আইপিএল ২০১৯ এর তিন খেলোয়াড় যাদের আর ২০২০ আইপিএলে দেখা যাবে না খেলতে
CSK win and captain dhoni and his team coming out from field during match 47 of the Pepsi IPL 2015 (Indian Premier League) between The Chennai Superkings and The Rajasthan Royals held at the M. A. Chidambaram Stadium, Chennai Stadium in Chennai, India on the 10th May 2015. Photo by: Saikat Das / SPORTZPICS / IPL

আইপিএল ২০২০র নিলাম ১৯ ডিসেম্বর কলকাতায় হবে। এই নিলামের আগে ১৫ নভেম্বর সমস্ত আইপিএল দলগুলি নিজেদের কিছু খেলোয়াড়দের রিলিজও করে দিয়েছিল। আজ আমরা আমাদের এই বিশেষ প্রতিবেদনে সেই ৩ খেলোয়াড়দের ব্যাপারে জানাব যাদের রিলিজ করে দেওয়ার পর ২০২০ আইপিএল নিলামেও দেখা যাবে না।

যুবরাজ সিং

আইপিএল ২০১৯ এর তিন খেলোয়াড় যাদের আর ২০২০ আইপিএলে দেখা যাবে না খেলতে 1

বিসিসিআইয়ের নিয়মের অনুসারে একজন খেলোয়াড়ের বিশ্বজুড়ে লীগ ক্রিকেট খেলার জন্য বোর্ডের কাছ থেকে নো অবজেকশন সার্টিফিকেট নেওয়ার প্রয়োজন হয়। এই এনওসি তখনই পাওয়া যায় যখন খেলোয়াড়রা ভারতীয় ক্রিকেট সহ আইপিএল থেকেও অবসর নেয়। যুবরাজ সিং এই এনওসি হাসিল করার জন্য জুন মাসেই অবসর ঘোষণা করেছিলেন আর এর পর তিনি কানাডা গ্লোবাল টি-২০ লীগ খেলেছিলেন। অন্যদিকে তিনি টি-১০ লীগও খেলেন।
নো অবজেকশন সার্টিফিকেট প্রাপ্ত করার পর তিনি আইপিএল নিলামেও থাকতে পারবেন না। যখন তিনি এই এনওসি বিদেশী টি-২০ লীগ খেলার জন্য নিয়েছিলেন, তখন বিসিসিআইয়ের নিয়মের মোতাবেক তার আইপিএল থেকেও অবসর ঘোষণা হয়ে গিয়েছিল। যতই যুবরাজ সিং আইপিএলে খেলোয়াড় হিসেবে খেলতে না পারুন কিন্তু তাকে এই টি-২০ লীগে কোচিং বা কমেন্টেটরের ভুমিকায় দেখা যেতে পারে। জানিয়ে দিই যে তিনি আইপিএলে মোট ১৩২টি ম্যাচ খেলেছেন, যেখানে যুবি ২৪.৭৭ গড়ে ২৭৫০ রান করেছেন। যুবি আইপিএলে ৩৬টি উইকেটও হাসিল করেছেন। গত মরশুমে তিনি মুম্বাই ইন্ডিয়ান্সের হয়ে খেলেছিলেন।

সাকিব আল হাসান

আইপিএল ২০১৯ এর তিন খেলোয়াড় যাদের আর ২০২০ আইপিএলে দেখা যাবে না খেলতে 2

সাকিব আল হাসানকে ম্যাচ ফিক্সিংয়ের একটি পুরোনো মামলায় ২ বছরের জন্য আইসিসি ব্যান করে দিয়েছে। সাকিবের উপর অভিযোগ উঠেছে যে তিনি বাংলাদেশ, শ্রীলঙ্কা আর জিম্বাবোয়ের বিরুদ্ধে জানুয়ারিতে খেলা হওয়া ত্রিকোণীয় সিরিজ ২০১৮ আর আইপিএল ২০১৮ চলাকালীণ তার সঙ্গে জুয়ারিরা যোগাযোগ করেছিল, কিন্তু তিনি আইসিসির অ্যান্টি করাপশন রোধী ইউনিটকে তা জানাননি।
সাকিব আল হাসান আইপিএলে সানরাইজার্স হায়দ্রাবাদের হয়ে খেলতেন। তিনি আইপিএলে ৬৩টি ম্যাচ খেলেছেন, যেখানে তিনি ২১.৩১ গড়ে ৭৪৬ রান করেছেন। অন্যদিকে নিজের বোলিংয়েও তিনি আইপিএলে ৭.৪৬ এর ইকোনমি রেটে মোট ৫৯টি উইকেট হাসিল করেছেন।
তার ব্যানের কারণে আইসিসি তাকে রিলিজ করে দিয়েছেন। এখন তিনি নিজের এই ব্যানের কারণে আইপিএল ২০২০র নিলামেও অংশ নিতে পারবেন না।

লিয়াম লিভিংস্টোন

আইপিএল ২০১৯ এর তিন খেলোয়াড় যাদের আর ২০২০ আইপিএলে দেখা যাবে না খেলতে 3

লিয়াম লিভিংস্টোন আইপিএল ২০১৯ এ রাজস্থান রয়্যালসের হয়ে খেলেছিলেন, কিন্তু বিশেষ কিছু প্রদর্শন না করার কারণে তাকে রিলিজ করে দেওয়া হয়েছে। ইংল্যান্ডের এই ব্যাটসম্যান আইপিএল ২০২০ না খেলার সিদ্ধান্ত নিয়েছেন। আসলে তিনি কাউন্টি ক্রিকেট চ্যাম্পিয়নশিপ খেলতে চান, যার জন্য তিনি সিদ্ধান্ত নিয়েছেন যে তিনি আইপিএল ২০২০র নিলামে নিজের নাম দেবেন না। ইএসপিএন ক্রিক ইনফোকে নিজের ইন্টারভিউ দিতে গিয়ে তিনি বলেছিলেন যে,

“আমি আইপিএল খেলে ভীষণই মজা পেয়েছিলাম। ওখানের অভিজ্ঞতা ভীষণই ভালো ছিল, কিন্তু এখন আমি নিজের ধ্যান ফার্স্টক্লাস ক্রিকেটে লাগাতে চাই। আমি নিজের খেলা প্রত্যেক ফর্ম্যাটেই শোধরাতে চাই। এখনো আমি ইংল্যান্ডের হয়ে টেস্ট ক্রিকেট খেলতে পারি আর এই লক্ষ্যে আমি কাউন্ট ক্রিকেট খেলেও পেতে পারি”।

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *