এই ৩টি দল খেলতে পারে আইসিসি টি-২০ বিশ্বকাপ ২০২০র ফাইনাল 1

করোনা ভাইরাসের কারণে গত ৩ মাস ধরে ক্রিকেটের সমস্ত ধরণের কার্যক্রম বন্ধ রয়েছে। এই কারণে বেশকিছু সিরিজকে বাতিল করা হয়েছে। এখন অস্ট্রেলিয়ার আয়োজনে হতে চলা আইসিসি টি-২০ বিশ্বকাপের উপরও স্থগিত হওয়ার খাঁড়া ঝুলছে। ১০ জুন আইসিসি টি-২০ বিশ্বকাপের উপর সিদ্ধান্ত নেবে বলেছিল, কিন্তু আরো একবার পরিস্থিতি দেখে এই সিদ্ধান্তকে স্থগিত করা হয়েছে। এখন যদি টি-২০ বিশ্বকাপ খেলা হয় তো সমস্ত দল আরো একবার এই মেগা ইভেন্টে খেতাবি জয় হাসিল করার যথা সম্ভব প্রয়াস করবে। কিন্তু ফাইনালে জায়গা করার জন্য তাদের দলের সমস্ত ইউনিটকে সর্বশ্রেষ্ঠ রাখতে হবে। তো আসুন আজ এই প্রতিবেদনে আপনাদের বিশ্বের সেই ৩টি দলের ব্যাপারে জানানো যাক যারা আইসিসি টি-২০ বিশ্বকাপের ফাইনালে জায়গা করে নেওয়ার যোগ্যতা রাখে।

৩- ভারতীয় ক্রিকেট দল

এই ৩টি দল খেলতে পারে আইসিসি টি-২০ বিশ্বকাপ ২০২০র ফাইনাল 2

মহেন্দ্র সিং ধোনির অধিনায়কত্বে ভারতীয় ক্রিকেট দল প্রথম আর একমাত্র টি-২০ বিশ্বকাপ জিতেছিল। এরপর থেকে ভারত ফাইনা পর্যন্ত সফরও করতে পারেনি। কিন্তু এখন ২০২০তে অস্ট্রেলিয়ার আয়োজনে খেলা হতে চলা টি-২০ বিশ্বকাপে ভারতীয় দল খেতাব জেতার ফেবারিট দল হিসেবে প্রবেশ করবে।
আসলে ভারতের কাছে বর্তমান সময়ে বিশ্বস্তরীয় বোলিং ইউনিট রয়েছে আর সেই সঙ্গে বিরাট কোহলি, রোহিত শর্মা, কেএল রাহুলের মতো খেলোয়াড়রা টপ অর্ডারে রয়েছেন। যেমনটা আপনারা সকলেই জানেন যে ভারতের শক্তি হলো জোরে বোলার জসপ্রীত বুমরাহ, যার সামনে দক্ষ ব্যাটসম্যানও উইকেট হারিয়ে ফেলেন।
এখন যদি বুমরাহ, রোহিত, বিরাট, যারা ভারতের হয়ে ম্যাচ উইনার তারা নিজেদের দুর্দান্ত ফর্ম বজায় রাখতে পারেন তো ভারতীয় দলের ফাইনালে পৌঁছনো মুশকিল হবে না। তবে আমরা ভারতকে ৩ নম্বরে এই কারণে রেখেছি কারণ এর পরের দুটি দলই মেগা ইভেন্টে খেতাব জয় হাসিল করার সক্ষমতা রাখে আর তাদের দল ভারতের চেয়ে অনেক বেশি ভারসাম্যমান।

২—ওয়েস্টইন্ডিজ ক্রিকেট দল

এই ৩টি দল খেলতে পারে আইসিসি টি-২০ বিশ্বকাপ ২০২০র ফাইনাল 3

ওয়েস্টইন্ডিজ ক্রিকেট দল এখনো পর্যন্ত ২টি আইসিসি টি-২০ বিশ্বকাপ নিজেদের নামে করেছে। ড্যারেন সামির নেতৃত্বে ওয়েস্টইন্ডিজ ২০১২ এবং ২০১৬য় খেতাবি জয় হাসিল করেছিল। কায়রণ পোলার্ডের নেতৃত্বাধীন ওয়েস্টইন্ডিজ গত কিছুদিন ধরে ভালো প্রদর্শন করছে। যখন টি-২০ ফর্ম্যাটের কথা হয় তো ওয়েস্টইন্ডিজ ক্রিকেট দলের পাল্লা ভারি মনে হয়। কারণ ওয়েস্টইন্ডিজের কাছে বিস্ফোরক ব্যাটসম্যানরা রয়েছেন আর সেই সঙ্গে দুর্দান্ত জোরে বোলাররাও শামিল রয়েছেন। টি-২০ দলে কায়রন পোলার্ড, অ্যান্দ্রে রাসেলের মতো অভিজ্ঞ, এবং শিমরণ হেটমেয়ার, নিকোলস পুরণের মতো বিস্ফোরক তরুণ ব্যাটসম্যান রয়েছেন।
সেই সঙ্গে দলের জোরে বোলিং ইউনিটও যথেষ্ট মজবুত। এখন যেমনটা আপনারা সকলেই জানেন যে টি-২০ বিশ্বকাপের আয়োজন অস্ট্রেলিয়া করছে তো অস্ট্রেলিয়ার মাঠে জোরে বোলারদের কর্তৃত্ব থাকে আর ওয়েস্টইন্ডিজের কাছে অবশ্যই এমন জোরে বোলার মজুত রয়েছেন যারা তাদের ফাইনাল পর্যন্ত নিয়ে যেতে পারেন।

১— অস্ট্রেলিয়া ক্রিকেট দল

এই ৩টি দল খেলতে পারে আইসিসি টি-২০ বিশ্বকাপ ২০২০র ফাইনাল 4

আইসিসি টি-২০ বিশ্বকাপের আয়োজন অস্ট্রেলিয়ার হাতে রয়েছে। ঘরের মাটিতে যখনই কোনো বড়ো ইভেন্ট খেলা হয় তো জাতীয় দল হোম কন্ডিশনের ফায়দা পায়, তো এর জন্য অন্য দলগুলির চেয়ে ঘরের দলের জয়ের চান্স বাড়িয়ে দেয়। এমনিতে অস্ট্রেলিয়া এখনো পর্যন্ত একটিও টি-২০ বিশ্বকাপ জেতেনি, কিন্তু এটাও সত্যি যে আজপর্যন্ত অস্ট্রেলিয়া কখনো ক্রিকেটের ছোটো ফর্ম্যাটের বিশ্বকাপ হোস্টও করেনি। এখন ঘরোয়া পরিস্থিতির সঙ্গে সঙ্গে অস্ট্রেলিয়ার কাছে বর্তমান সময়ে একটি ভারসাম্য যুক্ত দল রয়েছে।
দলে যেখানে ব্যাটিং লাইনআপে ডেভিড ওয়ার্নার, অ্যারণ ফিঞ্চ, স্টিভ স্মিথের মতো ফর্মে থাকা ব্যাটসম্যান রয়েছেন, তো অন্যদিকে বল হাতে অস্ট্রেলিয়া দলের কোনো জবাব নে। অস্ট্রেলিয়ার কাছে জোরে বোলার মিচেল স্টার্ক, প্যাট কমিন্স, আর স্পিনার হিসেবে অ্যাডাম জাম্পার মতো দুর্দান্ত বোলার রয়েছেন। এই অবস্থায় অস্ট্রেলিয়ার ফাইয়ালে যাওয়া ধরে নিন নিশ্চিতই।

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *