ভারতে প্রথ দিন-রাতের টেস্ট হতে চলেছে অক্টোবরে

ভারতে প্রথম দিন-রাতের টেস্ট হতে চলেছে অক্টোবরে 1

অস্ট্রেলিয়ার মত এবার ভারতেও হতে চলেছে দিন রাতের টেস্ট। এবং সেটা হতে চলেছে এ বছরের শেষের দিকে। ভারতীয় বোর্ড সূত্র জানা গিয়েছে যে এই দিন রাতের টেস্টের ভেনু হিসেবে হায়দ্রাবাদ অথবা রাজকোটের যে কোনও একটা জায়গাকে বেছে নেওয়া হবে। ওই টেস্টে ভারতের মুখোমুখী হবে ওয়েস্ট ইন্ডিজ। গত শনিবার ভারতীয় বোর্ডের ডাকা ক্রীড়াসূচি কমিটির সভায় ঠিক হয়েছে অক্টোবরে ওয়েস্ট ইন্ডিজের ভারত সফরে যে দুই টেস্টের সিরিজ খেলতে আসবে তার মধ্যে একটি টেস্ট হবে দিনরাতের। তবে এই দিনরাতের টেস্ট হওয়ার ব্যাপারটা নির্ভর করবে সুপ্রিম কোর্টের দ্বারা নিযুক্ত সিওএ কমিটির সবুজ সঙ্কেতের উপর। গত শনিবার বোর্ডের সভার পর এক বোর্ড কর্তা সংবাদমাধ্যমে জানান, “ প্রশাসকদের কমিটির সম্মতি ছাড়া এই দিনরাতের টেস্ট ম্যাচ হওয়া সম্ভব নয়”।

ভারতে প্রথম দিন-রাতের টেস্ট হতে চলেছে অক্টোবরে 2

বোর্ডের ওই বৈঠকে শনিবার উপস্থিত ছিলেন সিএবি প্রশাসক তথা প্রাক্তন ভারতীয় অধিনায়ক সৌরভ গাঙ্গুলীও। জানা গিয়েছে বোর্ডের টেকনিক্যাল কমিটির চেয়ারম্যান হিসেবে ওই সভায় ডাকা হয়েছিল সৌরভকে। সৌরভ ছাড়াও বোর্ডের ওই সভায় উপস্থিত ছিলেন বোর্ডের কার্যনির্বাহী সচিব অমিতাভ চৌধুরি, বিসিসিআইয়ের জেনারেল ম্যানেজার (ক্রিকেট অপারেশনস) সাবা করিম এবং রাজন তেওয়ারি। প্রসঙ্গত গত মরশুমে ভারত দেশের মাঠে সাতটি টেস্ট খেললেও এই মরশুমে তারা দেশের মাঠে খেলবেন মাত্র তিনটি টেস্ট। ওই তিন টেস্টের মধ্যে রয়েছে আগামি জুন মাসে আফগানিস্থানের বিরুদ্ধে একটি এবং ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে দুটি।

ভারতে প্রথম দিন-রাতের টেস্ট হতে চলেছে অক্টোবরে 3

তবে ঘরের মাঠে তিনটির বেশি টেস্ট ম্যাচ না খেললেও ঘরের মাঠে বেশ কয়েকটিই ওয়ান ডে ম্যাচ খেলবে ভারত। যার মধ্যে নভেম্বরে ঘরের মাঠে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে পাঁচটি ওয়ান ডে, যা খেলা হবে মুম্বাই, গুয়াহাটি, কোচি, ইন্দোর এবং পুণেতে। এছাড়াও কলকাতা, চেন্নাই এবং কানপুরে খেলা হবে তিনটি টি২০ ম্যাচ। এছাড়াও ভারত অস্ট্রেলিয়ার সফর শেষে দেশে ফেরার পর আগামি ফেব্রুয়ারি এবং মার্চে অস্ট্রেলিয়া ভারতে আসবে পাঁচটি ওয়ান ডে এবং দুটি টি২০ খেলতে।

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *