সৈয়দ কিরমানিকে মনে আছে? ভারতের কিংবদন্তি উইকেটকিপার। ১৯৮৩ বিশ্বকাপজয়ী ভারতীয় দলের সদস্য়। ওই বিশ্বকাপে আবার তিনি সেরা উইকেটকিপারের পুরস্কার পেয়েছিলেন। নব্বইয়ের দশকের প্রাক্তন উইকেটকিপার-ব্য়াটসম্য়ান নয়ন মঙ্গিয়াকে তাঁর প্রাপ্য় সম্মান জানিয়েও বলতে হয়, কিরমানির পরে যদি ভারতীয় ক্রিকেটে বিশ্বসেরা উইকেটকিপার কেউ এসে থাকেন তিনি মহেন্দ্র সিং ধোনি। ইতিমধ্য়েই লেজেন্ড হয়ে গিয়েছেন ভারতের প্রাক্তন অধিনায়ক। এমন একজন ক্রিকেটারকে ভারতীয় দল থেকে অবসর নিতে ক্রমাগত বাধ্য় করে চলার জন্য় ভীষণ বিরক্ত হয়ে উঠেছেন কিরমানি। এজন্য় চাঁচাছোলা ভাষায় যেমন প্রাক্তনদের বিরুদ্ধে গর্জে উঠেছেন, তেমনই মিডিয়াকে নেতিবাচক সমালোচনা করার জন্য় তিরস্কার করলেন ভারতের সর্বকালের অন্য়তম সেরা উইকেটকিপার কিরমানি।
কুড়ি-কুড়ি ওভারের ক্রিকেট থেকে ২০০৭ টি-২০ বিশ্বকাপজয়ী প্রাক্তন অধিনায়ককে অবসর নেওয়ার জন্য় চাপ সৃষ্টি করায় প্রাক্তন অবরাউন্ডার অজিত আগরকরকে বেশ কড়া কথা শোনালেন কিরমানি। ভারত-নিউজিল্য়ান্ড টি-২০ সিরিজের দ্বিতীয় ম্য়াচে রান তাড়া করতে নেমে ৩৭ বলে ৪৯ রানের ইনিংসে দশটি ডট বল খেলার জন্য় ধোনিকে হারের জন্য় দায়ী করেন তিন প্রাক্তন ক্রিকেটার আকাশ চোপড়া, অজিত আগরকর এবং ভিভিএস লক্ষ্মণ। তিন জনেই ধোনিকে টি-২০ ক্রিকেট থেকে অবসর নেওয়ার পরামর্শ দেন। কিরমানির এই পরামর্শ একেবারেই পছন্দ হয়নি। ভারতের সর্বকালের অন্য়তম সেরা উইকেটকিপারের মতে সৌরভ গাঙ্গুলি, রাহুল দ্রাবিড়, ভিভিএস লক্ষ্মণ এবং অনিল কুম্বলে’কেও একসময় এভাবে খেলা ছাড়তে বাধ্য় করা হয়েছিল।
একটি বেসরকারি সংবাদমাধ্য়মকে দেওয়া সাক্ষাৎকারে কিরমানি তাঁর বিরক্তি ও ক্ষোভ উগরে দিয়ে বলে ওঠেন, ”বুঝতে পারছি না, এরকম করার কি আছে? ভারতীয় দলের নেতা থাকার সময় ধোনি দেশকে সব সম্মান এনে দিয়েছিল। তিন ধরনের ফরম্য়াটেই। ধোনি ভারতীয় ক্রিকেটের একজন বড় নাম। দেশের সেবায় নিয়োজিত প্রান। তরুণ ক্রিকেটাররা ওকে দেখে অনুপ্রেরণা নেয়। দলে একজন অভিজ্ঞ ক্রিকেটারকে অবশ্য়ই দরকার।”
সাতষট্টি বছরের কিরমানি এরপর বলেন, ”অসময়ে অভিজ্ঞতাকেই দরকার পড়ে। খারাপ ফর্ম তো আসবেই। একটা-দু’টো বাজে ফর্মের মানে এটা নয় যে ধোনি শেষ হয়ে গিয়েছে। ওকে চাপ দেবেন না। ওর বিরুদ্ধে বাজে কথা লিখবেন না। ধোনিকে নিয়ে বাজে কথা বলা বন্ধ করুন। ওকেই ওর সিদ্ধান্ত নিতে দিন। ও ভালোই করেই জানে, কখন অবসর নিতে হবে। সময় এলে ধোনি ঠিক সরে দাঁড়াবে।”
”টেস্ট ক্রিকেটে বিরাটকে জায়গা ছেড়ে দিয়েছে অনেক আগেই অবসর নিয়ে। এবারও সময় এলে সঠিক সিদ্ধান্ত নেবে। ধোনি কবে অবসর নেবে এটা ওর ওপর ছেড়ে দিন। জোর করে অবসর দেওয়াতে যাচ্ছেন কেন? ওর কাছে অনেক অভিজ্ঞতা রয়েছে।”
মিডিয়াকে তিরস্কার করে এরপর অষ্টআশিটি টেস্ট ম্য়াচ খেলা কিরমানি বলেন, ”কুড়ি থেকে তিরিশ – এই দশবছর একজন ক্রিকেটার শেখে। তিরিশ বছর পার করার পর নিজেকে মেলে ধরে। দুর্ভাগ্য়ের বিষয় আমাদের ভারতে একজন ক্রিকেটার আটাশ-ঊনত্রিশ বছর পার করে গেলেই তার পিছনে মিডিয়া খোঁচা মারতে শুরু করে। কার উস্কানিতে এসব চলে তা জানি না। আর এনিয়ে বেশি কিছু মন্তব্য় করতে চাই না।”
মুম্বইয়ের প্রাক্তন অলরাউন্ডার আগরকরের অভিমতের বিষয়ে বেঙ্গালুরুর এই কিংবদন্তি ক্রিকেটার অগ্নিশর্মা হয়ে বলে ওঠেন, ”ও নিজে ভারতীয় দলে খেলেছে। এখন অবসর নিয়েছে। আর সে এখন নিজে ধোনির মতো অভিজ্ঞ ক্রিকেটারকে দলে দেখতে চাইছে না। জানি না, ওর অসুবিধাটা কোথায়! আগরকরের মতো একজন ধোনিকে বলছে অবসর নিতে? ধোনিকে এসব কথা বলার ও কে? ওর মতো একজন কেউকেটা যা ইচ্ছে বলছে, আর মিডিয়াও সে সব ছেপে চলেছে।”
প্রাক্তন ভারত অধিনায়কের পাশে দাঁড়ানোর জন্য় বর্তমান ভারত অধিনায়ক বিরাট কোহলির প্রশংসা করেছেন কিরমানি। ”বিরাট পরিষ্কারভাবে জানিয়ে দিয়েছে, ধোনিকে ওর দরকার। ধোনির পরামর্শ দলের কাজে লাগে। ঠিক কথা বলেছে একদম।”
মিডিয়ার বিরুদ্ধে ফের অভিযোগ করে কিরমানি বলেন, ”দুর্ভাগ্য়বশত সৌরভকেও একসময় এভাবে পিছনে লেগে আন্তর্জাতিক ক্রিকেট থেকে তাড়িয়েছিল মিডিয়া। কিন্তু, ও তখনও তিনচার বছর খেলা চালিয়ে যেতে পারত। রাহুল দ্রাবিড়, অনিল কুম্বলে, ভিভিএস লক্ষ্মণের ক্ষেত্রেও তাই হয়েছে। সবাই আরও তিনডচার বছর ক্রিকেট খেলতে পারত তখনও। ওদেরকেও মিডিয়া অবসর নিতে বাধ্য় করেছিল। অথচ ভারতীয় ক্রিকেটকে ওরা তিনজন কতকিছু দিয়েছে।”

