এবার ভারত থেকে মনে রাখার মতো স্মৃতি ফেরত নিয়ে যেতে  না পারলেও, আইপিএল খেলতে আসার কারণে অজি অধিনায়ক স্টিভ স্মিথের ভারতকে নিয়ে আলাদা মনে টান রয়েছে। ভারতকে তিনি তাঁর দেশের বাইরের দেশ বলে থাকেন। আর সেখানে উৎসবের মরশুম চলছে, আর স্মিথ চুপ করে বসে থাকবেন, তা হতে পারে না। দীপাবলি উপলক্ষ্য়ে ভারতবাসীকে শুভেচ্ছা জানিয়েছেন অস্ট্রেলিয়ান ক্য়াপ্টেন।

চলতি বছরের শুরুর দিকে ভারতে এসেছিল অস্ট্রেলিয়ান ক্রিকেট টিম। চার ম্য়াচের সিরিজ ২-১ ব্য়বধানে জেতে ভারত। দ্বিতীয় পর্বে গতমাসে ভারতে এসে একদিনের সিরিজেও হেরেছে অস্ট্রেলিয়া। তারপর কাঁধের চোটের কারণে দেশে ফিরে যান স্মিথ। এরপর, তিন ম্য়াচের টি-২০ সিরিজ ১-১ করে অস্ট্রেলিয়া, অস্থায়ী অধিনায়ক ডেভিড ওয়ার্নারের নেতৃত্বে। এক্ষেত্রে অবশ্য়ই বৃষ্টিকে বাহবা দিতে হবে সিরিজ অমীমাংসিত রাখার জন্য়। কারণ, ভিজে আউটফিল্ডের কারণে হায়দরাবাদে সিরিজ নির্ণায়ক ম্য়াচটি বাতিল করে দিতে বাধ্য় হয়েছিলেন আম্পায়াররা।

কাঁধের চোট সারাতে অস্ট্রেলিয়াতে বাড়িতে বিশ্রাম নিচ্ছেন এখন স্মিথ। শেফিল্ড শিল্ড শুরু হওয়ার আগে সেরে ওঠাই লক্ষ্য। এদিকে, ভারতে দীপাবলি থাকায় ভারতের সমস্ত ক্রিকেট ফ্য়ান ও তাঁর বন্ধুবান্ধবদের এই আলোর উৎসবের শুভেচ্ছা জানিয়ে স্মিথ মুহূর্তটিকে স্মৃতিমেদুর করে রাখলেন। ইনস্টাগ্রামে স্টিভের মেসেজ, আমার সমস্ত বন্ধুবান্ধব ও ভারতের ক্রিকেট ফ্য়ানদের শুভ দীপাবলির শুভেচ্ছা। আমার দেশের বাইরে দেশ।

বছরের গোড়ার দিকে একটি বেসরকারি সংবাদমাধ্য়মকে দেওয়া সাক্ষাৎকারে স্টিভ জানিয়েছিলেন, ভারতে এসে থাকতে, তাঁর খুব ভালোলাগে। ব্য়াপারটা খুব উপভোগ করেন তিনি। ভারতকে আমি খুব ভালোবাসি। লম্বা সফরে এসে এখানে থাকা আমি মন থেকে উপভোগ করি। আমাদের এখানে প্রায়শই আসতে হয়। ফলে ভারতে আমি দ্বিতীয় বাড়ি বলতেই পারি। আমার দেশের বাইরের দেশ। এখানে বেশ কয়েকটি রেস্তোরাঁও খুব পছন্দের। ঝাল-মশলাদার খাবার হলেও, আমি বলে দিতে পারি – কোনটা উত্তর ভারতীয় খাবার, আর কোনটা দক্ষিণ ভারতীয় খাবার! গরম একটা ফ্য়াক্টর হলেও, ভারতবাসী যে ভালোবাসা দিয়ে আপ্য়ায়ন করে নেয়, সেই কষ্টটা মালুম হয় না।

