ভারত নিউজিল্যান্ড সিরিজ: শিশির সমস্যা সমাধানে ভেজা বলে অনুশীলন করছেন কুলদীপ 1

নিউজিল্যান্ডের বিরুদ্ধে আসন্ন সিরিজে টিম ইন্ডিয়ার বোলিং কোচ ভরত অরুণ শিশিরের হাত থেকে বোলারদের বাঁচাতে এক নতুন পরিকল্পনা নিয়েছেন। ভারতের বিরুদ্ধে টি২০ সিরিজের প্রথম ম্যাচ বুধবার থেকে শুরু হচ্ছে দিল্লীর ফিরোজ শাহ কোটলায়। নভেম্বরের এই সময় দিল্লিতে রাতের দিকে শিশিরি পড়ে। ফলে রাতের দিকে সাদা বলে গ্রীপ করতে অসুবিধা হয় বোলারদের।

শিশির ভেজা বলে যাতে বল গ্রীপ করতে অসুবিধা না হয় তার জন্য টিম ইন্ডিয়ার বোলিং কোচ ভরত অরুণ কুলদীপ যাদব কে পরামর্শ দিয়েছেন ভেজা বলে প্র্যাক্টিস করার। মঙ্গলবার টিম ইন্ডিয়ার নেটে দেখে গেল ভরতের পরামর্শ মেনে ভেজা বলে প্র্যাক্টিস করছেন কুলদীপ যাদব। প্রসঙ্গত এর আগেও ভেজা বলের সাহায্যে প্রাক্টিস করেছিলেন ভারতের স্পীডস্টার ভুবনেশ্বর কুমার। ডেথ ওভারে নিজের বোলিংয়ে উন্নতির জন্য ভেজা বলের সাহায্য নিয়েছিলেন তিনি। এবারেও শিশিরের সমস্যা থেকে বাঁচতে কুলদীপকে একই পরামর্শ দিয়েছেন ভারতের বোলিং কোচ।

পিটিআইয়ের খবর অনুযায়ী এদিন ভেজা বলে নেটে ভারতের উইকেট কীপার ব্যাটসম্যান দীনেশ কার্তিককে বল করেন কুলদীপ। যদিও অনায়েসেই তা সামলান দীনেশ। শিশিরের জন্যই রাতের দিকে বল পিচে পড়ে দ্রুত ব্যাটে আসে। ১ নভেম্ভর থেকে দিল্লীর ফিরোজশাহ কোটলায় শুরু হওয়া ২০ ওভারের মত ক্রিকেটের ফরম্যাটে শিশিরও একটা ফ্যাক্টর বলে মনে করা হচ্ছে। উল্লেখযোগ্য যে ভারতে অক্টোবরের শেষ থেকে জানুয়ারীর মাঝামাঝি পর্যন্ত রাতের দিকে শিশির পড়ে। সাম্প্রতিক অতীতে দেখা গেছে এই সময় অন্যান্য প্রতিপক্ষের সঙ্গে শিশিরও ভারতের প্রতিপক্ষ হয়ে দাঁড়িয়েছে। যদিও গত ২৯ অক্টোবর ২২ বছর বয়েসী এই লেফট আর্ম স্লো বোলারকে একদিনের সিরিজের নির্নায়ক ম্যাচে দলে রাখে ভারতীয় টিম ম্যানেজমেন্ট। ওই ম্যাচটি ৬ রানে জিতে সিরিজ জিতে নেয় ভারত।

যদি কিউয়ি অধিনায়ক কেন উইলিয়ামসন টসে জিতে আগে ফিল্ডিং করার সিদ্ধান্ত নেন শিশিরের কারণে পরে ব্যাট করা সহজ হবে বলে, তা সত্ত্বেও ভারতীয় বোলাররা সেই চ্যালেঞ্জ নিতে তৈরি বলেই মনে করা হচ্ছে। যদিও শিশিরের কারণে বল সারফেস থেকে পিছলে যাওয়ার কারণে স্পিনারদের বিরুদ্ধে ব্যাটসম্যানরা বাড়তি সুবিধাই পাবেন।

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *