ক্রিকেট মাঠে বিরাট কোহলি বেশ সম্ভ্রম জাগানো নাম। ভারত অধিনায়ক হওয়ার আগে থেকেই ব্য়াটসম্য়ান বিরাট কোহলিকে তামাম ক্রিকেটে দুনিয়া শ্রদ্ধার চোখে দেখে। বিপক্ষ দলের বোলাররা সমীহ করেন। এই মুহূর্তে ভারতীয় দলের ব্য়াটিং বিভাগের সেরা অস্ত্র দিল্লির এই ক্রিকেটার। এরকম এক সমীহ জাগানো ব্য়াটসম্য়ান যখন কোনও বিপক্ষ দলের বোলারকে সমীহের চোখে দেখেন, তখন তা নিয়ে আলোচনা হওয়া স্বাভাবিক। কারণ, ব্য়াটসম্য়ান বিরাট কোহলি কোনও এলেবেলে কেউ নন। টেস্টের আসরে তেমন না হলেও, সীমিত ওভারের ক্রিকেটে ভারত অধিনায়ক বিরাট কোহলি ধারাবাহিকতার অন্য় নাম। অবশ্য়ই সদ্য়সমাপ্ত অস্ট্রেলিয়া সিরিজকে বাদ দিয়ে এই কথা বলতে হচ্ছে। তবুও, একদিনের ক্রিকেটে সবচেয়ে বেশি সেঞ্চুরির করার রেকর্ড বুকের পাতায় চোখ রাখলে বিরাটের নামটা সেখানে দুনম্বরে এক কিংবদন্তি অধিনায়করে সঙ্গে জ্বলজ্বল করে। তিনি আবার যে সে কেউ নন, অস্ট্রেলিয়ার সর্বকালের অন্য়তম ব্য়াটিং লেজেন্ড, দুবারের বিশ্বকাপজয়ী অধিনায়ক রিকি পন্টিং। পান্টার যখন অবসর নিয়েছিলেন, সেইসময় পঞ্চাশ ওভারের ক্রিকেটে তাঁর নামের পাশে তিরিশটি সেঞ্চুরি লেখা। বিরাট সেই নজির আটাশেই ছুঁয়ে ফেলেছেন। বিশ্বক্রিকেটে তাঁকে অনেকে গ্রেট ক্রিকেটার বলাও শুরু করে দিয়েছেন। সেই তাঁর মুখ থেকে এমন এক বোলার নাম শোনা গেল, ভারতবাসী হিসেবে সত্য়ি অবাক করে দেওয়ার মতো।

বিরাট বলছেন, পাকিস্তানের মহম্মদ আমির তাঁর দেখা সেরা বোলার। মানে তিনি যে বোলারদের বিরুদ্ধে খেলেছেন, তাঁদের মধ্য়ে। সেই বোলার আবার স্পট-ফিক্সিংয়ের দায়ে কলঙ্কিত। ফিক্সিংয়ের দায়ে নির্বাসিত হওয়ার আগে ক্রিকেট মাঠে বিরাট ও আমিরের মধ্য়ে কোনওদিন তেমন সখ্য়তা নিয়ে কথা হয়নি। এর আগে ম্য়াচ সংক্রান্ত ব্য়াপার নিয়েই আমির সম্পর্কে বক্তব্য় রেখেছিলেন তিনি। ফিক্সিংয়ের দায়ে আমিরকে যখন পাক ক্রিকেট বোর্ড নির্বাসিত করেছিল, তখন অনেকেই বলেছিলেন, টাকার লোভে নিজের ক্রিকেটার কেরিয়ারটা নষ্ট করলেন আমির। নির্বাসনের সাজা কাটিয়ে আবার ক্রিকেটের মূল স্রোতে ফিরেছেন ওই পাক ক্রিকেটার। সেই কলঙ্ককে উপেক্ষা করে বিরাট যেভাবে বেশ কয়েক ধাপ এগিয়ে মহম্মদ আমিরকে তাঁর দেখা সেরা বোলার বলেছেন, তাতে অবাক ক্রিকেট মহল। কারণ, একে তো ম্য়াচ-ফিক্সিংয়ের মতো জঘন্য় কাজ করেছেন পুরো ক্রিকেট বিশ্বের সমর্থকদের সঙ্গে ছলনা করে। তারপর, ক্রিকেট কেরিয়ারের দ্বিতীয় ইনিংসে এখনও পর্যন্ত বড়াই করার মতো কোনও পারফর্ম দেখাতে পারেননি আমির।

