আইপিএল ২০২০: দুই ভারতীয় খেলোয়াড় যাদের উপর ভরসা দেখায়নি মুম্বাই, কিন্তু আরসিবিতে গিয়ে হয়েছেন সুপারস্টার 1

প্রত্যেক বছর আইপিএলের শুরুর আগে নিলাম এমন একটা মাধ্যম যেখানে এক দলের খেলোয়াড়রা অন্য দলের অংশ হন। আরসিবি দলে বেশকিছু বড়ো নাম খেলেন, কিন্তু তাও তাদের কাছে একটিও আইপিএল খেতাব নেই। আর তার প্রধান কারণ সম্ভবত প্রত্যেক মরশুমে তাদের দলের খেলোয়াড়দের দলে ঢোকা আর বেরোনো। এই অবস্থায় অনেক এমন প্লেয়ার রয়েছেন যারা মুম্বাই আর আরসিবি দুই দলের হয়ে আইপিএল খেলেছেন। এর মধ্যে কিছু খেলোয়াড় মুম্বাই ইন্ডিয়ান্সের হয়ে ভালো প্রদর্শন করেছেন আর কিছু রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরের হয়ে। আর কিছু খেলোয়াড় এমনও রয়েছেন যারা দুই ফ্রেঞ্চাইজির হয়েই ভালো প্রদর্শন করেছেন। কিন্তু এমন বেশকয়েকবার হয়েছে যেখানে কোনো দল একজন খেলোয়ায়ড়ের উপর ভরসা দেখায়নি কিন্তু তাকেই অন্য দল নিজেদের দলে নিয়ে যথেষ্ট সফলতা অর্জন করেছে। এটা মাথায় রেখেই আজ আমরা এমন দুই ভারতীয় খেলোয়াড়ের ব্যাপারে জানাব যাদের উপর মুম্বাই ইন্ডিয়ান্স ভরসা দেখায়নি কিন্তু তারা পরবর্তীকালে রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোর দলে যথেষ্ট সফলতা হাসিল করেছেন।

১. মনীষ পান্ডে

আইপিএল ২০২০: দুই ভারতীয় খেলোয়াড় যাদের উপর ভরসা দেখায়নি মুম্বাই, কিন্তু আরসিবিতে গিয়ে হয়েছেন সুপারস্টার 2

মনীষ পান্ডে নিজের আইপিএল কেরিয়ারের শুরু ২০০৮ এ মুম্বাই ইন্ডিয়ান্সের হয়ে করেছিলেন। তবে সেখানে মুম্বাই মনীষকে মাত্র তিনটি ম্যাচ খেলার সুযোগ দিয়েছিল আর তাতেও তিনি বড়ো স্কোর করতে সফল হননি। এরপর ২০০৯ এ আরসিবি মনীষ পান্ডের উপর ভরসা দেখায় আর তাকে নিজেদের দলে শামিল করে। ২০০৯এ মনীষ পান্ডে আরসিবির হয়ে ৫টিই ম্যাচ খেলেন আর তিনি ৮৪ গড়ে আর ১৪২.৩৭ স্ট্রাইকরেটে ১৬৮ রান করেন, যার মধ্যে একটু সেঞ্চুরিও ছিল। এছাড়াও সেমিফাইনালে চেন্নাইয়ের বিরুদ্ধে হাফসেঞ্চুরি করে তিনি নিজের দলকে ফাইনালে তোলেন। ২০০৯ এর আইপিএলে মনীষ পান্ডে আরসিবির হয়ে কোনো হিরোর চেয়েও কম ছিলেন না, আর এই কারণে ২০১০এ আরসিবি তার ভালো প্রদর্শন না থাকা সত্ত্বেও তাকে ওই মরশুমে ১৩টি ম্যাচ খেলায়।

২. যজুবেন্দ্র চহেল

আইপিএল ২০২০: দুই ভারতীয় খেলোয়াড় যাদের উপর ভরসা দেখায়নি মুম্বাই, কিন্তু আরসিবিতে গিয়ে হয়েছেন সুপারস্টার 3

মনীষ পান্ডের মতই যজুবেন্দ্র চহেলেরও আইপিএল কেরিয়ারের শুরু মুম্বাই ইন্ডিয়ান্সের হয়ে ২০১১তে হয়েছিল। ২০১১ থেকে ২০১৩ পর্যন্ত মুম্বাই ইন্ডিয়ান্স দলে থাকা যজুবেন্দ্র চহেলকে রোহিত শর্মার নেতৃত্বাধীন মুম্বাই মাত্র একটিই ম্যাচে খেলিয়েছিল যা ২০১৩র ২৪ এপ্রিল কলকাতা নাইট রাইডার্সের বিরুদ্ধে ছিল। এরপর ২০১৪য় ১০ লাখ টাকার বেস প্রাইসেই যজুবেন্দ্র চহেলকে রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোর নিজেদের দলে নেয়। ২০১৪য় চহেল মাত্র ১২টিই উইকেট নেন কিন্তু তারপরও আরসিবি তার উপর ভরসা রাখে আর ২০১৫য় ২৩টি আর ২০১৬য় ২১টি উইকেট নিয়ে তিনি আরসিবির সবচেয়ে বড়ো সুপারস্টার হিসেবে উঠে আসেন। চিন্নাস্বামীর মতো ছোটো ঘরোয়া মাঠ হওয়া সত্ত্বেও চহেলের নামে ৮৪টি ম্যাচ ১০০টি সফলতা রয়েছে যা কোনো বোলারের পক্ষে সাধারণ ব্যাপার নয়। আরসিবির অধিনায়ক বিরাট কোহলি চহেলের উপর নিয়মিত ভরসা দেখিয়েছেন আর চহেলও তার ভরসা বজায় রেখেছেন, আর এই মুহূর্তে তিনি আরসিবি দলের সবচেয়ে গুরুত্বপূর্ণ সদস্য।

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *