আইপিএল ২০২০: মালিঙ্গার জায়গায় জেমস প্যাটিসনের চেয়ে ভালো হতে পারতেন এই ৩ বিকল্প

আইপিএল ২০২০র জন্য মুম্বাই ইন্ডিয়ান্সের অভিজ্ঞ জোরে বোলার লাসিথ মালিঙ্গা ব্যক্তিগত কারণে নিজের নাম তুলে নিয়েছেন। তাঁর বিকল্প হিসেবে মুম্বাই ফ্রেঞ্চাইজি অস্ট্রেলিয়া ক্রিকেট দলের জোরে বোলার জেমস প্যাটিসনকে দলে সামিল করেছে। জোরে বোলার লাসিথ মালিঙ্গা আইপিএল ২০২০ থেকে নিজের নাম তুলে নিয়ে নিশ্চিতভাবেই মুম্বাইকে বড়ো ধাক্কা দিয়েছেন। ২০০৯ থেকে এখনো পর্যন্ত মালিঙ্গা এই পয়সাবহুল লীগে মুম্বাইয়ের হয়ে খেলে ম্যাচ উইনিং প্রদর্শন করে এসেছেন। প্যাটিসন আইপিএলে এখনো পর্যন্ত কোনোদিনই খেলেননি। এটা তাঁর প্রথম আইপিএল মরশুম হবে। কিন্তু এমনটা বলা যেতে পারে যে মুম্বাই তড়িঘড়ি এই পেসারকে দলে সামিল করেছে, তবে তাদের কাছে আরও ভালো বিকল্প থাকতে পারত। আসুন দেখে নেওয়া যাক সেই তিন বিকল্পকে যারা মালিঙ্গার জায়গায় দলে আসতে পারতেন।

আদিল রশিদ

আইপিএল ২০২০: মালিঙ্গার জায়গায় জেমস প্যাটিসনের চেয়ে ভালো হতে পারতেন এই ৩ বিকল্প 1

আইপিএল ২০২০র জন্য মুম্বাই ইন্ডিয়ান্সের জোরে বোলার লাসিথ মালিঙ্গা নিজের নাম তুলে নিয়েছেন আর এই ফ্রেঞ্চাইজি জেমস প্যাটিসনকে দলে নিয়ে ফেলেছে। কিন্তু এটা বলা ভুল হবে না যে প্যাটিসনকে দলে শামিল করতে তারা তড়িঘড়ি করে ফেলেছে। আসলে আইপিএল ২০২০র আয়োজন ইউএই-তে হবে। এই অবস্থায় লাসিথ মালিঙ্গার অনুপস্থিতিতে ফ্রেঞ্চাইজির স্পিন বোলিংয়ের দিকে মনোযোগ দেওয়া উচিৎ ছিল। ইংল্যাণ্ডের স্পিন বোলার আদিল রশিদকে তারা দলে শামিল করতে পারত। মালিঙ্গার বিকল্প হিসেবে ফ্রেঞ্চাইজির জন্য প্যাটিসনের চেয়ে ভালো বিকল্প আদিল রশিদ হতে পারতেন, কারণ ইউএই-র পিচ স্পিনারদের উপযোগী। জানিয়ে দিই যে মালিঙ্গা ছাড়াও এখনো মুম্বাইয়ের কাছে বেশকিছু কোয়ালিটি জোরে বোলার মজুত রয়েছেন। কিন্তু স্পিন বিভাগে রাহুল চাহার আর ক্রুণাল পাণ্ডিয়া ছাড়া আর কোন তৃতীয় বিকল্প নেই।

তবরেজ সামসি

আইপিএল ২০২০: মালিঙ্গার জায়গায় জেমস প্যাটিসনের চেয়ে ভালো হতে পারতেন এই ৩ বিকল্প 2

মুম্বাই ইন্ডিয়ান্সের কাছে দক্ষিণ আফ্রিকা ক্রিকেট দলের স্পিন বোলার তবরেজ সামসিও বিকল্প হিসেবে ছিলেন। কিন্তু তারা অস্ট্রেলয়ার জোরে বোলার জেমস প্যাটিসনকে দলে নিয়েছে। অন্যদিকে সামসি তাদের জন্য একজন ভালো বিকল্প প্রমাণিত হতে পারতেন। তবরেজ সামসি আইপিএলে রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরের হয়ে আইপিএল ২০১৮য় খেলেছিলেন, যেখানে তিনি ৪টি ম্যাচে ৩টি উইকেট নিয়েছিলেন। তবে ফ্রেঞ্চাইজি তাঁকে রিলিজ করে নিলামে তুলে দিয়েছিল। এরপর আইপিএল ২০১৯এ সামসি নিজের নাম নিলামে ৫০ লাখ টাকার বেস প্রাইসে ড্রাফট করেছিলেন, কিন্তু কোনো ফ্রেঞ্চাইজিই তাকে কেনার আগ্রহ দেখায়নি। এরপর আইপিএল ২০২০তে এই খেলোয়াড় নিজের নাম ড্রাফট করেননি। কিন্তু যদি মুম্বাই দলে সামসিকে মালিঙ্গার বিকল্প হিসেবে নিত তো নিশ্চিতভাবেই তিনি ভালো বিকল্প প্রমাণিত হতেন। এর সবচেয়ে বড়ো কারণ হলো আইপিএল ২০২০ ইউএই-তে হবে যেখানে স্পিনাররা যথেষ্ট সাহায্য পেতেন।

আকিলা ধনঞ্জয়

আইপিএল ২০২০: মালিঙ্গার জায়গায় জেমস প্যাটিসনের চেয়ে ভালো হতে পারতেন এই ৩ বিকল্প 3

শ্রীলঙ্কা ক্রিকেট দলের অলরাউন্ডার খেলোয়াড় আকিলা ধনঞ্জয়ও সেই বোলারদের তালিকায় রয়েছেন, যিনি মুম্বাই ইন্ডিয়ান্সের হয়ে লাসিথ মালিঙ্গার সঠিক বিকল্প প্রমানিত হতে পারতেন। কিন্তু এই ফ্রেঞ্চাইজি জেমস প্যাটিসনকে দলে নিয়েছে। আসলে আকিলা দলের স্পিন ডিপার্টমেন্টকে শক্তিশালী করার পাশাপাশি ব্যাটিং ইউনিটেও গভীরতা এনে দিতে পারতেন, কারণ তিনি একজন অলরাউন্ডার খেলোয়াড়। এছড়াও আগেও যেমনটা বলা হয়েছে যে আইপিএলের ত্রয়োদশ মরশুম ইউএই-র স্পিনার ফ্রেণ্ডলি মাঠে হবে। এই অবস্থায় চাহার আর পাণ্ডিয়ার ভরসায় থাকা মুম্বাই ইন্ডিয়ান্সের জন্য সমস্যা হতে পারত, কারণ এমআইয়ের কাছে তৃতীয় স্পিনারের বিকল্প নেই। কিন্তু যদি ফ্রেঞ্চাইজি আকিলা ধনঞ্জয়কে দলে শামিল করত তো তাদের কাছে একজন অভিজ্ঞ স্পিনার থাকত, যিনি বোলিংয়ের পাশাপাশি ব্যাটিংয়েও গভীরতা এনে দিতে পারতেন।

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *