Getty Images

ক্রিকেটে অলরাউন্ডার হওয়া সহজ কথা নয়, বর্তমান ক্রিকেট ব্যবস্থায় ব্যাটিং ও বোলিং দুটোতেই সাফল্য পাওয়া খুব মুশকিল ব্যপার। যে কোনো অলরাউন্ডার একটা টিমের জন্য খুব গুরুত্বপূর্ণ। টিমে অলরাউন্ডার থাকলে অধিনায়ক স্বস্থির নিঃশ্বাস ফেলেন। যখন থেকে ক্রিকেটে টি২০ ফরমেট শুরু হয়েছে ,তখন থেকে অলরাউন্ডারের মর্যাদা আরও বেড়েছে। কিন্তু এমন কিছু অলরাউন্ডার আছে যারা তেমন সাফল্য লাভ করতে পারেনি।

আজ আমরা তেমনি অলরাউন্ডার ক্রিকেটার সম্পর্কে জানবো ,যারা প্রথম প্রথম ভালো প্রদর্শন করলেও পরবর্তী সময়ে ব্যর্থ হয়েছেন। 

 

৫.কার্লোস ব্রাদওয়েট–ওয়েস্ট ইন্ডিজ

কার্লোস ব্রাদওয়েট ২০১৬ টি২০ বিশ্বকাপের ফাইনালে হিরো হয়ে সামনে এসেছিলেন। ব্রাদওয়েট লাস্ট ওভারে চারটি ছক্কা মেরে টীম কে চ্যাম্পিয়ন বানিয়েছিল। এরপর থেকে ব্রাদওয়েটকে একজন অলরাউন্ডার হিসাবে মনে করা হয়. কিন্তু তারপরে তিনি আর তেমন ভালো প্রদর্শন দেখাতে পারেন নি। কার্লোস এখনো পর্যন্ত ওয়েস্ট ইন্ডিজের হয়ে ৩টি টেস্ট ,২৮টি ওয়ানডে এবং ২৯টি টি২০ ম্যাচ খেলেছেন। ওয়ানডেতে ব্রাদওয়েট ৩২৩ রান করেছেন ও উইকেট নিয়েছেন ২৬টি, অন্যদিকে টি২০তে ২৪৭ রান বানিয়েছেন ও উইকেট নিয়েছেন ২৫ টি।

৪.কলিন ডি গ্র্যান্ডহোম–নিউজিল্যান্ড

২০১২ সালে আন্তর্জাতিক ক্যারিয়ার শুরু করা কলিন ডি গ্র্যান্ডহোম, পরবর্তী সময়ে ভালো অলরাউন্ডার রূপে দেখা গিয়ে ছিলো। কিন্তু তিনি নিজেকে অলরাউন্ডার প্রমাণিত করতে ব্যর্থ হয়েছেন।  তিনি ১০টেস্ট ,১৯ ওয়ানডে ও ১৯ টি২০ ম্যাচ খেলেছেন। ওয়ানডেতে কলিন ৩৮৯ রান করেছেন ও উইকেট নিয়েছেন ১০টি,অন্যদিকে টেস্টে ৫৩৭রান বানিয়েছেন ও উইকেট নিয়েছেন ২৪ টি।

৩.থিসারা পেরেরা–শ্রীলঙ্কা

২০০৯ সালে শ্রীলঙ্কান টীমে থিসারা পেরেরার অভিষেক হয় একজন অলরাউন্ডার হিসাবে। কিন্তু নিজের দক্ষতা কে বেশি দিন ধরে রাখতে পারেন নি তিনি। পেরেরা ৬টেস্ট খেলেছেন, রান বানিয়েছেন ২০৩ ও উইকেট নিয়েছেন ১১ টি, অন্যদিকে ১৩৮ ওয়ানডে খেলে ১৭৩৪ রান করেছেন এবং উইকেট নিয়েছেন ১৫৬ টি।

২.মার্কাস স্টইনিস–অস্ট্রেলিয়া

অস্ট্রেলিয়ায় শেন ওয়াটসন এবং এলান ডেবিডসনের মতো যত অলরাউন্ডার আছে বর্তমান সময়ে মার্কাস স্টইনিস তাদের মধ্যে একজন। তিনি এখনও পর্যন্ত অস্ট্রেলিয়ার হয়ে ১৮টি ওয়ানডে খেলে ৬৪২ রান করেছেন এবং ১০টি উইকেটও পেয়েছেন, অন্যদিকে ১৩টি টি২০খেলে রান করেছেন মাত্র ৬১, আর উইকেট পেয়েছেন ৭টি।

১.অক্ষর প্যাটেল–ভারত

আইপিএলে ভালো প্রদর্শন করায় ভারতের জাতীয় টীমে জায়গা পান এই অলরাউন্ডার ক্রিকেটার।  ২০১৪ সালে জাতীয় টীমে অভিষেক হওয়ার পর ৩৮টি ওয়ানডে আর ১১টি টি২০ খেলেছেন। ওয়ানডে তে ১৮১ রান করে ৪৫টি উইকেট পেয়েছেন, অন্যদিকে টি২০ তে ৯টি উইকেট নিয়ে ৬৮ রান করেছেন।বর্তমান সময়ে তিনি ব্যর্থ প্রমাণিত হয়েছেন।

আরও পড়ুন

ফাইনালে ” ম‍্যান অফ দ‍্য টুর্নামেন্ট ” এর পুরস্কার পাওয়ার কি বলেছিলেন উইলিয়ামসনকে, তা জানালেন শচীন তেন্ডুলকর

২০১৯ এর বিশ্বকাপে " ম‍্যান অফ দ‍্য টুর্নামেন্ট " নির্বাচিত হয়েছিলেন কেন উইলিয়ামসন।নিউজিল্যান্ডকে ফের আরেক বার বিশ্বকাপের...

এই তারকা ক্রিকেটার কে পাকিস্তানের অধিনায়ক হিসেবে চান জাভেদ মিয়াদাঁদ !

সাম্প্রতিক কয়েক বছরে ক্রিকেটার হিসেবে দারুণ উন্নতি করেছেন বাবর আজম।ইতিমধ্যে তাকে ডাকা হচ্ছে "পাকিস্তানের বিরাট কোহলি" নামে।বিভিন্ন...

বিশ্বকাপে সুযোগ পেয়েও বিশেষ কিছু করে উঠতে পারেনি তাই ওয়েস্ট ইন্ডিজ সফর থেকে ছাঁটাইয়ের পথে এই ভারতীয় ক্রিকেটার

সেমিফাইনালে নিউজিল্যান্ডের বিপক্ষে খারাপ ফলাফলের জের।ওয়েস্ট ইন্ডিজ সফরের ভারতীয় ক্রিকেট দলে না থাকার সম্ভাবনা জোড়ালো হয়ে উঠলো...

হঠাৎই ” ইউ টার্ন ” ! কলকাতা নাইট রাইডার্স নয় বরং এই আইপিএল জয়ী দলের কোচের পদে সই করলেন বিশ্বকাপ জয়ী কোচ ট্রেভর বেলিস

ইংল্যান্ডের বিশ্বকাপ জয়ী কোচ ট্রেভর বেলিস সই করলেন " সানরাইজার্স হায়দ্রাবাদ " দলের কোচের পদে। ১৮ ই...

কোচ নির্বাচনের বিষয়ে কোনও কিছু বলতে পারবেন না কোহলি !

ভারতের পরবর্তী কোচ নির্বাচনের বিষয়ে কোনও কিছু বলতে পারবেন না কোহলি, এমনটাই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বিসিসিআই তরফে।প্রসঙ্গত,...