সহানুভূতি জানিয়ে স্মিথের পাশে দাঁড়ালেন যুবরাজ

সহানুভূতি জানিয়ে স্মিথের পাশে দাঁড়ালেন যুবরাজ 1

গত কয়েকদিন ধরেই বল বিকৃতির দায়ে সংবাদপত্রের শিরোনামে রয়েছেন অস্ট্রেলিয়ার ক্রিকেটার স্টিভ স্মিথ। বল বিকৃতির দায়ে অভিযুক্ত স্মিথকে এক বছরের জন্য নির্বাসিত করেছে সে দেশের ক্রিকেট বোর্ড। স্মিথের পাশাপাশি ডেভিড ওয়ার্নার এবং ক্যামেরুন বেনক্রফটকেও নির্বাসিত করেছে ক্রিকেট অস্ট্রেলিয়া। ক্রিকেট অস্ট্রেলিয়া এই তিন ক্রিকেটারের অপরাধকে স্বীকৃতি দেওয়ার পরই তড়িঘড়ি তাদের দক্ষিণ আফ্রিকা থেকে উড়িয়ে আনা হয় গত বুধবার। পরের দিন বৃহস্পতিবার সিডনিতে একটি প্রেস কনফারেন্সে সাংবাদিকদের মুখোমুখি হন স্মিথ। সাংবাদিকদের কাছে নিজের বক্তব্য পেশ করার সময় অস্ট্রেলীয় জনতার কাছে নিজের কৃতকর্মের জন্য ক্ষমা চাইতে গিয়ে কান্নায় ভেঙে পড়েন টেস্ট ক্রিকেটে বিশ্বের এক নম্বর প্লেয়ার স্মিথ।

সহানুভূতি জানিয়ে স্মিথের পাশে দাঁড়ালেন যুবরাজ 2

সাংবাদিক সম্মেলনে বহুবার ভেঙেও পড়তে দেখা যায় তাকে। গত কয়েকটি দিন ধরে সারা বিশ্বের মানুষই নজর রেখেছিলেন স্মিথদের উপর। এই প্রতিভাবান অস্ট্রেলিয়ান ক্রিকেটারের সাংবাদিক সম্মেলনে ভেঙে পড়া দেখে তার প্রতি সহানুভূতি জানানা বহু তারকাই। শচীন তেন্ডুলকর, সৌরভ গাঙ্গুলী, রোহিত শর্মা, এবং গৌতম গম্ভীরের মত ক্রিকেটারাও ওই সাংবাদিক সম্মেলনের ২৪ ঘন্টার মধ্যে তাদের মতামত জানিয়ে স্মিথের প্রতি সহানুভূতি প্রকাশ করেন। সম্প্রতি এই তালিকায় যুক্তি হল ভারতীয় ক্রিকেটের তারকা অলরাউন্ডার যুবরাজ সিংয়ের নাম। যুবরাজ স্মিথের পাশে দাঁড়িয়ে জানিয়েছেন শধু মাত্র বল বিকৃত দিয়ে স্মিথকে বিচার করা উচিৎ হবে না। পাশাপাশি অস্ট্রেলিয়ার ক্রিকেটারদের প্রতিও সমবেদনা জানিয়েছেন তিনি।

সহানুভূতি জানিয়ে স্মিথের পাশে দাঁড়ালেন যুবরাজ 3

নিজের টুইটার হ্যান্ডেলে যুবরাজ লেখেন, “ এইভাবে স্মিথকে দেখা সত্যি বলতে গেলে ভীষণই দুঃখের। আমরা সকলেই জানি যে ও ভুল করেছে, তার পরিনামও ও ভোগ করছে, তবে এটা ভুলে গেলে চলবে না যে ও একজন দুর্দান্ত ব্যাটসম্যান। সেই সঙ্গে ও একজন ভালো মানুষও যে অস্ট্রেলীয় ক্রিকেটকে অনেক গৌরবের মুহুর্ত এনে দিয়েছে। তাছাড়া মনে রাখতে হবে ওই প্রথম ব্যক্তি নয় যে বল বিকৃতি করেছে”। গত ৪৮ ঘন্টায় বহু মানুষের সমবেদনা পেলেও স্মিথ জানেন যে তিনি এমন একটি ভুল করেছে যার জন্য তাকে সারা জীবন পস্তাতে হবে। তবে আশা করা যেতে পারে যে সময়ের সঙ্গে সঙ্গে এই প্রতিভাবান ব্যাটসম্যান নিজের সতীর্থদের পাশাপাশি ক্রিকেট বিশ্বের কাছ থেকে নিজের সম্মান পুনরুদ্ধার করতে পারবেন। তবে শাস্তি হিসেবে এক বছরের নির্বাসনের শাস্তি দেওয়াটা ক্রিকেট অস্ট্রেলিয়ার পক্ষে একটু বেশিই কড়া মনোভাব হয়ে দাঁড়িয়েছে। অতীতে বহুবারই দেখা গিয়েছে বল বিকৃতির দায়ে বহু ক্রিকেটার দোষী সাব্যস্ত হওয়ার পরও কঠিন শাস্তি পাওয়ার হাত থেকে অনায়াসেই বেড়িয়ে এসেছেন।

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *