স্টিভের প্রতি সমবেদনা জানালেন প্রাক্তন ভারত অধিনায়ক সৌরভ গাঙ্গুলী

স্টিভের প্রতি সমবেদনা জানালেন প্রাক্তন ভারত অধিনায়ক সৌরভ গাঙ্গুলী 1

বল বিতর্ক কান্ডে প্রাক্তন অস্ট্রেলীয় অধিনায়ক স্টিভ স্মিথের প্রতি সমবেদনা ব্যক্ত করলেন প্রাক্তন ভারত অধিনায়ক সৌরভ গাঙ্গুলী। কেপটাউন টেস্টে বল বিকৃতির ঘটনা সামনে আসতেই বিশ্বের এক নম্বর টেস্ট ব্যাটসম্যান স্মিথের কেরিয়ার থমকে গিয়েছে। দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে নিউল্যান্ডসের তৃতীয় টেস্টের তৃতীয় দিনে ক্যামেরায় অস্ট্রেলীয় প্লেয়ার ক্যামেরুন বেনক্রফট ধরা পড়েন হলুদ টেপ ব্যবহার করে বলের চমক নষ্ট করতে গিয়ে। ব্রডকাস্টাররা বারবার ওই ঘটনার ফুটেজ দেখাতে থাকায় এমনকী মাঠের জায়ান্ট স্ক্রীনেও দেখা যায় ওই হলুদ টেপটিকে ট্রাউজারের পকেটে লুকোনোর চেষ্টা করছেন বেনক্রফট। পরে অবশ্য বেনক্রফটের সঙ্গে ওই ঘটনার দায় স্বীকার করেন নেন অধিনায়ক স্টিভ স্মিথ।

স্টিভের প্রতি সমবেদনা জানালেন প্রাক্তন ভারত অধিনায়ক সৌরভ গাঙ্গুলী 2

তিনি জানান যে যে অস্ট্রেলীয় দল পুরো ঘটনাটাই পূর্ব পরিকল্পনা করে রেখেছিল। এরপরই প্রতিক্রিয়ার ঝড় ওঠে বিশ্ব জুড়ে। আইসিসি স্মিথকে এক টেস্টের নির্বাসন দেওয়ার পাশাপাশি বেনক্রফটের তিন ডিমেরিট পয়েন্ট কেটে নেয়। তবে আইসিসি লঘু শাস্তি দিলেও ক্রিকেট অস্ট্রেলিয়া এই দুই ক্রিকেটারের সঙ্গে অস্ট্রেলিয়ার টেস্ট দলের সহঅধিনায়ক ডেভিড ওয়ার্নারের প্রতি কড় শাস্তি দেয়। ওয়ার্নার এবং স্মিথকে অস্ট্রেলীয় কিক্রেট বোর্ড ১২ মাসের নির্বাসনের পাশাপাশি বেনক্রফটকে ৯ মাসের নির্বাসনের শাস্তি দেয়। প্রথম থেকে ক্রিকেট অস্ট্রেলিয়ার এই শাস্তির সমর্থন করলে পড়ে স্মিথকে সাংবাদিক সম্মেলনে ভেঙে পড়তে দেখেন অনেকেই নিজের মত বদলে নিয়ে স্মিথের প্রতি সমবেদনা জানাতে শুরু করেন।

স্টিভের প্রতি সমবেদনা জানালেন প্রাক্তন ভারত অধিনায়ক সৌরভ গাঙ্গুলী 3

তাদের অনেকেই মনে করেন যে স্মিথের প্রতি যথেষ্টই কঠিন মনোভাব দেখিয়েছে ক্রিকেট অস্ট্রেলিয়া। প্রাক্তন ভারত অধিনায়ক সৌরভও এ ব্যাপারে একই মত পোষণ করেন। নিজের আত্মজীবনী ‘এ সেঞ্চুরি ইজ নট এনাফ’ এর উদ্বোধনী অনুষ্ঠানে গত বুধবার সাংবাদিকদের সৌরভ জানিয়েছেন, “ স্টিভের প্রতি আমি যথেষ্ট সহানুভূতিশীল। এ একজন দারুণ প্লেয়ার এবং আশা করি ও আবার ফিরে এসে অস্ট্রেলিয়ার হয়ে রান করবে। কারণ আমি মনে করি না যে এটা চিটিং অ্যাকচুয়ালি আমি বিশ্বাসই করি না যে এটা চিটিং ছিল”।

স্টিভের প্রতি সমবেদনা জানালেন প্রাক্তন ভারত অধিনায়ক সৌরভ গাঙ্গুলী 4

সৌরভের আত্মজীবনীর উদ্বোধনে উপস্থিত ছিলেন ভারতীয় কিংবদন্তী ব্যাটসম্যান শচীন তেন্ডুলকর সহ বর্তমান ভারতীয় ওপেনার রোহিত শর্মা। সৌরভ সাংবাদিকদের আরও জানিয়েছেন, “ আমি ওদের (স্মিথ, ওয়ার্নার, বেনক্রফট) শুভেচ্ছা জানাচ্ছি আর আশা করছি যে ওরা ফিরে এসে আবার ভালো খেলবে। এটা বলা সঠিক হবে না যে এটা চিটিং ছিল”।

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *