রোহিত শর্মার অনুপস্থিতিতে এই ৩ খেলোয়াড় সামলাতে পারেন মুম্বাই ইন্ডিয়ান্সের নেতৃত্ব

ভারতীয় দলের তারকা ওপেনার রোহিত শর্মা প্রায় ৬ বছর ধরে মুম্বাই ইন্ডিয়ান্সের অধিনায়কত্ব করছেন। মুম্বাই ইন্ডিয়ান্স টিম ম্যানেজমেন্ট রোহিত শর্মাকে রিকি পন্টিংয়ের পর ২০১৩য় নেতৃত্ব দিয়েছিল। মুম্বাইয়ের দল রোহিত শর্মার অধিনায়কত্ব পাওয়ার আগে একবারও খেতাব জেতেনি কিন্তু রোহিতের অধিনায়ক হতেই দল দুর্দান্ত প্রদর্শন করে আইপিএলে ইতিহাসে নিজেদের প্রথম খেতাব জিতেছিল। মুম্বাই ইন্ডিয়ান্স রোহিতের নেতৃত্বে এখনো পর্যন্ত ৪ বার আইপিএল খেতাব জিতেছে। রোহিত শর্মা আইপিএল ইতিহাসের সবচেয়ে সফল অধিনায়ক। রোহিত এখন এমন একটা ফেস যাকে মুম্বাই ইন্ডিয়ান্স দূর করতে চাইবে না। কিন্তু যদি রোহিত কোনো কারণ বশত এক বা দুটি ম্যাচ খেলতে না পারেন তো দলের অধিনায়ক কে হবে এটা অনেক লোকই অবশ্যই জানতে চান। চলুন এক নজর সেই খেলোয়াড়দের দিকে দেখা যাক যারা রোহিতের অনুপস্থিতিতে দলের নেতৃত্ব সামলাতে পারেন।

কুইন্টন ডি’কক

রোহিত শর্মার অনুপস্থিতিতে এই ৩ খেলোয়াড় সামলাতে পারেন মুম্বাই ইন্ডিয়ান্সের নেতৃত্ব 1

উইকেটকিপার ব্যাটসম্যান কুইন্টন ডি’কক দক্ষিণ আফ্রিকার সবচেয়ে গুরুত্বপূর্ণ খেলোয়াড়দের একজন। যদিও তাকে দক্ষিণ আফ্রিকার টি-২০ দলের অধিনায়কত্ব দেওয়া হয়েছে। ডি’ককের নেতৃত্বে দক্ষিণ আফ্রিকা টি-২০ সিরিজে ইন্ডিয়ার সঙ্গে ১-১ ড্র করেছিল। তার ব্যক্তিগত প্রদর্শনও যথেষ্ট দুর্দান্ত ছিল আর তিনি সিরিজে ২টি ম্যাচে ২টি হাফসেঞ্চুরিসহ ১৩৯ রান করেছিলেন। অন্যদিকে একটি ম্যাচ বৃষ্টির কারণে রদ হয়ে গিয়েছিল। কুইন্টন ডি’কক এই কারণেই রোহিতের অনুপস্থিতিতে দলের অধিনায়ক হতে পারেন।
ডি’কক অধিনায়ক হিসেবে নিজের শুরু ম্যাচে সকলকেই প্রভাবিত করেছেন। আইপিএল ২০১৯ এ তার দুর্দান্ত প্রদর্শন থেকেছে। যেখানে তিনি ১৬টি ম্যাচে ৫২৯ রান করেছেন, তিনি মুম্বাইকে চ্যাম্পিয়ন করতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছিলেন। মুম্বাই ইন্ডিয়ান্সের গতবার সহঅধিনায়ক ছিল না কিন্তু ভারতীয় পরিস্থিতিতে নিজের বিশাল অভিজ্ঞতা আর ৫০ ম্যাচের সফল আইপিএল কেরিয়ার দেখে মুম্বাই এবার স্ট্যান্ডআপ অধিনায়ক হিসেবে ডি’কককে নিযুক্ত করার ব্যাপারে ভাবতে পারে। তার অধিনায়কত্বে দলের সমস্ত বিভাগেই ফায়দা হবে ঠিক তেমনই যেমনটা তিনি দক্ষিণ আফ্রিকা দলের হয়ে করেছিলেন।

কায়রণ পোলার্ড

রোহিত শর্মার অনুপস্থিতিতে এই ৩ খেলোয়াড় সামলাতে পারেন মুম্বাই ইন্ডিয়ান্সের নেতৃত্ব 2

যখন রোহিত শর্মা ২০১৯এ আহত হয়েছিলেন তো পোলার্ডই দলের হয়ে স্ট্যান্ড-আপ অধিনায়ক হিসেবে সামনে এসেছিলেন। এই ওয়েস্টইন্ডিয়ান অলরাউন্ডারের বিশেষ প্রদর্শনের সৌজন্যেই সেই ম্যাচ মরশুমের সবচেয়ে স্মরণীয় ম্যাচ হয়ে গিয়েছিল। একটি হাই প্রেসার ম্যাচে তিনি নিজের সবচেয়ে ভালো আইপিএল ইনিংস খেলে দলকে হারা ম্যাচ জিতিয়ে দিয়েছিলেন। পোলার্ড ওই ম্যাচে মাত্র ৩১ বলে ৮৩ রান করেছিলেন। ৩২ বছর বয়েসী পোলার্ড নিজের দলের জন্য এখনো পর্যন্ত সবচেয়ে ভরসাযোগ্য খেলোয়াড় থেকেছেন। এছাড়াও তার আন্তর্জাতিক অভিজ্ঞতা একটি গুরুত্বপূর্ণ কারোন যা দলকে সাহায্য করে। এই ধরণের অভিজ্ঞ খেলোয়াড় সবসময়ই তরুণদের পদপ্রদর্শক হন। একজন অলরাউন্ডার হওয়ার কারণে পোলার্ড ব্যাটসম্যান আর বোলার দুজনেরই পথপ্রদর্শক হতে পারেন। তিনি ওয়েস্টইন্ডিজ দলের অধিনায়কত্ব করেছেন, আর মুম্বাইও এমন খেলোয়াড়কে ব্যবহার করা পছন্দ করতে পারে।

