লিন উথাপ্পাকে সরিয়ে কেনো নেতৃত্ব দেওয়া হল কার্তিককে, জেনে নিন কারণ

লিন উথাপ্পাকে সরিয়ে কেনো নেতৃত্ব দেওয়া হল কার্তিককে, জেনে নিন কারণ 1

প্রতিশ্রুতি মতই প্রত্যাশিত দিনেই সমস্ত জল্পনার অবসান ঘটিয়ে তাদের নেতা বেছে নিলেন কেকেআর টিম ম্যানেজমেন্ট। ম্যানেজমেন্টের তরফে আগেই জানানো হয়েছিল ৪ তারিখ জানানো হবে কেকেআরের নতুন নেতার নাম। সেই মতই রবিবার সকালেই দীনেশ কার্তিকের নাম নেতা হিসেবে ঘোষণা করে তারা। লিন উথাপ্পার মত ক্রিকেটাররা গৌতম গম্ভীরের ছেড়ে যাওয়া ব্যাটন হাতে নিতে প্রস্তুত ছিলেন। বিশেষ করে অধিনায়কত্বের দৌড়ে সকলের চেয়ে অনেকটাই এগিয়ে ছিলেন লিন এবং উথাপ্পা। তাহলে সকলকে কিভাবে পেছনে ফেলে গম্ভীরের ফেলে যাওয়া জুতোয় পা গলিয়ে ফেললেন কার্তিক। এই প্রশ্নটা উঁকি দিচ্ছে অনেকেরই মনে। কেকেআরের অধিনায়ক বাছার শো’য়ে এই ফ্রেঞ্চাইজির সিইও ভেঙ্কি মাইসোর জানান, “আমরা এমন একজন অধিনায়কের খোঁজে ছিলাম যিনি দীর্ঘদিন ধরে দলকে নেতৃত্ব দিতে পারবে। প্রয়োজন ছিল এমন একজনের যে কিনা গৌতমের মতই দলকে নেতৃত্ব দিতে পারবে”। কেকেআরের অধিনায়ক হওয়ার দৌড়ে সকলের থেকে এগিয়ে ছিলেন লিন।

লিন উথাপ্পাকে সরিয়ে কেনো নেতৃত্ব দেওয়া হল কার্তিককে, জেনে নিন কারণ 2

একথা স্বয়ং উঠে এসেছিল কেকেআরের হেড কোচ জাক কালিসের কথায়। কিন্তু নিউজিল্যান্ডের বিরুদ্ধে টি২০ খেলতে গিয়ে চোট পেয়ে বসেন এই অজি তারকা। ফলে তার আইপিএলের ভবিষ্যতই পড়ে যায় অনিশ্চয়তার মুখে। আসন্ন আইপিএলে তাকে খেলতে দেখা যাবে কিনা তাই নিয়েই এই মুহুর্তে রয়েছে বিরাট প্রশ্নচিহ্ন। অন্যদিকে রবিন উথাপ্পাও দীর্ঘদিন ধরে কেকেআর পরিবারের সদস্য থাকায় সকলেই ধরে নিয়েছিলেন নেতা হতে চলেছেন উথাপ্পা।

লিন উথাপ্পাকে সরিয়ে কেনো নেতৃত্ব দেওয়া হল কার্তিককে, জেনে নিন কারণ 3

তার উপর স্বয়ং প্রাক্তন কেকেআর তথা ভারত অধিনায়ক সৌরভ গাঙ্গুলী নিজের মত জানিয়েছিলেন এই উইকেটকীপার ব্যাটসম্যানের পক্ষেই। সৌরভের ইচ্ছে ছিল অধিনায়ক হোন উথাপ্পাই। কিন্তু কার্যত দেখা হল সকলের সমস্ত হিসেবেওই উলটে দিয়েছেন আরেক উইকেটকীপার ব্যাটসম্যান দীনেশ কার্তিক। এবারের নিলামে তাকে প্রথমবারের জন্য ৭.৪ কোটি টাকায় কেনে কলকাতার এই ফ্রেঞ্চাইজি। কেকেআরের অধিনায়ক হিসেবে নির্বাচিত হওয়ার পরই এক বিবৃতিতে কার্তিক জানিয়েছেন, “ গত এক দশক ধরেই আইপিএলে ধারাবাহিকভাবে ভাল খেলে চলেছে কেকেআর। আইপিএলে কেকেআরের বিশাল ঐতিহ্য রয়েছে। এই রকম একটা দলের নেতা হিসেবে নির্বাচিত হতে পেয়ে নিজেকে সম্মানিত বোধ করছি। আমাদের দলে তারুণ্য এবং অভিজ্ঞতার এক সঠিক মিশ্রণ রয়েছে। আমাদের দলে বিদেশি ক্রিকেটাররাও যথেষ্টই যোগ্য। আমি গম্ভীর যেখানে শেষ করেছিলেন সেখান থেকেই দলকে আরও এগিয়ে নিয়ে যেতে চাই”।

লিন উথাপ্পাকে সরিয়ে কেনো নেতৃত্ব দেওয়া হল কার্তিককে, জেনে নিন কারণ 4

এখন দেখার বিষয় এটাই যে কেকেআরের এই নতুন অধিনায়ক গত সাত মরশুম অধিনায়ক থাকা গৌতম গম্ভীরের জুতোয় পা গলিয়ে তার মতই দলকে সাফল্যের রাস্তায় এগিয়ে নিয়ে যেতে পারেন কিনা।

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *