শচীনকে অপমান অস্ট্রেলিয়ান ওয়েবসাইটের, তোলপাড় ক্রিকেট বিশ্ব 1

গত মঙ্গলবারই ৪৫ বছরে পা দিয়েছিলেন ভারতীয় ক্রিকেটের ঈশ্বর শচীন রমেশ তেন্ডুলকর। সারা বিশ্বজুড়েই তার ভক্তরা উদযাপন করেছেন তার জন্মদিন। এমনকী চিরপ্রতিদ্বন্ধী পাকিস্থানী সমর্থকরাও জানিয়েছেন জন্মদিনের শুভেচ্ছে। কিন্তু একদম বিপরীত মেরুতে দাঁড়িয়ে বিতর্ক তৈরি করল ক্রিকেট অস্ট্রেলিয়ার ওয়েবসাইট। অস্ট্রেলিয়ার এই ওয়েবসাইটের বিরুদ্ধে অভিযোগ উঠল রীতিমতো পোষ্ট করে শচীনকে অপমান করার। ঠিক কি বিতর্ক তৈরি করল এই ওয়েবসাইট? ঘটনা হল শচীনের জন্মদিন ২৪ এপ্রিলে জন্ম হয়েছিল অস্ট্রেলিয়ান ক্রিকেটার ড্যামিয়েন ফ্লেমিংয়েরও। সেই উপলক্ষ্যে ক্রিকেট অস্ট্রেলিয়ার ফেসবুক পেজে একটি ভিডিও পোষ্ট করে তারা।
শচীনকে অপমান অস্ট্রেলিয়ান ওয়েবসাইটের, তোলপাড় ক্রিকেট বিশ্ব 2
সেই ভিডিওতে দেখা যায় ফ্লেমিংয়ের বলে রীতিমতো অস্বস্তিবোধ করছেন শচীন। শেষ পর্যন্ত ফ্লেমিংয়ের বলেই আউট হন এই ভারতীয় কিংবদন্তী। আর এতেই ক্ষোভে ফেটে পড়েছেন বিশ্বজোড়া শচীন ভক্তরা। তাদের দাবী ফ্লেমিংয়ের মত একজন সাধারণ মানের ক্রিকেটারকে ঢাল হিসেবে দাঁড় করিয়ে শচীনকে অপমান করেছে ক্রিকেট অস্ট্রেলিয়া। যা উচিৎ হয় নি তাদের পক্ষে। এরপরই ঐ ফেসবুক পেজের কমেন্ট বক্সে প্রতিবাদী কমেন্টের বন্যা বয়ে যায়।
শচীনকে অপমান অস্ট্রেলিয়ান ওয়েবসাইটের, তোলপাড় ক্রিকেট বিশ্ব 3

একের পর এক শচীন ভক্ত নিজেদের প্রতিক্রিয়া ব্যক্ত করতে থাকেন ওই ভিডিওটির তলায়। অবস্থার গুরুত্ব বুঝতে পেরে নিজেদের ভুল শুধরে নেওয়ায়র চেষ্টা শচীনের দুরন্ত ইনিংস সংকলিত একটি ভিডিয়োও শেয়ার করেন তারা সঙ্গে সঙ্গে। কিন্তু তাতেও ক্ষোভ মেটেনি শচীন সমর্থকদের। প্রসঙ্গত ক্রিকেট অস্ট্রেলিয়া হয়ত ভুলেই গিয়েছে যে এরকমই এক ২৪ এপ্রিলে শারজায় একার হাতে ধ্বংস করেছিলে ম্যাকগ্রাদের বোলিং ইউনিটকে।

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *