ঘরোয়া ক্রিকেটের তারকা থাকা এই পাঁচ ক্রিকেটার আন্তর্জাতিক ক্রিকেটে হয়েছেন ফ্লপ 1

বিশ্ব ক্রিকেটে টেস্ট ক্রিকেটের ইতিহাস ভীষণই পুরোনো। টেস্ট ক্রিকেটের শুরু ১৮৭৭ সালে হয়েছিল অর্থাৎ এই বিষয়টির আজ ১৪৩ বছর হয়ে গিয়েছে। এত বছরে টেস্ট ক্রিকেটে এক সে এক দারুণ খেলোয়াড় এসেছেন যারা নিজেদের প্রদর্শনে ক্রিকেট জগতে যথেষ্ট নাম কামিয়েছেন। টেস্ট ক্রিকেটকে এমনিতেও বাস্তবিক পরীক্ষা মনে করা হয় যেখানে বেশকিছু খেলোয়াড় এমন থেকেছেন যারা দারুণ কৃতিত্ব দেখাতে সফল হয়েছেন।

প্রথম শ্রেণীর ক্রিকেটের মহান খেলোয়াড় যারা টেস্টে ফেলতে পারেননি প্রভাব

ঘরোয়া ক্রিকেটের তারকা থাকা এই পাঁচ ক্রিকেটার আন্তর্জাতিক ক্রিকেটে হয়েছেন ফ্লপ 2

যে কোনো ক্রিকেটারের পরিচিতি তার প্রথম শ্রেণীর ক্রিকেট কেরিয়ার থেকেই হয়। প্রথম শ্রেনীর ক্রিকেটে দুর্দান্ত প্রদর্শন করার পরই কোনো খেলোয়াড় নিজেকে টেস্ট ক্রিকেটের জন্য যোগ্য তৈরি করেন। যখন প্রথম শ্রেণীর ক্রিকেটের কথা বলা হয় তো সেখানে এক সে এক তারকা খেলোয়াড় হয়েছেন। সেই খেলোয়াড়দের মধ্যে বেশকিছু খেলোয়াড় তো নিজের দেশের হয়ে টেস্ট ক্রিকেট খেলায় সফলতা হাসিল করেছেন কিন্তু কিছু এখন খেলোয়াড়ও রয়েছেন যারা প্রথম শ্রেণীর ক্রিকেটে দারুণ প্রদর্শন করার পরও টেস্ট ক্রিকেটে কোনো প্রভাব ফেলতে পারেননি। তো আসুন আপনাদের জানানো যাক সেই ৫জন মহান প্রথম শ্রেণীর খেলোয়াড়ের ব্যাপারে যারা টেস্ট ক্রিকেটে প্রভাব ফেলতে পারেননি।

ওয়াসিম জাফর

ঘরোয়া ক্রিকেটের তারকা থাকা এই পাঁচ ক্রিকেটার আন্তর্জাতিক ক্রিকেটে হয়েছেন ফ্লপ 3

আন্তর্জাতিক ক্রিকেট এবং ভারতীয় ক্রিকেটে যে ধরণের নাম শচীন তেন্ডুলকরের থেকেছে সেই রকম্ভাবে যখন প্রথম শ্রেনীর ক্রিকেটের কথা বলা হয় তো তেমনটাই নাম রয়েছে ওয়াসিম জাফরের। ভারতের প্রাক্তন ওপেনিং ব্যাটসম্যান ওয়াসিম জাফর প্রথম শ্রেণীর ক্রিকেটের সবচেয়ে সফলতম ভারতীয় ব্যাটসম্যান। ওয়াসিম জাফর দীর্ঘ সময় পর্যন্ত মুম্বাইয়ের প্রতিনিধিত্ব করেছেন যারপর তিনি গত ২-৩টি মরশুম বিদর্ভের হয়ে খেলেছেন। এর মধ্যে ওয়াসিম জাফরের কেরিয়ায়র দারুণ থেকেছে। জাফর টেস্ট কেরিয়ারে যেখানে ভারতের হয়ে খেলে ৩১টি ম্যাচে ৩৪.১০ এর গড়ে রান করেছেন তো অন্যদিকে প্রথম শ্রেণীর ক্রিকেটে ৫০.৬৭ গড়ে ১৯৪১০ রান করেছেন।

মার্ক রামপ্রকাশ

ঘরোয়া ক্রিকেটের তারকা থাকা এই পাঁচ ক্রিকেটার আন্তর্জাতিক ক্রিকেটে হয়েছেন ফ্লপ 4

ইংল্যান্ড ক্রিকেট এখনো পর্যন্ত বেশকিছু বড়ো ব্যাটসম্যান দিয়েছে। ইংল্যান্ডের টেস্ট ক্রিকেট ইতিহাসে কিছু মহান ব্যাটসম্যান এসেছেন যারা আন্তর্জাতিক ক্রিকেট দারুণ প্রভাব ফেলেছেন কিন্তু এমন একজন ব্যাটসম্যানও থেকেছেন যিনি প্রথম শ্রেনীর ক্রিকেটে অভূতপূর্ণ কেরিয়ায়র গড়ার পরও টেস্ট ক্রিকেট সফলতা হাসিল করতে পারেননি। এখানে আমরা কথা বলছি ইংল্যান্ডের প্রাক্তন ব্যাটসম্যান মার্ক রামপ্রকাশের। তিনি প্রথম শ্রেনীর ক্রিকেটে দুর্দান্ত প্রদর্শন করেছেন। তিনি প্রথম শ্রেণীর ক্রিকেটে দীর্ঘ সময় পর্যন্ত খেলেছেন আর ৫৩ এর দুর্দান্ত গড়ে রান করেছেন। কিন্তু যখন তার আন্তর্জাতিক ক্রিকেট কেরিয়ারের কথা বলা হয় তিনি যথেষ্ট অসফল থেকেছেন। তিনি ইংল্যান্ডের হয়ে ৫২টি খেলার সুযোগ পান কিন্তু তিনি মাত্র ২৭.৩২ গড়ে ২৩৫০ রানই করেছেন।

মহম্মদ শামি

ঘরোয়া ক্রিকেটের তারকা থাকা এই পাঁচ ক্রিকেটার আন্তর্জাতিক ক্রিকেটে হয়েছেন ফ্লপ 5

পাকিস্তান ক্রিকেটে সবসময়ই জোরে বোলারদের কর্তৃত্ব থেকেছে। পাকিস্তান ক্রিকেটে জোরে বোলারদের কোনো অভাব নেই আর তারা ঘরোয়া ক্রিকেট থেকেই দুর্দান্ত বোলার পায়। এইভাবে পাকিস্তানের প্রাক্তন জোরে বোলার মহম্মদ শামি নিজের প্রথম শ্রেনীর কেরিয়ারে দুর্দান্ত প্রদর্শন করে দলে জায়গা করে নেন। মহম্মদ শামি নিজের তৃতীয় টেস্টেই হ্যাটট্রিক করার কৃতিত্ব দেখিয়েছিলেন। কিন্তু এরপর মহম্মদ শামি পাকিস্তানের হয়ে দীর্ঘ সময় পর্যন্ত খেলেন কিন্তু কখনো প্রভাবশালী প্রদর্শন করতে পারেননি। শামি প্রথম শ্রেণীর ক্রিকেটে ১৭৯টি ম্যাচে ৬১০ উইকেট হাসিল করার কৃতিত্ব দেখান, কিন্তু টেস্টে তিনি যথেষ্ট অসফল থাকেন।

স্টিভ ও কীফ

ঘরোয়া ক্রিকেটের তারকা থাকা এই পাঁচ ক্রিকেটার আন্তর্জাতিক ক্রিকেটে হয়েছেন ফ্লপ 6

অস্ট্রেলিয়া ক্রিকেট দলের কথা বলা হয়ে শেন ওয়ার্নের পর তাদের সবসময়ই একজন ভালো স্পিনারের অভাব অনুভূত হয়েছে। দলের কাছে এরপর কিছু স্পিন বোলার এসেছে যার মধ্যে স্টিভ ও কীফ নামের স্পিন বোলারও পদার্পণ করেছেন। স্টিভ ও কীফের নাম যদিও আন্তর্জাতিক ক্রিকেটে ২০১৭য় ভারতের বিরুদ্ধে পুণে জয়ের জন্য স্মরণ করা হয় যিনি ওই পুরো ম্যাচে ১২টি উইকেট নিয়েছিলেন। কিন্তু এই টেস্টে এতটা ভালো বোলিং করা ছাড়া স্টিভ ও কীফের প্রদর্শন টেস্ট ক্রিকেটে বিশেষ কিছুই ছিল না। তিনি টেস্ট ক্রিকেটে ২৯.৭০ গড়ে ৩৫টি উইকেট নিয়েছেন, তো অন্যদিকে তিনি প্রথম শ্রেনীর ক্রিকেটে অসাধারণ প্রদর্শন করেছেন। তিনি প্রথম শ্রেনীর ৮৮টি ম্যাচে ২৪.৬৬ গড়ে ৩০১ রান করেছেন।

ফয়জল ইকবাল

ঘরোয়া ক্রিকেটের তারকা থাকা এই পাঁচ ক্রিকেটার আন্তর্জাতিক ক্রিকেটে হয়েছেন ফ্লপ 7

পাকিস্তান ক্রিকেট দলের প্রাক্তন ব্যাটসম্যান ফয়জন ইকবাল একজন দুর্দান্ত ব্যাটসম্যান থেকেছেন। ফয়জল ইকবালের কেরিয়ারে এমনিতে তো পাকিস্তানের হয়ে খেলার সময় বিশেষ কিছুই থাকেনি। আর তিনি পাকিস্তানের হয়ে পাওয়া টেস্ট ক্রিকেট খেলার সুযোগে নিরাশই করেছেন কিন্তু তার প্রথম শ্রেণীর ক্রিকেট কেরিয়ার দুর্দান্ত থেকেছে। ফয়জল ইকবাল টেস্ট ক্রিকেট কেরিয়ারে ২৬টি টেস্ট ম্যাচ খেলেছেন, যার মধ্যে তিনি ২৬.৭৬ গড়ে রান করেছেন। কিন্তু প্রথম শ্রেনীর ক্রিকেটে তিনি ৩৯.৬৪ গড়ে ১২০০০ রান করেছেন। তিনি প্রথম শ্রেণীর ক্রিকেটে বিশেষ কিছুই করতে পারেননি।

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *