গত পহেলা জুলাই হতে ভারতে চালু হয়েছে ‘গুডস এন্ড সার্ভিসেস ট্যাক্স – অর্থাৎ পণ্য পরিষেবা কর। এই পণ্য পরিষেবা কর অথবা সংক্ষেপে জি এস টি-ই দেশের সব থেকে আলোচিত বিষয় হয়ে উঠেছে। সহজ কথায়, এই নিয়মের আগে প্রতিটি রাজ্য নিজের মতো করে যেসব কর বসাতো নানা পণ্য ও পরিষেবার ওপরে, সেগুলো উঠিয়ে দিয়ে এক ধরণের ব্যবসার জন্য সারা দেশে একই হারে কর বসানো হচ্ছে। এ কর ব্যবস্থা নিয়ে শুরু হতে অনেক দ্বন্দ্ব আলোচনা। এ নিয়ে রাজনৈতিক বিরোধীতা যেমন হয়েছে, তেমনই প্রতিবাদ হয়েছে ব্যবসায়ী মহলেও। দেশের বিভিন্ন রাজ্যে ব্যবসা বনধ ও হয়েছে। মধ্যরাতের বিশেষ অধিবেশন অনেকটা সেই কায়দায় এই কর আদায়ের ঘোষনা দেওয়া হয় যেভাবে ১৯৪৭ সালের ১৪ আর ১৫ই অগাস্টের মাঝরাতে স্বাধীনতা ঘোষণা করা হয়েছিল।

রাতের বিশেষ অধিবেশনে হাজির ছিলেন রাষ্ট্রপতি, উপরাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, কেন্দ্রীয় মন্ত্রী ও অনেক রাজ্যের মুখ্যমন্ত্রীরা। আবার এই বিশেষ অধিবেশন বয়কট করেছিল প্রধান বিরোধী দল কংগ্রেস, তৃণমূল কংগ্রেস। এটা নিয়ে প্রতিবাদ করে এবার টুইট করেন ভারতের সাবেক ক্রিকেটার হরবজন সিং। তিনি লিখেন, “রাতের খাবার খেয়ে রেস্টুরেন্টে যখন বিল দিলাম মনে হল আমাদের সাথে রাজ্য ও কেন্দ্রীয় সরকার আমাদের সাথে খেয়েছে। ” স্বাভাবিক ভাবে ই অনেকে ই তার টুইটের সাথে এক মত প্রকাশ করেন। রাজ কুন্দ্র লেখেন, “হা হা হা সুন্দর বলেছেন। ” রবীন্দ্র রুপাল লেখেন, “হা হা একেবারে সঠিক দুসরা।” একটি অনলাইন পত্রিকা টুইটে লিখেছে, “জিএসটি নামক কর ব্যবস্থার পূণর্মূল্যায়নের জন্য মনে হয় ডিআরএস থাকা উচিত।” এক সময়ের জাতীয় দলের অপরিহার্য সদস্য হরবজন সিং দীর্ঘ দিন ধরে ই জাতীয় দলের বাহিরে।

১৯৯৮ সালে টেস্টে অভিষেক হওয়া হরবজন সিং ২০০১ সালে সৌরভ গাঙ্গুলীর নেতৃত্বে গাভাস্কার – বোর্ডার ট্রফিতে সর্বোচ্চ ৩২ উইকেট নেওয়ার পাশাপাশি করেছিলেন ভারতের হয়ে টেস্টে প্রথম হ্যাটট্রিকও। ২০১৫ সালে ভারতের হয়ে সর্বশেষ টেস্ট ও ওয়ানডেতে খেললেও ২০১৬ সালে টিটুয়েন্টি এশিয়া কাপে খেলেছিলেন ভারতের হয়ে।এরপরে আর জাতীয় দলের জার্সি গায়ে মাঠে নামা হয় নি হরবজন সিং এর।

SHARE

আরও পড়ুন

INDvsAUS: ভারত-অস্ট্রেলিয়ার বিতর্কিত ৫ কর্মকাণ্ড যা কখনোই ভুলার মত নয়

২১ নভেম্ববর টি-২০ ম্যাচ দিয়ে শুরু হচ্ছে স্বাগতিক অস্ট্রেলিয়ার বিপক্ষে ভারতের পূর্নাঙ্গ সিরিজ। সিরিজে তিনটি টি-২০, চারটি...

TOP5: যে পাঁচজন ভারতীয় ক্রিকেটারের জন্য এবারই হতে পারে শেষ অস্ট্রেলিয়া সফর

তিন ওয়ানডে, চার টেস্ট, তিন টি-২০ ম্যাচের পূর্নাঙ্গ সিরিজ খেলতে অস্ট্রেলিয়ায় অবস্থান করছে টিম ইন্ডিয়া। আজ (২১...

ভারত বনাম অস্ট্রেলিয়া: গৌতম গম্ভীরের ভক্তদের জন্য বড় খবর,অস্ট্রেলিয়া সফরে উড়ে যাবেন গম্ভীর, দেখা যাবে এই ভূমিকায়

ভারত বনাম অস্ট্রেলিয়া: গৌতম গম্ভীরের ভক্তদের জন্য বড় খবর,অস্ট্রেলিয়া সফরে উড়ে যাবেন গম্ভীর, দেখা যাবে এই ভূমিকায়
ভারতীয় দল অস্ট্রেলিয়া সফরের শুরুয়াত করার জন্য প্রস্তুত হয়ে গিয়েছে আর এই শুরুয়াত ২১ নভেম্বর থেকে টি-২০...

বিরাট বললেন,আমি ভাগ্যবান অধিনায়ক, যে আমার কাছে রয়েছে এই দুই খেলোয়াড়

ভারতীয় দলের অধিনায়ক বিরাট কোহলি বুধবার ২১ নভেম্বর থেকে হতে চলা তিন ম্যাচের টি-২০ সিরিজের প্রথম ম্যাচের...

ম্যাচের ঠিক আগে এই ভারতীয় খেলোয়াড়ের বাড়ি থেকে এলো দুঃসংবাদ, ফিরতে হল বাড়িতে

ম্যাচের ঠিক আগে এই ভারতীয় খেলোয়াড়ের বাড়ি থেকে এলো দুঃসংবাদ, ফিরতে হল বাড়িতে
ভারতীয় ক্রিকেট দল বুধবার নিজের অস্ট্রেলিয়া সফরে একটি মুশকিল মিশন শুরু করতে চলেছে।এর শুরুয়াত তো টি-২০ সিরিজের...