একদিবসীয় ক্রিকেটে ভারতের ৩টি ওপেনিং জুটি যারা সর্বাধিক রান সংগ্রহ করেছেন !! 1

ক্রিকেটের ৩টি ফরম্যাটেই ওপেনিং জুটি মজবুত হওয়া খুব জরুরি। টেস্ট ফরম্যাটে ওপেনিং জুটি যতক্ষণ টিকে থাকবে সেই দল তত বেশি রান করার দিকে ধাপে ধাপে এগোতে থাকবে। আবার একদিবসীয় এবং t20 ফরম্যাটে ওপেনিং জুটি যতক্ষণ বেশি নিজেদের ভীত মজবুত করবে তত বেশি রানের পাহাড় বিপক্ষ দলের মাথার ওপর চাপতে থাকবে। ওপেনিং জুটি হলো তাই একটি ধারালো অস্ত্র যা প্রতিটা দলকে যেকোনো পরিস্থিতি থেকে ম্যাচ জিততে সাহায্য করে।

যে কোনো বিজয়ী দলের প্রধান স্তম্ভ হলো তাদের ওপেনার ব্যাটসম্যান। ওপেনার ব্যাটসম্যানরা যত বেশি রান করবে সেই দল তত বেশি করে জয়ের লক্ষ্যমাত্রায় পৌঁছাতে থাকবে। আবার এটাও বলা যেতে পারে দুটি ওপেনার ব্যাটসম্যানের মধ্যে যত বেশি বোঝাপড়া থাকবে তত বেশি রান বের করাও তাদের মধ্যে থাকবে এবং সেই অনুযায়ী দলের রান সংখ্যাও তাড়াতাড়ি বেড়ে চলবে। আমরা এখানে এমন ৩টি ওপেনিং জুটিকে নিয়ে আলোচনা করবো যারা ভারতীয় দলের হয়ে সর্বাধিক রান করেছেন।

সচিন এবং শেওয়াগ জুটি:

একদিবসীয় ক্রিকেটে ভারতের ৩টি ওপেনিং জুটি যারা সর্বাধিক রান সংগ্রহ করেছেন !! 2

সচিন তেন্ডুলকার একদিবসীয় ফরম্যাটে প্রথম দিকে সৌরভ গাঙ্গুলির সাথে জুটি বাধলেও পরবর্তীতে শেওয়াগ এর সাথে জুটি বেঁধে বিশ্ব বিখ্যাত হয়েছিলেন। এই জুটি এতটাই বিশ্ব বিখ্যাত ছিল বিপক্ষ দলের অধিনায়কের সব থেকে মাথা ব্যথার কারণ ছিলেন তারা। ২০০২ সাল থেকে শুরু করে ২০১২ সাল এই লম্বা সময় ধরে এই ওপেনিং জুটি ভারতীয় দলকে বহু ম্যাচ জেতানো ইনিংস উপহার দিয়েছে। একদিবসীয় ফরম্যাটে সচিন এবং শেওয়াগ এর বোঝাপড়া এতটাই ভালো ছিল যার ফল স্বরূপ ২০০৩ ক্রিকেট বিশ্বকাপের অসাধারণ পারফর্মেন্স এখনো বিশ্বের প্রতিটা ক্রিকেট ফ্যানদের মনে তাজা হয়ে আছে। এই জুটি দায়িত্ব নিয়ে ৯৩টি ইনিংস খেলেছিল এবং ৩৯১৯রান করেছিল এবং এই জুটির সর্বোচ্চ্য রান সংখ্যা হলো ১৮২। এই জুটি মিলে ১২টি শতরান এবং ১৮টি অর্ধ শতরান এর ইনিংস উপহার দিয়েছিলেন।

রোহিত শর্মা এবং শিখর ধবন জুটি:

একদিবসীয় ক্রিকেটে ভারতের ৩টি ওপেনিং জুটি যারা সর্বাধিক রান সংগ্রহ করেছেন !! 3

বর্তমান একদিবসীয় ফরম্যাটে এই জুটি এখন ভারতীয় দলের হয়ে বিশ্ব ক্রিকেট শাসন করে চলেছে। রোহিত শর্মা এবং শিখর ধবন জুটির সব থেকে বড়ো অস্ত্র হলো একজন বাঁহাতি আর একজন ডানহাতি, তাই এই জুটি বিশ্বের যেকোনো বোলারের কাছে ভয়ঙ্কর হয়ে দাঁড়ায়। এইডাই ক্রিকেটারের যুগলবন্দী ভারতীয় দলকে বহু ম্যাচ জেতানো ইনিংস উপহার দিয়ে চলেছে। রোহিত শিখর জুটি এখনো অব্ধি ভারতীয় দলের হয়ে ১১২টি একদিবসীয় ম্যাচ খেলে ৫১০৮রান করেছে এবং তার মধ্যে ১৮টি শতরান এবং ১৫টি অর্ধ শতরান আছে।

সচিন এবং সৌরভ জুটি:

একদিবসীয় ক্রিকেটে ভারতের ৩টি ওপেনিং জুটি যারা সর্বাধিক রান সংগ্রহ করেছেন !! 4

এই তালিকায় সর্বশেষ হলেও ভারতীয় ক্রিকেটে সর্বপ্রথম এবং সর্বাধিক রানের ওপেনিং জুটি হিসাবে সচিন এবং সৌরভ জুটিকেই মানা হয়ে থাকে। ভারতীয় ক্রিকেট তথা বিশ্ব ক্রিকেটের একদিবসীয় ফরম্যাটে সব থেকে সফল ওপেনিং জুটি হিসাবে সচিন তেন্ডুলকর এবং সৌরভ গাঙ্গুলী জুটিকেই মনে করা হয়ে থাকে। ১৯৯৬ থেকে ২০০৭ সাল এই দীর্ঘ্য সময় এই জুটি ভারতীয় দলের হয়ে ১৩৬টি ম্যাচ খেলেছিল এবং ৬৬০৯রান এই ওপেনিং জুটি তৈরি করেছিল। এই ওপেনিং জুটির সর্বাধিক রান সংখ্যা হলো ২৫৮ এবং তারা ২১টি শতরান এবং ২৩টি অর্ধ শতরান করেছিলেন।

Leave a comment

Your email address will not be published.