জসপ্রীত বুমরাহ

রোহিত শর্মার অনুপস্থিতিতে এই ৩ খেলোয়াড় সামলাতে পারেন মুম্বাই ইন্ডিয়ান্সের নেতৃত্ব 3

যদিও জসপ্রীত বুমরাহের কাছে অধিনায়কত্বের কোনো পুরোনো অভিজ্ঞতা নেই কিন্তু এই যে কজন জোরে বোলারের কাছে মুম্বাই ইন্ডিয়ান্সের অধিনায়কত্ব করার সমস্ত লক্ষণ আছে বুমরাহ তাদের মধ্যে একজন। প্রত্যেক দলেরই এমনই একজন বোলার দরকার যিনি মাঠে রূপরেখা তৈরি করেন আর বোলিং আক্রমনের নেতৃত্ব দেন। এই কারণ বুমরাহ মুম্বাই ইন্ডিয়ার নেতৃত্ব সামলানোর ক্ষমতা রাখেন। কোহলিও বুমরাহকে টিম ইন্ডিয়ার সফলতার শ্রেয় দিয়েছেন কারণ তিনি প্রত্যেক পরিস্থিতিতে কাজ করেছেন। এটা বলার প্রয়োজন নেই যে বুমরাহের ফিল্ডিং সেটিংয়ের সবচেয়ে ভালো জ্ঞা রয়েছে আর প্রত্যেক ব্যাটসম্যানকে বোলিং করার জন্য লাইন আর লেংথের জ্ঞান রয়েছে। এই স্পেশালিটিই তাকে খেলার সমস্ত ফর্ম্যাটে সফলতা হাসিল করতে সাহায্য করেছে। বুমরাহের অভিজ্ঞতা অনেকটাই দলের অভিজ্ঞতাহীন বোলারদের সাহায্য করবে। যদি মুম্বাইয়ের অধিনায়ক বুমরাহকে করা হয় তো এই ভূমিকা পালন করা তার জন্য ইন্টারেস্টিং হবে।

আরও পড়ুন

আইপিএল ২০২০র নিলামের জন্য ৯৭১জন খেলোয়াড়ের মধ্যে শর্টলিস্টেড হলেন ৩৩২জন খেলোয়াড়

আইপিএল ২০২০র নিলামের জন্য ৯৭১জন খেলোয়াড়ের মধ্যে শর্টলিস্টেড হলেন ৩৩২জন খেলোয়াড়
আইপিএল ২০২০ নিয়ে ক্রিকেট সমর্থকরা যথেষ্ট বেশি উৎসাহিত। ১৯ ডিসেম্বর হতে চলা নিলামের জন্য ৯৭১জন খেলোয়াড় নাম...

আইসিসি র‍্যাঙ্কিং: টি-২০র নতুন ব্যাটিং র‍্যাঙ্কিং জারি, রাহুল-বিরাটের বড়ো ফায়দা

ভারত ওয়েস্টইন্ডিজকে মুম্বাই টি-২০তে হারিয়ে সিরিজ নিজেদের নামে করে ফেলেছে। ওয়েস্টইন্ডিজ টস জিতে প্রথম বোলিং করার সিদ্ধান্ত...

হার্দিক পান্ডিয়া নন এবার ঋষভ পন্থের সঙ্গে যোগ হল উর্বশী রাউতেলার নাম, ম্যাচের আগে ডিনার ডেটে স্পট?

হার্দিক পান্ডিয়া নন এবার ঋষভ পন্থের সঙ্গে যোগ হল উর্বশী রাউতেলার নাম, ম্যাচের আগে ডিনার ডেটে স্পট?
ভারতীয় ক্রিকেট দলের তারকা অলরাউন্ডার হার্দিক পাণ্ডিয়া যখন থেকে ভারতীয় ক্রিকেট দলে পা রেখেছেন তার পর থেকে...

৩৮ বছরের হলেন যুবরাজ, শচীন থেকে নিয়ে বুমরাহ পর্যন্ত দিলেন শুভেচ্ছা, বিরাট বললেন হৃদয় ছোঁয়া কথা

সিক্সার কিং নামে জনপ্রিয় যুবরাজ সিং আজ নিজের ৩৮তম জন্মদিন পালন করছেন। টিম ইন্ডিয়াকে ২০০৭তে টি-২০ বিশ্বকাপ...

রোহিত-বিরাট পৌঁছলেন সমানে সমানে, ১৪২ বছরের আন্তর্জাতিক ক্রিকেট প্রথমবার হল এমন সংযোগ

রোহিত-বিরাট পৌঁছলেন সমানে সমানে, ১৪২ বছরের আন্তর্জাতিক ক্রিকেট প্রথমবার হল এমন সংযোগ
ভারত আর ওয়েস্টইন্ডিজের মধ্যে টি-২০ সিরিজের শেষ ম্যাচ মুম্বাইতে খেলা হয়েছে। রোহিত শর্মা, বিরাট কোহলি আর কেএল...