ভারতীয় ক্রিকেট ফ্য়ানদের উৎসাহ নিয়েও বেশ উচ্ছ্বসিত বক্তব্য় রেখেছিলেন অজি অধিনায়ক। সত্য়ি বলছি, কি বলব আর কি প্রত্য়াশা করব, ঠিক বুঝে উঠতে পারি না এখানে এলে। পেশাদারী ক্রিকেট নিয়ে ভারতবাসীর মধ্য়ে যে উত্তেজনা রয়েছে, তাতেই ক্রিকেটে খেলাটা উপভোগ্য় হয়ে ওঠে প্রতিবার। আমাকে যদি কেউ জিজ্ঞাসা করেন, ভারতবাসীর কোন ব্য়াপারটা তোমার সবচেয়ে বেশি ভালোলাগে, আমি না ভেবেই উত্তর দেবো, ক্রিকেট নিয়ে ভারতের মানুষের উৎসাহ। ক্রিকেট, সিনেমা, নিজের জীবন – সবকিছু নিয়েই মানুষ উৎসাহী এখানে। আমার কোনও বন্ধু ভারতে আমার সঙ্গে দেখা করতে এলে, আমি তাকে নিয়ে ক্রিকেট ম্য়াচ দেখার পক্ষপাতী। কারণ, ভারতবাসীর উৎসাহ, ক্রিকেট মাঠে গলা ফাটানো – আমার চোঠ দিয়ে কখনই তুমি উপভোগ করতে পারবে না। তোমাকে নিজে সেই আবেশের মধ্য়ে বসে উপভোগ করতে হবে। ব্য়াপারটা এমনই।

অজি অধিনায়ক স্টিভ স্মিথ ছাড়াও আরও অনেক বিদেশি তারকা ক্রিকেটার ভারতবাসীকে আলোর উৎসবের শুভেচ্ছা জানিয়েছেন। তাঁর মধ্য়ে রয়েছেন ব্র্য়াড হগ, মিচেল ম্য়াকক্লেনাঘান, কেভিন পিটারসেন, ক্রিস গেইল ও মাইকেল ক্লাকের মতো ক্রিকেট ব্য়ক্তিত্বরা।

SHARE

আরও পড়ুন

KKRvsRR: কেমন হবে প্লেয়িং ইলেভেন, জেনে নিন ডুই অর ডাই ম্যাচ কার পাল্লা ভারি

KKRvsRR: কেমন হবে প্লেয়িং ইলেভেন, জেনে নিন ডুই অর ডাই ম্যাচ কার পাল্লা ভারি
২৫ এপ্রিল বৃহস্পতিবার আইপিএল ২০১৯ এর ৪৩তম লীগ ম্যাচে কলকাতার ইডেন গার্ডেন্সে মুখোমুখি হবে কলকাতা নাইট রাইডার্স...

RCBvsKXIP: জয়ের পর বিরাট কোহলি বললে এই খেলোয়াড় তাদের দলকে দেন ভারসাম্য

RCBvsKXIP: জয়ের পর বিরাট কোহলি বললে এই খেলোয়াড় তাদের দলকে দেন ভারসাম্য
রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালুরু আইপিএলে লাগাতার তৃতীয় জয় হাসিল করে ফেলেছে। এই দল টুর্নামেন্টের ৪২তম ম্যাচে কিংস ইলেভেন...

RCBvsKKIP: রবিচন্দ্রন অশ্বিন বললেন নিজের দলের লাগাতার তিন হারের আসল কারণ

আরসিবির দল আইপিএল ২০১৯ এর ৪২তম ম্যাচে কিংস ইলেভেন পাঞ্জাব দলকে ১৭ রানের ব্যবধানে হারিয়ে দিয়েছে। এই...

STATS: ম্যাচে হল ৯টি রেকর্ডস, ডেভিলিয়র্স-রাহুল গড়লেন বেশ কিছু বিশ্বরেকর্ড

আরসিবির দল আইপিএল ২০১৯ এর ৪২তম ম্যাচে কিংস ইলেভেন পাঞ্জাব দলকে ১৭ রানের ব্যবধানে হারিয়ে দিয়েছে। এই...

WATCH: ওয়াটসনের ছেলে বাবাকে ছেড়ে এই ভারতীয় খেলোয়াড়কে বলল পছন্দের খেলোয়াড়

WATCH: ওয়াটসনের ছেলে বাবাকে ছেড়ে এই ভারতীয় খেলোয়াড়কে বলল পছন্দের খেলোয়াড়
চেন্নাই সুপার কিংসের জন্য এই আইপিএল এখনো পর্যন্ত ভীষণই ভাল গিয়েছে। চেন্নাইয়ের দল এখনো পর্যন্ত ১১টি ম্যাচ...