SHARE

আরও পড়ুন

INDvsAUS: ভারত-অস্ট্রেলিয়ার বিতর্কিত ৫ কর্মকাণ্ড যা কখনোই ভুলার মত নয়

২১ নভেম্ববর টি-২০ ম্যাচ দিয়ে শুরু হচ্ছে স্বাগতিক অস্ট্রেলিয়ার বিপক্ষে ভারতের পূর্নাঙ্গ সিরিজ। সিরিজে তিনটি টি-২০, চারটি...

TOP5: যে পাঁচজন ভারতীয় ক্রিকেটারের জন্য এবারই হতে পারে শেষ অস্ট্রেলিয়া সফর

তিন ওয়ানডে, চার টেস্ট, তিন টি-২০ ম্যাচের পূর্নাঙ্গ সিরিজ খেলতে অস্ট্রেলিয়ায় অবস্থান করছে টিম ইন্ডিয়া। আজ (২১...

ভারত বনাম অস্ট্রেলিয়া: গৌতম গম্ভীরের ভক্তদের জন্য বড় খবর,অস্ট্রেলিয়া সফরে উড়ে যাবেন গম্ভীর, দেখা যাবে এই ভূমিকায়

ভারত বনাম অস্ট্রেলিয়া: গৌতম গম্ভীরের ভক্তদের জন্য বড় খবর,অস্ট্রেলিয়া সফরে উড়ে যাবেন গম্ভীর, দেখা যাবে এই ভূমিকায়
ভারতীয় দল অস্ট্রেলিয়া সফরের শুরুয়াত করার জন্য প্রস্তুত হয়ে গিয়েছে আর এই শুরুয়াত ২১ নভেম্বর থেকে টি-২০...

বিরাট বললেন,আমি ভাগ্যবান অধিনায়ক, যে আমার কাছে রয়েছে এই দুই খেলোয়াড়

ভারতীয় দলের অধিনায়ক বিরাট কোহলি বুধবার ২১ নভেম্বর থেকে হতে চলা তিন ম্যাচের টি-২০ সিরিজের প্রথম ম্যাচের...

ম্যাচের ঠিক আগে এই ভারতীয় খেলোয়াড়ের বাড়ি থেকে এলো দুঃসংবাদ, ফিরতে হল বাড়িতে

ম্যাচের ঠিক আগে এই ভারতীয় খেলোয়াড়ের বাড়ি থেকে এলো দুঃসংবাদ, ফিরতে হল বাড়িতে
ভারতীয় ক্রিকেট দল বুধবার নিজের অস্ট্রেলিয়া সফরে একটি মুশকিল মিশন শুরু করতে চলেছে।এর শুরুয়াত তো টি-২০ সিরিজের...