এমনিতে ভারত পাকিস্থান ক্রিকেট দ্বৈরথ মানে যুদ্ধকালীন পরিস্থিতি আর তা যদি হয় বিশ্বকাপের মত বড় মঞ্চে তাহলে উত্তেজনার পারদ ছাপিয়ে যায় সব কিছুকেই। বর্তমানে আইসিসির বহুদেশীয় প্রতিযোগিতা ছাড়া এখন আর মুখোমুখি হতে দেখা যায় না এই দুই চিরপ্রতিদ্বন্ধী ক্রিকেট দলকে। তাই এই দুই ক্রিকেট দৈত্যের লড়াই উপভোগ করার জন্য এই উপমহাদেশের ক্রিকেট সমর্থকরা সহ গোটা বিশ্বই তাকিয়ে থাকে চ্যাম্পিয়ন্স ট্রফি, টি২০ বিশ্বকাপ, একদিনের বিশ্বকাপের মত প্রতিযোগিতাগুলির দিলে। এই মুহুর্তে সারা বিশ্বই তাই তাকিয়ে রয়েছে আগামি ২০১৯ বিশ্বকাপের দিকে। যেখানে খুব শিগগিরি মুখোমুখি হতে চলেছে এই দুই প্রতিবেশী রাষ্ট্র। আর সেই আসন্ন উত্তেজনাকর ম্যাচ নিয়ে সরগরম হয়ে উঠেছে চায়ের দোকান থেকে আড্ডার সমস্ত ঠেকগুলো। সম্প্রতি আইসিসি ঘোষণা করেছে ২০১৯ বিশ্বকাপের সময়সূচি।

আর অন্যান্য সমস্ত ম্যাচ ছেড়ে এখন সকলেই মেতে উঠেছে এই ‘আউট অফ দ্য ওয়ার্ল্ড’ ক্রিকেট দ্বৈরথ নিয়ে। আইসিসির সাম্প্রতিক ঘোষিত বিশ্বকাপের প্রাথমিক সময় সূচি অনুযায়ী ২০১৯ এর ১৬ জুন ম্যানচেষ্টারে মুখোমুখি হতে চলেছে এই দুই দেশ। সোসিও-পলিটিক্যাল কারণেই এই দুই দেশ দ্বিপাক্ষিক সিরিজ খেলে না বর্তমানে। শেষবার ভারত পাকিস্থান দ্বিপাক্ষিক সিরিজ খেলেছিল ডিসেম্বর ২০১২ থেকে জানুয়ারি ২০১৩য়। ওই সিরিজে দুটি টি২০ এবং তিনটি একদিনের ম্যাচ খেলেছিল তারা। ফলে বিশ্বকাপ নিয়ে উত্তেজনার পারদ রয়েছে তুঙ্গে। প্রাথমিকভাবে জানা গিয়েছে আগামি বিশ্বকাপের লিগ পর্যায়ের খেলায় ওল্ড ট্র্যাফোর্ডে মুখোমুখি হতে চলেছে এই দল। প্রসঙ্গত গত মঙ্গলবারই কলকাতায় শেষ হয়েছে ইন্টারন্যাশানাল ক্রিকেট কাউন্সিল (আইসিসি)এর বৈঠিক। ওই বৈঠক শেষে বিসিসিআইয়ের এক কর্মকর্তা সংবাদমাধ্যমকে জানিয়েছে আগামি ৩০ মে ২০১৯ থেকে ইংল্যান্ডে বসবে বিশ্বকাপের আসর। এই প্রতিযোগিতা চলবে ১৪ জুলাই পর্যন্ত।

ইংল্যান্ড এবং ওয়েলসে ১২টি মাঠে মোট ৪৮টি ম্যাচ অনুষ্ঠিত হবে। যে মাঠগুলিতে ওই ৪৮টি ম্যাচ অনুষ্ঠিত হবে সেগুলি হল যথাক্রমে – লর্ডস, দ্য ওভাল, এজবাস্টন, ট্রেন্টব্রিজ, হেডিংলি, ওল্ড ট্র্যাফোর্ড, টনটন, ব্রিস্টল, চেস্টারলি স্ট্রিট, সাউদাম্পটন, ও কার্ডিফ। এই বিশ্বকাপে মোট ১০টি দল অংশগ্রহন করতে চলেছে। ১৯৯২ সালের বিশ্বকাপ ফর্ম্যাট অনুযায়ী আগামি বিশ্বকাপের ম্যাচগুলি অনুষ্ঠিত হবে। ঐ ফর্ম্যাট অনুযায়ী মোট দশটি দেশের ক্রিকেট দল লিগ পর্যায়ে একে অপরের মুখোমুখি হবে। লিগ পর্যায় থেকে শীর্ষ চারটি দল যাবে নকআউটে। ১৪ জুলাই ইংল্যান্ডে ক্রিকেট মক্কা লর্ডসে অনুষ্ঠিত হবে ফাইনাল। ওই ৪৮টি ম্যাচ অনুষ্ঠিত হবে ৪৬ দিনে। বিসিসিআইয়ের ঐ আধিকারিক আরও জানিয়েছেন যে আইসিসির বৈঠকে আলোচনায় ঠিক হয়েছে আগামি ১৬ জুন লিগ পর্যায়ে মুখোমুখি হবে ভারত পাকিস্থান।

