মিচেল স্টার্কের পরিবর্তে নাইট দলে কে, জেনে নিন

কলকাতা নাইট রাইডার্সের তরফে আগেই পাওয়া গিয়েছিল ইঙ্গিত। আর সেই ঈঙ্গিত অনুযায়ীই গত সোমবার তারা ঘোষণা করে দিল মিচেল স্টার্কের বদলী হিসেবে কাকে তাদের দলে নিচ্ছেন তারা। দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে সিরিজ চলাকালীনই পায়ে চোট পান স্টার্ক। তারপরই ক্রিকেট অস্ট্রেলিয়া জানিয়ে দিয়েছিল যে স্টার্ক বাকি সিরিজের সঙ্গে আইপিএলও খেলতে পারবেন না। ফলে সমস্যায় পড়ে যায় কেকেআর। তাই তড়িঘড়ি তারা ইংল্যান্ডের কাউন্টি ক্লাব সারের অলরাউন্ডার টম কুরানের সঙ্গে যোগাযোগ করেন। তার সঙ্গে কথাবার্তা ফাইনাল হওয়ার পরই কেকেআরের তরফে জানানো হয় যে আগামি ৮ এপ্রিল রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরের সঙ্গে তাদের প্রথম ম্যাচের আগেই কলকাতায় এসে যাবেন কুরান।

প্রসঙ্গত গত জানুয়ারিতে ব্যাঙ্গালুরুতে অনুষ্ঠিত আইপিএল নিলামে কোনও ফ্রেঞ্চাইজিই আগ্রহ দেখাননি কুরানের প্রতি ফলে নিলামে অবিক্রীতই থেকে যাই এই বৃটিশ প্লেয়ার। এখন স্টার্কের আহত হওয়ার ফলে অপ্রত্যাশিতভাবেই আইপিএলে অংশ নেওয়ার সুযোগ এসে গেল কুরানের কাছে। কেকেআরের সুযোগ পাওয়ায় নিজের খুশী গোপন করতে পারেন নি এই অলরাউন্ডার। কাউন্টি দল সারের ওয়েবসাইটকে দেওয়া এক সাক্ষাৎকারে তিনি জানিয়েছেন, “ আমি ভীষণ উত্তেজিত” নিজের খুশি প্রকাশ করার সঙ্গে সঙ্গেই নিজের ভবিষ্যত লক্ষ্যের কথাও জানিয়ে দিয়েছেন তিনি। তার প্রধান লক্ষ্য হল ২০১৯ এ ইংল্যান্ডে অনুষ্ঠিত হতে চলা বিশ্বকাপ। এ ব্যাপারে তিনি বলেন, “ সেরা ক্রিকেটারদের সান্নিধ্যে আসার ফলে আমি আইপিএল থেকে অনেক কিছুই শিখতে পারব। যা সারের পাশাপাশি ইংল্যান্ডের হয়েও ভবিষ্যতে আমাকে ভালো খেলতে সাহায্য করবে। কে বলতে পারে যে আইপিএলে ভাল পারফর্মেন্সই আমার সামনে বিশ্বকাপের দরজা খুলে দেবে না। আমার স্বপ্ন ওটাই”।

দক্ষিণ আফ্রিকার বংশোদ্ভূত কুরানের গত ডিসেম্বরেই অস্ট্রেলিয়ার বিরুদ্ধেই ইংল্যান্ডের টেস্ট দলে অভিষেক হয়েছিল। অভিষেক টেস্টেই আউট করেন স্টিভ স্মিথকে। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ওই সফরেই পার্থের ওয়ান ডে ম্যাচে ৩৫ রানের বিনিময়ে পাঁচ উইকেটও নেন এই অলরাউন্ডার। ম্যাচের সেরাও হন তিনি। এখনও পর্যন্ত ৫১টি টি২০ ম্যাচে তিনি নিয়েছেন ৫৩টি উইকেট। সুনাম কুড়িয়েছেন ইয়র্কার বিশেষজ্ঞ হিসেবেও। সেই সঙ্গে সীমিত ওভারের ক্রিকেটে বোলারের সম্পদ স্লোয়ারও ভালো দিতে পারেন তিনি। শুধু যে বল হাতেই কামাল করেছেন কুরান তাই নয় ব্যাট হাতেও বড় রান করার ক্ষমতা রয়েছে তার।

