লেম্যানের পদত্যাগে অস্ট্রেলিয়ার কোচের পদে বসতে পারেন পন্টিং, ল্যাঙ্গার

লেম্যানের পদত্যাগে অস্ট্রেলিয়ার কোচের পদে বসতে পারেন পন্টিং, ল্যাঙ্গার 1

অস্ট্রেলিয়ার হেড কোচ ড্যারেন লেম্যান পদত্যাগ করায় প্রশ্ন উঠে গিয়েছে এরপর অস্ট্রেলীয় ক্রিকেট দলে হাল কে ধরবেন? এই মুহুর্তে এটাই এখন অস্ট্রেলিয়ার আমজনতা সহ বিশ্বক্রিকেটের প্রধান আলোচ্য বিষয় হয়ে দাঁড়িয়েছে। তবে এই মুহুর্তে আলোচনায় উঠে আসছে বেশ কয়েকটি নাম যারা লেম্যান পরবর্তী দায়িত্ব নিতে সক্ষম। লেম্যানের জায়গায় পরবর্তী কোচ হিসেবে উঠে আসছে জাস্টিন ল্যাঙ্গারের নাম। এই মুহুরতে অস্ট্রেলিয়ার কোচ হিসেবে অনেকটাই এগিয়ে রয়েছেন ল্যাঙ্গার। লেম্যানের যোগ্য উত্তরসূরি হিসেবে অনেকদিন ধরে উঠে আসছে তার নাম। অস্ট্রেলিয়ান ক্রিকেট মহলে কান পাতলেই শোনা যায় ২০১৯ অ্যাসেজ সিরিজ শেষ হলেই নাকি লেম্যান দায়িত্ব তুলে দিতেন ল্যাঙ্গারের হাতে। তবে দায়িত্ব শেষ হওয়ার অনেক আগেই বর্তমান কোচ পদত্যাগ করায় ফের আলোচনায় উঠে এসেছেন ল্যাঙ্গার। প্রসঙ্গত এর আগে ২০১৬য় অস্ট্রেলিয়ার ওয়েস্ট ইন্ডিজ সফরে ব্যক্তিগত কারণে লেম্যান দলের সঙ্গে যেতে না পারায় প্রাক্তন অস্ট্রেলীয় তারকা ল্যাঙ্গার যান কোচ হিসেবে।

লেম্যানের পদত্যাগে অস্ট্রেলিয়ার কোচের পদে বসতে পারেন পন্টিং, ল্যাঙ্গার 2

অন্যদিকে ঘরোয়া ক্রিকেটেও একাধিক দলকে কোচিং করারনোর অভিজ্ঞতা রয়েছে ল্যাঙ্গারের। অস্ট্রেলিয়ার ঘরোয়া টি২০ প্রতিযোগিতা বিগব্যাশে তিনি পার্থ স্কচার্সকে তিন তিনবার চ্যাম্পিয়ন করিয়েছেন কোচ হিসেবে। ল্যাঙ্গারের এহেন অভিজ্ঞতার জন্যই অন্যদের থেকে অনেকটাই এগিয়ে রয়েছেন তিনি। তবে অস্ট্রেলিয়ার কোচ হওয়ার দৌড়ে ল্যাঙ্গারের প্রতিদ্বন্ধী হিসেবে উঠে আসছে অস্ট্রেলিয়ার প্রাক্তন অধিনায়ক রিকি পন্টিংয়ের নামও। যদিও এর আগেও পন্টিংকে পুরো সময়ের জন্য দায়িত্ব দিতে চেয়েছিল ক্রিকেট অস্ট্রেলিয়া, কিন্তু সেই সময় তা পালন করতে চান নি পান্টার। কিন্তু তারপরে তিনি বেশ কয়েকবার জাতীয় দলের কোচ হওয়ার ইচ্ছা প্রকাশ করেন ঘনিষ্ঠ মহলে। তবে গত মরশুমে শ্রীলঙ্কা সফরের টি২০ সিরিজে অস্ট্রেলিয়ার সহকারী কোচের দায়িত্ব পালন করেছিলেন পন্টিং। এ বছরও তাকে সাম্প্রতিক শেষ হওয়া নিউজিল্যান্ড ও ইংল্যান্ডের বিরুদ্ধে ত্রিদেশীয় সিরিজেও সেই ভূমিকা পালন করতে দেখা যায়।

লেম্যানের পদত্যাগে অস্ট্রেলিয়ার কোচের পদে বসতে পারেন পন্টিং, ল্যাঙ্গার 3

অন্যদিকে আইপিএলেও দিল্লি ডেয়ারডেভিলসকে কোচিং করাচ্ছেন এই অস্ট্রেলীয়। ফলে অস্ট্রেলিয়ার ক্রিকেট মহলের ধারণা পন্টিংকে এবার প্রধান কোচের ভূমিকায় দেখা গেলেও দেখা যেতে পারে। তবে গত ক্রিকেট মরশুম থেকেও ক্রিকেট অস্ট্রেলিয়া টেস্ট এবং ওয়ান ডের জন্য আলাদা কোচের ভাবনা শুরু করেছে। সেক্ষেত্রে ল্যাঙ্গার এবং পন্টিংকে দুটি দলের আলাদা আলাদা করে কোচ হিসেবে দেখাও যেতে পারে। তবে যদি শেষ পর্যন্ত তাই হয় তবে পন্টিংকে অস্ট্রেলিয়ার একদিনের দলের দায়িত্ব দেওয়া হতে পারে। তবে শুধু যে এই দুজনই রয়েছেন কোচ হওয়ার দৌড়ে এমনটা নয়। আরেক প্রাক্তন তারকা তথা জোরে বোলার জেসন গিলেসপির নামও উঠে আসছে অস্ট্রেলিয়ার কোচ হিসেবে। বিগ ব্যাশেও সাফল্যের সঙ্গে কোচিং করানোর অভিজ্ঞতা রয়েছে গিলেসপির।শুধু গিলেসপি নয় কোচ হওয়ার দৌড়ে রয়েছেন অস্ট্রেলিয়ার প্রাক্তন কোচ ট্রেভর বেইলিসও। তা ছাড়া ডেভিড সাকের, ব্র্যাড হাডিন এবং ক্রিস রজার্সের নামও উঠে এসেছে কোচ হিসেবে।

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *