ক্রিকেট মাঠে ধোনি সর্বদাই কুল কুল ইমেজ নিয়ে চলেন। দেখলে একবারও মনে হবে না, কোনও টেনশন নিতে জানেন। মাঠের বাইরে হোক কিংবা মাঠের ভেতরে, সবসময় ওই একইরকম ইমেজ নিয়ে চলেন। দল জিতলে বাকি ক্রিকেটাররা যখন আনন্দে লাফাচ্ছেন, আবেগে ভাসছেন, ধোনি তখন একদিকে দাঁড়িয়ে চুপচাপ। অন্য়দের আনন্দ করতে দেখে কখনও-সখনও মুখে একটা হাসি ফুটে ওঠে। কিন্তু, তা চওড়া হওয়ার আগেই মিলিয়ে যায়। কি করে সবসময় একরকম মোডে থাকেন ধোনি, তা ভেবেই অনেকে অবাক হন। এত ঠান্ডা মাথা মানুষটার। নিশ্চয় এর পেছনে কোনও রহস্য় আছে! কিন্তু অস্ট্রেলিয়ান প্রাক্তন ওপেনার ম্য়াথু হেডেন বলছেন এর পেছনে কোনও রহস্য় নেই।
আইপিএল ক্রিকেটে চেন্নাই সুপার কিংসের হয়ে খেলার সুবাদে ভারতের বিশ্বজয়ী অধিনায়ককে খুব কাছ থেকে চেনার সুযোগ হয়েছে হেডেনের। সেই থেকে ধোনিকে ভালো করে পর্যবেক্ষণ করেছেন প্রাক্তন এই অজি ক্রিকেটার। আর তা থেকে হেডেন বুঝতে পেরেছেন, ধোনি অন্য়ান্য় বড় ক্রিকেটারদের মতোই খুব সিরিয়াস। ধোনি সাত বছর বয়স থেকেই এইরকম আবদ-কায়দাটা রপ্ত করেছেন। যা কিছুই হয়ে যাক, আবেগে ভেসে যান না ধোনি। সবসময় নিজেকে সব পরিস্থিতির জন্য় তৈরি রাখেন। ব্রেকফাস্ট উইথ চ্য়াম্পিয়ন্স শীর্ষক একটি অনুষ্ঠানে এসে ধোনি প্রসঙ্গে হেডেন বলেন, ”এমএস’কে নিয়ে কোনওরকম রহস্য় আছে বলে আমার মনে হয় না। ও খুব শান্ত, খুব সাদামাটা। এছাড়া চুপচাপ থাকতে ভালোবাসা একজন ব্য়ক্তিত্ব। কোনও মানুষ যখন এরকমভাবে থাকতে শুরু করে, তখন লোকে তা নিয়ে কাটাছেঁড়া করতে শুরু করে। কেউ সপ্তাহের চব্বিশ ঘণ্টা এরকমভাবে থাকতে পারে নাকি! কিন্তু, ধোনি মানুষটাই এরকম। এরকম থাকে সবসময়।” হেডেন এরপর বলেন, ”ওর মধ্য়েও রসবোধ আছে। আসলে বোঝা যায় না। ও তো আর সবার সামনে কৌতুক অভিনেতার মতো আচরণ করবে না। তবে, ধোনি মজা করতে জানে। ধোনি একেবারে বাচ্চাদের মতো। সাত বছর বয়স থেকে ওরকমভাবে চুপচাপ আবেগহীনভাবে থাকতে ভালোবাসে। ধোনির এই ব্য়ক্তিত্বটাই আমার খুব ভালোলাগে।”
সম্প্রতি ব্রেকফাস্ট উইথ চ্য়াম্পিয়ন্সের একটি এপিসোডে এরকমই একটি মন্তব্য় করেছিলেন অস্ট্রেলিয়ার কিংবদন্তি উইকেটকিপার অ্য়াডাম গিলক্রিস্ট। তাঁকে সর্বকালের সেরা উইকেটকিপার বলে সম্বোধন করা হয়েছিল। তাতে গিলি হাসতে হাসতে বলে উঠেছিলেন, ”রাঁচির অনেক মানুষ কিন্তু এই কথাটাতে আপত্তি জানাবে।” ধোনি প্রসঙ্গে গিলি বেশ উচ্ছ্বসিত। ভারতের প্রাক্তন অধিনায়ক সম্পর্কে তাঁর বক্তব্য়, ”এমএস দুর্দান্ত। ও যে পরিমাণ সাফল্য় অর্জন করেছে, তা নিজের ব্য়ক্তিগত ভঙ্গিমায় পেয়েছে। নিজের একটা আলাদা ঘরানা তৈরি করে নিয়েছে। সেখানে ব্র্য়ান্ড ধোনি একেবারে আলাদা সবার থেকে। ও ঠিক নেয় কি করবে। আর তারপরে সেটাই করে। আমি শুধু ভেবে অবাক হয়ে যাই, ওকে কতরকম প্রত্য়াশার চাপ সামলাতে হয়।”
উল্লেখ্য়, সম্প্রতি শ্রীলঙ্কা সফরে ধোনি অনন্য় নজির গড়েছেন। বিশ্ব ক্রিকেটে মাত্র ছ’জন ক্রিকেটার তিনশো একদিনের ম্য়াচ খেলেছেন, তার মধ্য়ে ধোনি একজন। বিশ্বের প্রথম উইকেটকিপার হিসেবে একশোটি স্টাম্পিংয়ের নজির গড়েছেন মাহি।

  • SHARE

    আরও পড়ুন

    প্রধানমন্ত্রী হিসেবে শপথ গ্রহনের পর ইমরান খানকে সবাই জানালেন শুভেচ্ছা, করতে বললেন এমন কিছু যার জন্য পাকিস্তানের সম্মান বাড়ে !

    পাকিস্তানের ২২ তম প্রধানমন্ত্রী হিসেবে নির্বাচিত হয়েছেন পাকিস্তান ক্রিকেট দলের সাবেক অধিনায়ক ইমরান খান। এক সময়কার পাকিস্তান...

    ভারত বনাম ইংল্যান্ডঃ তৃতীয় টেস্টের মধ্যে দিয়ে টেস্ট ক্রিকেটে অভিষেক এই তরুণ ক্রিকেটারের !

    ভারতীয় ক্রিকেট ইতিহাসের ২৯১ তম ক্রিকেটার হিসেবে টেস্ট ক্যাপ পেলেন তরুণ উইকেটরক্ষক ব্যাটসম্যান  ঋষভ পন্থ। নটিংহামের ট্রেন্টব্রিজে...

    ইমরান খানের দেখানো পথ ধরে রাজনীতিতে আসতে চলেছেন এই তারকা ক্রিকেটার!

    Gautam Gambhir In Line To Join Politics, Likely To Get Ticket From BJP
    ভারতের অভিজ্ঞ ব্যাটসম্যান গৌতম গম্ভীর ক্রিকেটের বাইরে নতুন ইনিংস শুরু করতে যাচ্ছেন বলে শোনা যাচ্ছে। এবার তাকে...

    এশিয়া কাপ ২০১৮ঃ বড় দল গুলোর বিপক্ষে কি চমক দেখাতে পারবে আফগানিস্তান?

    ২০১৯ ক্রিকেট বিশ্বকাপকে সামনে রেখে আর কিছু দিন পরেই সংযুক্ত আরব আমিরাতে বসতে চলেছে ওয়ানডে এশিয়া কাপের...

    এশিয়া কাপ ২০১৮: পাঁচ জন ক্রিকেটার যারা এশিয়া কাপের পর অবসর ঘোষণা দিতে পারেন

    ইংল্যান্ড সফরে পাঁচ ম্যাচ টেস্ট সিরিজে বর্তমান খারাপ সময় পার করছে ভারত ক্রিকেট দল। ইতোমধ্যে সিরিজে ২-০...