মজাদার তথ্য হল ১৯৯৯ বিশ্বকাপে সুপার সিক্স পর্যায়ে এই একই মাঠে মুখোমুখি হয়েছিল এই দুই দেশ। তবে এখনও পর্যন্ত বিশ্বকাপের একটিও ম্যাচে ভারতকে পরাস্ত করতে পারে নি পাকিস্থান। এখনও পর্যন্ত বিশ্বকাপে মোট ৬টি ম্যাচে মুখোমুখি হয়েছে এই দুই চিরপ্রতিদ্বন্ধী। ওই ৬টি ম্যাচেই পাকিস্থানকে হারিয়েছে ভারত। ২০১৯ বিশ্বকাপে ভারত ছাড়াও অংশ নেবে ইংল্যান্ড, অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড, দক্ষিণ আফ্রিকা, শ্রীলঙ্কা, ওয়েস্ট ইন্ডিজ, বাংলাদেশ এবং আফগানিস্থান।

SHARE
সাংবাদিক, আদ্যন্ত ক্রীড়াপ্রেমী। ব্রায়ান লারা সচিনের ভক্ত। ক্রিকেটের বাইরে ব্রাজিলের সমর্থক এবং নেইমার ও মেসির অন্ধ ভক্ত।

আরও পড়ুন

INDvsASU: দ্বিতীয় টেস্টে জয়ের ধারা বজায় রাখতে হলে একটু ভিন্নভাবে ভাবতে হবে টিম ইন্ডিয়াকে

অ্যাডিলেইডে অস্ট্রেলিয়ার বিপক্ষে সিরিজের প্রথম টেস্টে ভারত জয় পেলেও ম্যাচটি ছিল বেশ উত্তেজনাপূর্ণ। মাত্র ৩১ রানের জয়...

স্ট্যাটিস্টিক্যাল প্রিভিউ: পার্থে অস্ট্রেলিয়ার পাল্লা ভারি, কিন্তু এই কারণে খুশি রয়েছে টিম ইন্ডিয়া

স্ট্যাটিস্টিক্যাল প্রিভিউ: পার্থে অস্ট্রেলিয়ার পাল্লা ভারি, কিন্তু এই কারণে খুশি রয়েছে টিম ইন্ডিয়া
অস্ট্রেলিয়া আর ভারতের মধ্যে টেস্ট সিরিজের দ্বিতীয় ম্যাচ পার্থে খেলা হবে। অ্যাডিলেডে খেলা হওয়া ম্যাচ ভারতীয় দল৩১...

জেনে নিন কেনো প্রথম টেস্টে ভারতীয় দলের প্রদর্শনে খুশি নন ভিভিএস লক্ষ্মণ

জেনে নিন কেনো প্রথম টেস্টে ভারতীয় দলের প্রদর্শনে খুশি নন ভিভিএস লক্ষ্মণ
ভারতীয় দল প্রথম টেস্টে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে দুর্দান্ত জয় হাসিল করে তাদের ৩১ রানে হারিয়ে দেয়। এই ম্যাচে...

ভারত বনাম অস্ট্রেলিয়া: এই কারণে দ্বিতীয় টেস্টে রোহিত শর্মাকে দিয়ে করানো উচিত ইনিংসের শুরুয়াত

ভারত বনাম অস্ট্রেলিয়া: এই কারণে দ্বিতীয় টেস্টে রোহিত শর্মাকে দিয়ে করানো উচিত ইনিংসের শুরুয়াত
ভারত আর অস্ট্রেলিয়ার মধ্যে অ্যাডিলেড টেস্টে ভারত রোমাঞ্চকর জয় হাসিল করেছে।এই জয়ের সঙ্গেই ভারত টেস্ট সিরিজে লীড...

প্রথম টেস্ট ম্যাচে জয় সত্ত্বেও দল থেকে বাদ পড়তে পারেন এই দুই খেলোয়াড়!

প্রথম টেস্ট ম্যাচে জয় সত্ত্বেও দল থেকে বাদ পড়তে পারেন এই দুই খেলোয়াড়!
ভারতীয় দল প্রথম টেস্ট দুর্দান্তভাবে জিতে নিয়েছে। এর সঙ্গেই ভারতীয় দল ১০ বছর বাদে অস্ট্রেলিয়াতে কোনো টেস্ট...