এমনিতে ভারত পাকিস্থান ক্রিকেট দ্বৈরথ মানে যুদ্ধকালীন পরিস্থিতি আর তা যদি হয় বিশ্বকাপের মত বড় মঞ্চে তাহলে উত্তেজনার পারদ ছাপিয়ে যায় সব কিছুকেই। বর্তমানে আইসিসির বহুদেশীয় প্রতিযোগিতা ছাড়া এখন আর মুখোমুখি হতে দেখা যায় না এই দুই চিরপ্রতিদ্বন্ধী ক্রিকেট দলকে। তাই এই দুই ক্রিকেট দৈত্যের লড়াই উপভোগ করার জন্য এই উপমহাদেশের ক্রিকেট সমর্থকরা সহ গোটা বিশ্বই তাকিয়ে থাকে চ্যাম্পিয়ন্স ট্রফি, টি২০ বিশ্বকাপ, একদিনের বিশ্বকাপের মত প্রতিযোগিতাগুলির দিলে। এই মুহুর্তে সারা বিশ্বই তাই তাকিয়ে রয়েছে আগামি ২০১৯ বিশ্বকাপের দিকে। যেখানে খুব শিগগিরি মুখোমুখি হতে চলেছে এই দুই প্রতিবেশী রাষ্ট্র। আর সেই আসন্ন উত্তেজনাকর ম্যাচ নিয়ে সরগরম হয়ে উঠেছে চায়ের দোকান থেকে আড্ডার সমস্ত ঠেকগুলো। সম্প্রতি আইসিসি ঘোষণা করেছে ২০১৯ বিশ্বকাপের সময়সূচি।

আর অন্যান্য সমস্ত ম্যাচ ছেড়ে এখন সকলেই মেতে উঠেছে এই ‘আউট অফ দ্য ওয়ার্ল্ড’ ক্রিকেট দ্বৈরথ নিয়ে। আইসিসির সাম্প্রতিক ঘোষিত বিশ্বকাপের প্রাথমিক সময় সূচি অনুযায়ী ২০১৯ এর ১৬ জুন ম্যানচেষ্টারে মুখোমুখি হতে চলেছে এই দুই দেশ। সোসিও-পলিটিক্যাল কারণেই এই দুই দেশ দ্বিপাক্ষিক সিরিজ খেলে না বর্তমানে। শেষবার ভারত পাকিস্থান দ্বিপাক্ষিক সিরিজ খেলেছিল ডিসেম্বর ২০১২ থেকে জানুয়ারি ২০১৩য়। ওই সিরিজে দুটি টি২০ এবং তিনটি একদিনের ম্যাচ খেলেছিল তারা। ফলে বিশ্বকাপ নিয়ে উত্তেজনার পারদ রয়েছে তুঙ্গে। প্রাথমিকভাবে জানা গিয়েছে আগামি বিশ্বকাপের লিগ পর্যায়ের খেলায় ওল্ড ট্র্যাফোর্ডে মুখোমুখি হতে চলেছে এই দল। প্রসঙ্গত গত মঙ্গলবারই কলকাতায় শেষ হয়েছে ইন্টারন্যাশানাল ক্রিকেট কাউন্সিল (আইসিসি)এর বৈঠিক। ওই বৈঠক শেষে বিসিসিআইয়ের এক কর্মকর্তা সংবাদমাধ্যমকে জানিয়েছে আগামি ৩০ মে ২০১৯ থেকে ইংল্যান্ডে বসবে বিশ্বকাপের আসর। এই প্রতিযোগিতা চলবে ১৪ জুলাই পর্যন্ত।

ইংল্যান্ড এবং ওয়েলসে ১২টি মাঠে মোট ৪৮টি ম্যাচ অনুষ্ঠিত হবে। যে মাঠগুলিতে ওই ৪৮টি ম্যাচ অনুষ্ঠিত হবে সেগুলি হল যথাক্রমে – লর্ডস, দ্য ওভাল, এজবাস্টন, ট্রেন্টব্রিজ, হেডিংলি, ওল্ড ট্র্যাফোর্ড, টনটন, ব্রিস্টল, চেস্টারলি স্ট্রিট, সাউদাম্পটন, ও কার্ডিফ। এই বিশ্বকাপে মোট ১০টি দল অংশগ্রহন করতে চলেছে। ১৯৯২ সালের বিশ্বকাপ ফর্ম্যাট অনুযায়ী আগামি বিশ্বকাপের ম্যাচগুলি অনুষ্ঠিত হবে। ঐ ফর্ম্যাট অনুযায়ী মোট দশটি দেশের ক্রিকেট দল লিগ পর্যায়ে একে অপরের মুখোমুখি হবে। লিগ পর্যায় থেকে শীর্ষ চারটি দল যাবে নকআউটে। ১৪ জুলাই ইংল্যান্ডে ক্রিকেট মক্কা লর্ডসে অনুষ্ঠিত হবে ফাইনাল। ওই ৪৮টি ম্যাচ অনুষ্ঠিত হবে ৪৬ দিনে। বিসিসিআইয়ের ঐ আধিকারিক আরও জানিয়েছেন যে আইসিসির বৈঠকে আলোচনায় ঠিক হয়েছে আগামি ১৬ জুন লিগ পর্যায়ে মুখোমুখি হবে ভারত পাকিস্থান।

মজাদার তথ্য হল ১৯৯৯ বিশ্বকাপে সুপার সিক্স পর্যায়ে এই একই মাঠে মুখোমুখি হয়েছিল এই দুই দেশ। তবে এখনও পর্যন্ত বিশ্বকাপের একটিও ম্যাচে ভারতকে পরাস্ত করতে পারে নি পাকিস্থান। এখনও পর্যন্ত বিশ্বকাপে মোট ৬টি ম্যাচে মুখোমুখি হয়েছে এই দুই চিরপ্রতিদ্বন্ধী। ওই ৬টি ম্যাচেই পাকিস্থানকে হারিয়েছে ভারত। ২০১৯ বিশ্বকাপে ভারত ছাড়াও অংশ নেবে ইংল্যান্ড, অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড, দক্ষিণ আফ্রিকা, শ্রীলঙ্কা, ওয়েস্ট ইন্ডিজ, বাংলাদেশ এবং আফগানিস্থান।

SHARE
সাংবাদিক, আদ্যন্ত ক্রীড়াপ্রেমী। ব্রায়ান লারা সচিনের ভক্ত। ক্রিকেটের বাইরে ব্রাজিলের সমর্থক এবং নেইমার ও মেসির অন্ধ ভক্ত।

আরও পড়ুন

এশিয়া কাপে ২০১৮: আফগানিস্থান বনাম পাকিস্থান স্ট্যাটিস্টিক্স: ম্যাচে হল মোট চারটি রেকর্ড, এমনটা করা বিশ্বের প্রথম খেলোয়াড় হলেন রশিদ খান

এশিয়া কাপে ২০১৮: আফগানিস্থান বনাম পাকিস্থান স্ট্যাটিস্টিক্স: ম্যাচে হল মোট চারটি রেকর্ড, এমনটা করা বিশ্বের প্রথম খেলোয়াড় হলেন রশিদ খান
পাকিস্থান এশিয়া কাপ ২০১৮র সুপার ৪ এ জয় দিয়ে শুরুয়াত করলো। তারা সুপার কাপে নিজেদের প্রথম ম্যাচে...

এশিয়া কাপ ২০১৮: ম্যাচের পর আসগার বললেন এমন কিছু, যা পড়ে আপনার চোখও ভিজে যাবে

এশিয়া কাপ ২০১৮: ম্যাচের পর আসগার বললেন এমন কিছু, যা পড়ে আপনার চোখও ভিজে যাবে
খেতাবের প্রবল দাবিদারের তালিকায় থাকা পাকিস্থান প্রথম ম্যাচে হংকংয়ে ৮ উইকেটে হারিয়ে দারুণ শুরুয়াত করেছিল এশিয়া কাপে।কিন্তু...

এশিয়া কাপ: PAK vs AFG: সরফরাজ আফগানি স্পিনারদের নিয়ে বললেন এমন কথা, জিতে নিলেন ক্রিকেট প্রেমীদের হৃদয়

এশিয়া কাপ: PAK vs AFG: সরফরাজ আফগানি স্পিনারদের নিয়ে বললেন এমন কথা, জিতে নিলেন ক্রিকেট প্রেমীদের হৃদয়
পাকিস্থানের দল আর আফগানিস্থানের দলের মধ্যে গতকাল সুপার-৪ এর দ্বিতীয় ম্যাচ খেলা হয়েছে। এই ম্যাচ আবুধাবির ক্রিকেট...

এশিয়া কাপ ২০১৮: IND vs BAN: ম্যাচে হল বেশ কিছু রেকর্ড, দেড় বছর পর প্রত্যাবর্তন করতেই জাদেজা করলেন এই বিশ্বরেকর্ড

এশিয়া কাপের দ্বিতীয় চরণে ভারতের মুখোমুখিল হল বাংলাদেশ, এই ম্যাচে টসে জিতে ভারত অধিনায়ক রোহিত শর্মা, এই...

ভারত বনাম বাংলাদেশ: হারের পর মাশরফি মুর্তজা ভারত ছাড়াও এই দলকে বললেন এশিয়া কাপের মজবুত

এশিয়া কাপে গতকাল ভারতের মুখোমুখি হয়েছিল বাংলাদেশ। এই ম্যাচে টস জিতে ভারত অধিনায়ক রোহিত শর্মা প্রথমে বল...