আইপিএলের ইতিহাসে এই তিন খেলোয়াড়ের নামে রয়েছে সবচেয়ে বেশি ম্যান অফ দ্যা ম্যাচ জেতার রেকর্ড

এক ক্রিকেট ম্যাচে একটি দলের হয়ে খেলা প্রত্যেক খেলোয়াড়ের প্রচেষ্টা থাকে যে তিনি নিজের দলের জয়ে একটা বড়ো যোগদান দেবেন। সকলেই এটা চেষ্টা করেন যে তার প্রদর্শনের দমে দল জয় পাবে অর্থাৎ তিনি সেই জয়ের নায়ক হবেন। যে কোনো দলের জয়ে সর্বশ্রেষ্ঠ যোগদান করা খেলোয়াড়দের উৎসাহ দিতে ম্যান অফ দ্যা ম্যাচের পুরস্কার দেওয়া হয়।

এই তিন খেলোয়াড়রা আইপিএলে জিতেছেন সবচেয়ে বেশি ম্যান অফ দ্যা ম্যাচ

আইপিএলের ইতিহাসে এই তিন খেলোয়াড়ের নামে রয়েছে সবচেয়ে বেশি ম্যান অফ দ্যা ম্যাচ জেতার রেকর্ড 1

এইভাবে ক্রিকেট জগতের সবচেয়ে জনপ্রিয় টি-২০ লীগেও এখনো পর্যন্ত খেলা মরশুমে ম্যান অফ দ্যা ম্যাচ হাসিল করা বা বলা ভালো নিজেদের দলের জয়ে সবচেয়ে বড়ো যোগদান দেওয়ার চেষ্টা বেশকিছু খেলোয়াড়ের থাকে। এখনো পর্যন্ত কয়েকশো খেলোয়াড় ম্যাচ অফ দ্যা ম্যাচ পুরস্কার জিতেছেন। আইপিএলের ইতিহাস অনেক পুরোনো যেখানে ১২টি মরশুম খেলা হয়েছে। ২০০৮ এ এই পয়সা বহুল লীগ শুরু হয়। যারপর এখনো পর্যন্ত সবচেয়ে বেশিবার ম্যান অফ দ্যা ম্যাচ হওয়ার কথা বলা হলে এতে যথেষ্ট কড়া মোকাবিলা দেখতে পাওয়া গিয়েছে। তো আসুন আপনাদের জানানো যাক আইপিএলের ইতিহাসে সবচেয়ে বেশি ম্যান অফ দ্যা ম্যাচ জেতা তিনজন খেলোয়াড়ের ব্যাপারে।

ডেভিড ওয়ার্নার — ১৭ বার ম্যান অফ দ্যা ম্যাচ

আইপিএলের ইতিহাসে এই তিন খেলোয়াড়ের নামে রয়েছে সবচেয়ে বেশি ম্যান অফ দ্যা ম্যাচ জেতার রেকর্ড 2

অস্ট্রেলিয়ার তারকা ওপেনার ডেভিড ওয়ার্নার আন্তর্জাতিক ক্রিকেটে একজন দুর্দান্ত ব্যাটসম্যান হিসেবে নিজেকে প্রমান করেছেন। ডেভিড ওয়ার্নার আন্তর্জাতিক ক্রিকেটের মতো আইপিএলেও নিজের ব্যাটিং সক্ষমতা প্রমান করেছেন। আইপিএলে যখনই সবচেয়ে সফলতম ব্যাটিংয়ের কথা হয় তো ওয়ার্নারের নাম নিজে থেকেই সকলের মনে চলে আসে। কারণ আইপিএলে তার দুর্দান্ত রেকর্ড রয়েছে। ডেভিড ওয়ার্নার আইপিএলে এই মুহূর্তে সানরাইজার্স হায়দ্রাবাদের হয়ে খেলেন। তিনি আইপিএল কেরিয়ারে ৪৪টি হাফসেঞ্চুরির সঙ্গে ৪টি সেঞ্চুরিও করেছেন। ওয়ার্নার আইপিএলের সবচেয়ে সফলতম ব্যাটসম্যান থেকেছেন। যিনি শুরুটা দিল্লি ডেয়ারডেভিলসের হয়ে করেছিলেন। ডেভিড ওয়ার্নারের সবচেয়ে স্পেশাল ব্যাপারে থেকেছে যে তিনি বড়ো ম্যাচ উইনার থেকেছেন যিনি এখনো পর্যন্ত ১৭বার ম্যান অফ দ্যা ম্যাচের পুরস্কার জিতে নিজের নাম প্রমানও করে দিয়েছেন।

এবি ডেভিলিয়র্স – ২০বার ম্যান অফ দ্যা ম্যাচ

আইপিএলের ইতিহাসে এই তিন খেলোয়াড়ের নামে রয়েছে সবচেয়ে বেশি ম্যান অফ দ্যা ম্যাচ জেতার রেকর্ড 3

দক্ষিণ আফ্রিকার ক্রিকেট দলের প্রাক্তন অধিনায়ক আর বিস্ফোরক ব্যাটসম্যান এবি ডেভিলিয়র্সের উচ্চতা ক্রিকেট জগতে ভীষণই বড়ো জায়গা রয়েছে। এবি ডেভিলিয়র্সকে ক্রিকেট জগতের সবচেয়ে অদ্ভুত আর স্পেশাল ব্যাটসম্যান মনে করা হয়, যিনি নিজের খেলায় একটা আলাদা রকমেরই প্রভাব ফেলেছেন। এবি ডেভিলিয়র্সকে আইপিএলে সবচেয়ে খতরনাক ব্যাটসম্যানদের মধ্যে একজন কনে করা হয়, যিনি ভীষণই কম বলে ম্যাচকে নিজেদের দলের দিকে ঘুরিয়ে দেওয়ার ক্ষমতা দেখিয়েছেন। এবি ডেভিলিয়র্স গত কিছু বছর ধরে রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোর দলের হয়ে খেলছেন। অন্যদিকে তিনি শুরুটা দিল্লি ডেয়ারডেভিলসের হয়ে করেছিলেন। এবি প্রথম মরশুম থেকেই খেলছেন। এবং এখনো পর্যন্ত তিনি ১৫৪টি ম্যাচে ৩৩টি হাফসেঞ্চুরির সঙ্গে ৩টি সেঞ্চুরিও করেছেন। এর মধ্যে তিনি ২০বার ম্যান অফ দ্যা ম্যাচের পুরস্কার জিতেছেন।

ক্রিস গেইল – ২১বার ম্যান অফ দ্যা ম্যাচ

আইপিএলের ইতিহাসে এই তিন খেলোয়াড়ের নামে রয়েছে সবচেয়ে বেশি ম্যান অফ দ্যা ম্যাচ জেতার রেকর্ড 4

টি-২০ ক্রিকেটের কথা যখনই আসে তো ওয়েস্টইন্ডিজের বিস্ফোরক ব্যাটসম্যান ক্রিস গেইলের নাম সবার আগে সকলের মনে আসে। ক্রিস গেইলকে টি-২০ ক্রিকেটের ফর্ম্যাটে ইউনিভার্সাল বল নামে ডাকা হয়। ক্রিস গেইলের নাম এমনিতেও টি-২০ ক্রিকেটে যে কোনো দেশের লীগে সবচেয়ে বড়ো ব্যাটসম্যান মনে করা হয়, কিন্তু তিনি আইপিএলে নিজের প্রভাব একটু বেশিই দেখিয়েছেন। আইপিএলে ক্রিস গেইল সবচেয়ে বিধ্বংসী ব্যাটসম্যান থেকেছেন যিনি নিজের প্রদর্শনে নিজের একটা আলাদাই পরিচিতি তৈরি করেছেন। আইপিএলে ক্রিস গেইল দীর্ঘ সময় পর্যন্ত আরসিবির হয়ে খেলেছেন অন্যদিকে বর্তমানে তিনি কিংস ইলেভেন পাঞ্জাব দলের হয়ে খেলছেন। এছাড়াও তিনি আইপিএলের শুরু কেকেআরকে দিয়ে করেছিলেন। গেইল এখনো পর্যন্ত আইপিএলে সবচেয়ে বেশি ছক্কা, আর সেঞ্চুরি করা ব্যাটসম্যান থেকেছেন তো অন্যদিকে তিনি ১২৫টি ম্যাচে ২১বার ম্যান অফ দ্যা ম্যাচ থেকেছেন।

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *