৩ জন খেলোয়াড়, মহেন্দ্র সিং ধোনির সফলতায় যাদের থেকেছে সবচেয়ে বড়ো যোগদান

মহেন্দ্র সিং ধোনিকে বর্তমান সময়ে ক্রিকেটের মাস্টারমাইন্ড মনে করা হয়। তিনি ভারতীয় দলের একজন সফল অধিনায়ক থাকার পাশাপাশি চেন্নাই সুপার কিংস দলেরও সফল অধিনায়ক থেকেছেন। মহেন্দ্র সিং ধোনির অধিনায়কত্বেই ভারত ২০০৭ সালের টি-২০ বিশ্বকাপ জিতেছিল আর এরপর ২০১১র ওয়ানডে বিশ্বকাপ আর আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফিও জেতে। চেন্নাই সুপার কিংসও তার নেতৃত্বে তিনটি আইপিএল খেতাব জিতেছে। ধোনির সফলতায় ৩জন ভারতীয় খেলোয়াড়ের এক বড়ো যোগদান থেকেছে আর আজ আমরা আপনাদের সেই তিনজন খেলোয়াড়েরই নাম জানাব যাদের কারণে মহেন্দ্র সিং ধোনি একজন সফল অধিনায়ক হয়েছেন।

বিরাট কোহলি

৩ জন খেলোয়াড়, মহেন্দ্র সিং ধোনির সফলতায় যাদের থেকেছে সবচেয়ে বড়ো যোগদান 1

বিরাট কোহলি মহেন্দ্র সিং ধোনির অধিনায়কত্বে যথেষ্ট ক্রিকেট খেলেছেন আর জমিয়ে রানও করেছেন। ২০১১র বিশ্বকাপ ভারত ধোনির নেতৃত্বে জিতেছিল আর তাতে বিরাট কোহলিরও এক বড়ো সহযোগ ছিল। সেই সঙ্গে চ্যাম্পিয়ন্স ট্রফি ২০১৩তেও বিরাট কোহলি এক বড়ো ভূমিকা পালন করেছিলেন আর মহেন্দ্র সিংদ হোনির অধিনায়কত্বে ভারতকে সেই ট্রফি এনে দেন। যদি ধোনির অধিনায়কত্বে ভারত বেশিরভাগ ওয়ানডে, টি-২০ আর টেস্ট ম্যাচ জিতেছে তো তাতে বেশকিছু ম্যাচে বিরাট কোহলি ম্যান অফ দ্যা ম্যাচও ছিলেন।

সুরেশ রায়না

৩ জন খেলোয়াড়, মহেন্দ্র সিং ধোনির সফলতায় যাদের থেকেছে সবচেয়ে বড়ো যোগদান 2

এমএস ধোনির সফলতার কাহিনীতে সুরেশ রায়নারও একটা বড়ো হাত থেকেছে। সুরেশ রায়না ধোনির টি-২০ বিশ্বকাপ ২০০৭ জেতা দলেও ছিলেন। সেই সঙ্গে ২০১১র বিশ্বকাপ জেতা দলেও সুরেশ রায়না ছিলেন। ২০১৩র চ্যাম্পিয়ন্স ট্রফি জয়েও সুরেশ রায়নার একটি গুরুত্বপূর্ণ ভূমিকা ছিল। চেন্নাই সুপার কিংসের দল ধোনির অধিনায়কত্বে এত সফল থেকেছে তাতেও রায়না একটা বড়ো হাত ছিল। যদি মহেন্দ্র সিং ধোনির সফলতার শ্রেয় কোনো ক্রিকেটারের সবচেয়ে বেশি হয় তো সম্ভবত তিনি সুরেশ রায়নই হবেন। ধোনিও এই খেলোয়াড়কে যথেষ্ট বিশ্বাস করেন।

যুবরাজ সিং

৩ জন খেলোয়াড়, মহেন্দ্র সিং ধোনির সফলতায় যাদের থেকেছে সবচেয়ে বড়ো যোগদান 3

যুবরাজ সিংও ধোনিকে উচ্চতায় পৌছে দেওয়া একজন ক্রিকেটার। যুবরাজেরই দুর্দান্ত প্রদর্শনে ভারত ২০১১র বিশ্বকাপ জিততে পেরেছিল। যুবরাজকে তার দুর্দান্ত প্রদর্শনের জন্য বিসজ্বকাপ ২০১১য় ম্যান অফ দ্যা টুর্নামেন্টও নির্বাচিত করা হয়েছিল। ২০০৭ এর টি-২০ বিশ্বকাপেও যুবরাজ সিং ইংল্যান্ডের বিরুদ্ধে স্টুয়ার্ট ব্রডের ওভারেই ৬ বলে ৬টি ছক্কা মেরেছিলেন। অন্যদিকে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে টি-২০ সেমিফাইনালে তিনি ৩০ বলে ৭০ রানের এক অবিস্মরণীয় ইনিংস খেলেছিলেন। যদি ধোনি নিজের অধিনায়কত্বে এই দুই বিশ্বকাপ জিততে পেরেছিলেন তো এর যথেষ্ট শ্রেয় যুবরাজ সিংয়েরই। এই খেলোয়াড়কে ছাড়া সম্ভবতই ধোনি একজন সফল অধিনায়ক হিসেবে নিজের পরিচিতি তৈরি করতে পারতেন।

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *