাতি খুব বেশি ছিল। শুধু তাই নয়, ওয়ানডে র‌্যাঙ্কিংয়েও তিনি এক নম্বরে ছিলেন। জোন্স প্রথম ১১ জানুয়ারি ১৯৯০ থেকে ২২ ফেব্রুয়ারি ১৯৯৩ সাল পর্যন্ত মোট ১১৪৬ দিনের জন্য এক নম্বর র‍্যাঙ্কিংয়ে ছিলেন।

ক্রিকেট ইতিহাসের পাঁচ ব্যাটসম্যান যারা দীর্ঘ সময়ের জন্য এক নম্বর র‌্যাঙ্কিংয়ে ছিলেন 4

বিরাট কোহলি: বর্তমানে বিশ্বের সেরা খেলোয়াড় এবং ম্যাচ উইনার ভারত অধিনায়ক বিরাট কোহলির কোনও পরিচয় দিতে লাগে না। তিনি এমন খেলোয়াড় যিনি কোনও চ্যালেঞ্জের ভয় পান না। তিনি ভারতীয় দলের রান মেশিন হিসাবেও পরিচিত। শুধু এটিই নয়, ২৫৪ ওয়ানডে ক্রিকেটে ১২১৬৯ রান করেছেন বিরাট। এই সময়ে তার গড় ৫৯.০৭। বিরাট কোহলি তার তাত্পর্যপূর্ণ ব্যাটিংয়ের ভিত্তিতে ২২ অক্টোবর ২০১৭ থেকে ২০ এপ্রিল ২০২১ সাল পর্যন্ত মোট ১২৫৮ দিনের জন্য ওয়ানডে র‌্যাঙ্কিংয়ে এক নম্বরে ছিলেন।

Bevan clarifies coaching credentials | cricket.com.au

মাইকেল বিভান: প্রাক্তন অস্ট্রেলিয়ান খেলোয়াড় মাইকেল বিভানকে পঞ্চাশ ওভারের ক্রিকেটে সেরা ফিনিশার হিসাবে বিবেচনা করা হয়েছিল। মাইকেল বিভান অস্ট্রেলিয়া দলকে নতুন উচ্চতা দিয়েছিলেন। বিভান, যিনি ৯০ এর দশকের শেষদিকে অস্ট্রেলিয়া দলের মেরুদন্ড ছিলেন, তিনি ২৯ জানুয়ারী ১৯৯৯ সাল থেকে ৩ জুলাই ২০০২ সাল অবধি ওয়ানডে ক্রিকেটে মোট ১২৫৯ দিন শাসন করেছেন। তিনি ২৩২ ওয়ানডেতে ৫৩.৬ গড়ে ৬৯১২ রান করেছেন। অনেক সময় তিনি এককভাবে অস্ট্রেলিয়া দলকে ম্যাচ জিতিয়েছেন।

ক্রিকেট ইতিহাসের পাঁচ ব্যাটসম্যান যারা দীর্ঘ সময়ের জন্য এক নম্বর র‌্যাঙ্কিংয়ে ছিলেন 5

ভিভিয়ান রিচার্ডস: ওয়ানডে র‌্যাঙ্কিংয়ে সবচেয়ে বেশি দিন থাকার রেকর্ড ক্রিকেটের ইতিহাসের অন্যতম কিংবদন্তি খেলোয়াড় ভিভিয়ান রিচার্ডসের। ওয়ানডে ম্যাচের পাশাপাশি দলও টেস্টে অনেক সাফল্য পেয়েছে। শুধু এটিই নয়, তাঁর স্ট্রাইক রেটও সেই সময় ৯০ এর উপরে ছিল। ভিভিয়ান রিচার্ডস তাঁর আক্রমণাত্মক স্টাইলের ভিত্তিতে ১৮৭ ওয়ানডেতে ৬৭২১ রান করেছেন। ১৯৮৪ সালের 8 জানুয়ারি থেকে ২০ অক্টোবর ১৯৮৮ সাল পর্যন্ত রিচার্ডস মোট ১৭৪৮ দিনের জন্য প্রথম স্থানে ছিলেন। আপনি অবাক হবেন যে তিনি কখনই হেলমেট পরতেন না।

Leave a comment

Your email address will not be published.