একটি টেলিভিশন চ্য়ানেলের অনুষ্ঠানে বিরাটের সাক্ষাৎকার নিচ্ছিলেন বলিউড অভিনেতা আমির খান। সেখানে সঞ্চালক ভূমিকায় অবতীর্ন হয়ে নানান প্রশ্ন তিনি ছুড়ে দিচ্ছিলেন ভারত অধিনায়কের দিকে। ক্রিকেট নিয়ে আমির খানের উৎসাহ এর আগেও বহুবার দেখা গিয়েছে।

এশিয়া কাপে পারফরম্য়ান্সের কথা উল্লেখ করে বিরাট বলেন, মহম্মদ আমির যেভাবে বল করেছিল এশিয়া কাপে, তাতে আমি ওর প্রশংসা করতে চাই। তবে, ও যখন সেদিন বল করছিল, আমি ওকে মাঠেই অভিনন্দন জানিয়েছিলাম। আমির বিশ্বমানের বোলার। ওর করা ওই স্পেল খেলতে পারায় আমি খুব খুশি ছিলাম।

ভারত অধিনায়কের মুখে এই কথা শুনে আমির তাঁর প্রতিক্রিয়াতে জানান, বিরাট কোহলির মতো একজন ব্য়ক্তিত্বের মুখ থেকে এই কথা বেরিয়ে আসে, তখন নিঃসন্দেহে তা উৎসাহ দেয়। তবে, এটা আমার জন্য় চ্য়ালেঞ্জ আরও বাড়িয়ে দিল। কারণ, আমাকে এবার থেকে এই সুনামটার প্রতি সুবিচার রেখে বল করতে হবে। কারণ, আমাকে নিয়ে য়ে প্রশংসা করা হয়েছে, আমি তার যোগ্য়, সেটা প্রমাণ দিতে হবে। বিরাট বেশ সদয় ব্য়ক্তি।

তবে, বিরাট যে সময়ে দাঁড়িয়ে স্বগৌরবে এই মন্তব্য় করেছেন, তা একেবারেই পরিপন্থী নয়। ওয়াকিবহল মহল বলছে, সীমান্তে রাজনৈতিক কারণে উত্তেজনা রয়েছে। আন্তর্জাতিক মহলে পাকিস্তান বারবার ভারতকে মিথ্য়া অজুহাতে বেকায়দায় ফেলার চেষ্টা করছে। দুই প্রতিবেশী দেশের ক্রীড়া বিষয়কে কখনই রাজনীতি থেকে আলাদা করা যায় না। কারণ, রাজনৈতিক কারণেই দুই দেশের মধ্য়ে বহু বছর ধরে দ্বিপাক্ষিক সিরিজ বন্ধ। শুধু এখানেই শেষ নয়, সন্ত্রাসবাদী রাজনীতি থেকে পাকিস্তান মুক্ত হতে না চাওয়ায় এবং ক্রমাগত ভারত বিরোধী কাজ করে চলায়, বিসিসিআই আইপিএলে পাকিস্তানী ক্রিকেটারদের অংশগ্রহণের অনুমতি না দেয় না এবং দ্বিপাক্ষিক সিরিজে অংশ নিতে না চাওয়ার কারণে, পাক ক্রিকেট বোর্ড আইসিসিতে বারবার ভারতকে অপদস্থ করতে চাওয়ার জন্য় আর্থিক ক্ষতিপূরণ চেয়ে আসছে। দ্বিপাক্ষিক সিরিজ খেলার জন্য় আইসিসিকে চাপ দিতে অনুরোধও করে। যদিও, সেই প্রচেষ্টার কোনওটাতেই এখনও পর্যন্ত সফল হয়নি পিসিবি। তবে, এবার ভারতে যুব এশিয়া কাপ ভারতে হওয়ার কথা থাকলেও পাকিস্তানের আপত্তিতে তা মালয়েশিয়াতে সরিয়ে নিয়ে যাওয়া হয়েছে।

ক্রিকেট বিশেষজ্ঞ মহল বলছে, বিরাট এখন ভারত অধিনায়ক। দেশের সম্মানের কথা তাঁর বেশি করে মাথায় রাখা উচিত। তাই এভাবে আমিরের মতো একজন স্পট-ফিক্সিংয়ে কলঙ্কিত ক্রিকেটারের প্রশংসা টিভিতে মুখ দেখিয়ে না করতেও পারতেন। বিশ্ব ক্রিকেটে আমিরের চেয়েও অনেক ভালো বোলার আছেন। আর বিশেষ করে ভারত ও পাকিস্তানের মধ্য়ে আইসিসি টুর্নামেন্ট ছাড়া তো খেলাই হয় না, সেখানে বিরাট কতগুলিই বা ম্য়াচ খেলেছেন পাকিস্তানের বিরুদ্ধে! ফলে, সেভাবে পাক বোলিংকে সামলাতেও হয়নি তাঁকে। বর্তমান পরিস্থিতিতে আমির সম্পর্কে বিরাটেই মন্তব্য় করা কতখানি শ্রেয়, তা নিয়েও কথা উঠেছে।

  • SHARE
    A sports enthusiast and a critic. Journalism is all about being unbiased to create positive influence from negative angle.

    আরও পড়ুন

    অনুষ্কাকে যাবতীয় কৃতিত্ব দিয়ে অবসর নিয়ে মুখ খুললেন কোহলি

    অনুষ্কাকে যাবতীয় কৃতিত্ব দিয়ে অবসর নিয়ে মুখ খুললেন কোহলি
    তার ব্যাটিং প্রতিভা নিয়ে সন্দেহ নেই কারও। সকলেই একবাক্যে স্বীকার করে নিয়েছেন যে তিনি ব্যাটিংয়ের জিনিয়াস। তামাম...

    প্রোটিয়াদের বিরুদ্ধে সদ্য সমাপ্ত একদিনের সিরিজে যে যে রেকর্ড গড়লেন ভারত অধিনায়ক বিরাট

    তার শ্রেষ্ঠত্ব মেনে নিয়েছে ক্রিকেট বিশ্বের সকলেই। বিশ্বের সর্বকালের সেরা একদিনের ক্রিকেটার হিসেবে তাকে মেনেও নিয়েছেন সকলে।...

    আইপিএলের প্রথম ম্যাচে খেলতে পারবেন না এই দুই অস্ট্রেলীয়

    আর মাত্র দেড় মাস বাকি আইপিএল শুরুর। এই মুহুর্তে স্ট্রাটেজি বানাতে শুরু করে দিয়েছে সমস্ত ফ্রেঞ্চাইজিই। কিন্তু...

    পিএনবি কান্ডে পরোক্ষে নাম জড়ালো বিরাটের, পিএনবির সঙ্গে গাঁটছড়া ছিন্ন করার কথা ভাবছেন তিনি

    পিএনবি কান্ডে পরোক্ষে নাম জড়ালো বিরাটের, পিএনবির সঙ্গে গাঁটছড়া ছিন্ন করার কথা ভাবছেন তিনি
    এই মুহুর্তে পাঞ্জাব ন্যাশানাল ব্যাঙ্কের দুর্নীতিতে গোটা দেশই নড়ে গিয়েছে। ১১ হাজার কোটি টাকার দুর্নীতি এই মুহুর্তে...

    বিরাটের নামে বাজারে আসতে চলেছে গাড়ি, সোশ্যাল মিডিয়ায় ঘোষণা এই শিল্পপতির

    বিরাটের নামে বাজারে আসতে চলেছে গাড়ি, সোশ্যাল মিডিয়ায় ঘোষণা এই শিল্পপতির
    একের পর এক রেকর্ড ধুলিস্যাত হচ্ছে তার ব্যাটের ঘায়ে। বর্তমান প্রজন্মের কথা ছেড়ে দিলেও ইতিমধ্যেই তার নাম...