মাত্র ২৩ বছর বয়েসী কুরানের টি২০তে স্ট্রাইক রেট ১২৮.৩৬। ফলে কুরানকে নিয়ে যথেষ্ট আশাবাদী কেকেআর ম্যানেজমেন্ট। অন্যদিকে নাইটদের জন্য আরও ভালো খবর হচ্ছে কাঁধের চোট সারিয়ে কেকেআরের নেটে ইডেনে বহুক্ষন ব্যাট করতে দেখা গিয়েছেন ক্রিস লিনকে। এছাড়াও প্রস্তুতি ম্যাচেও দুরন্ত ফর্মে দেখা গিয়েছে রাসলকেও। এদিন কেকেআরের প্রস্তুতি ক্যাম্পে উপস্থিত ছিলে প্রাক্তন ভারত অধিনায়ক তথা সিএবি প্রেসিডেন্ট সৌরভ গাঙ্গুলী। এছাড়াও উপস্থিত ছিলেন বিখ্যাত মনোবিদ মাইক হর্নও।

  • SHARE
    সাংবাদিক, আদ্যন্ত ক্রীড়াপ্রেমী। দ্বিতীয় ডিভিসনে দীর্ঘদিন ক্রিকেট খেলার দরুণ ক্রিকেটের অন্ধ ভক্ত। ব্রায়ান লারা সচিনের অন্ধ ভক্ত। ক্রিকেটের বাইরে ব্রাজিলের সমর্থক এবং নেইমার ও মেসির অন্ধ ভক্ত।

    আরও পড়ুন

    পাঁচ ক্রিকেটার, যারা একটি আইপিএল খেলেই হিরো মর্যাদা পাওয়ার পর হারিয়ে গেছেন

    পাঁচ ক্রিকেটার, যারা একটি আইপিএল খেলেই হিরো মর্যাদা পাওয়ার পর হারিয়ে গেছেন
    ভারতের ঘরোয়া টি২০ প্রফেশনাল লিগ আইপিএল বাস্তবিক অর্থেই তরুণ প্রতিভাবান ক্রিকেটারদের তাদের প্রতিভার বিচ্ছুরণ ঘটানোর জন্য আদর্শ...

    আইপিএল ২০১৮: বাকি আইপিএলে আর খেলতে পারবেন না হায়দ্রাবাদের এই জোরে বোলার! কেন জেনে নিন

    আইপিএল ২০১৮: বাকি আইপিএলে আর খেলতে পারবেন না হায়দ্রাবাদের এই জোরে বোলার! কেন জেনে নিন
    এই মুহুর্তে আইপিএলের শুরুর দিকে তাদের পারফর্মেন্সের খোঁজে রয়েছে সানরাইজার্স হায়দ্রাবাদ। পরপর তিন ম্যাচ জিতে তাদের আইপিএল...

    আইসিসি ওয়ার্ল্ডকাপ ২০১৯: বিশ্বকাপের প্রথম ম্যাচেই দক্ষিণ আফ্রিকার মুখোমুখি হবে ভারত

    আইসিসি ওয়ার্ল্ডকাপ ২০১৯: বিশ্বকাপের প্রথম ম্যাচেই দক্ষিণ আফ্রিকার মুখোমুখি হবে ভারত
    সম্প্রতি ঘোষিত হল আসন্ন ২০১৯ ইংল্যান্ড বিশ্বকাপের সময় সূচী। ওই সময়সূচি অনুযায়ী ভারত তাদের প্রথম ম্যাচই খেলবে...

    ভারতীয় ক্রিকেট দলের ভয়ডরহীন মনোভাব আমদানি করেছেন সৌরভ গাঙ্গুলী : মাইকেল ক্লার্ক

    ভারতীয় দলের রিজার্ভ বেঞ্চের প্রশংসা করলেন প্রাক্তন অস্ট্রেলীয় অধিনায়ক মাইকেল ক্লার্ক। সেই সঙ্গে ক্লার্কের ধারণা যে যদি...

    আইপিএল ২০১৮: ম্যাচ ২২, মুম্বাইয়ের সম্ভাব্য একাদশ

    আইপিএল ২০১৮: ম্যাচ ২২, মুম্বাইয়ের সম্ভাব্য একাদশ
    ম্যাচ হারা বা জেতাটা একটা অভ্যেস, এবং চলতি আইপিএলে শেষ ওভারের রুদ্ধশ্বাস ম্যাচে মুম্বাই ইন্ডিয়ান্স সম্ভবত হারাটা...