‘বিরাটের মতই গুরুত্বপূর্ণ এই টেস্ট ব্যাটসম্যান’ কাকে বললেন প্রাক্তন অধিনায়ক সৌরভ?

‘বিরাটের মতই গুরুত্বপূর্ণ এই টেস্ট ব্যাটসম্যান’ কাকে বললেন প্রাক্তন অধিনায়ক সৌরভ? 1

এই মুহুর্তে নিজেদের টেস্ট ক্রিকেটের অন্যতম শক্তি বলে প্রমানিত করেছে বিরাট কোহলির নেতৃত্বাধীন ভারতীয় টেস্ট দল। আইসিসির টেস্ট চ্যাম্পিয়নশিপের খেতাব দ্বিতীয়বারের জন্য ভারতের ধরে রাখা সেকথাই জানান দেয়। সঠিকভাবে লক্ষ্য করলে বোঝা যাবে ভারতীয় টেস্ট দলের গঠন ক্রিকেটের এই দীর্ঘ ফর্ম্যাটের পরিস্থিতি এবং অবস্থা অনুযায়ী দারুণ শক্তিশালী। আইপিএল শেষে এ বছরেই ভারতের ইংল্যান্ড এবং অস্ট্রেলিয়ার বিরুদ্ধে দুটি বড় টেস্ট সফর রয়েছে। ফলে আগামি দিনে যদি ভারত টেস্ট ক্রিকেটে নিজের শীর্ষস্থান ধরে রাখতে চায় তাহলে দলের গঠনে তাদের পিন পয়েন্টের মত আরও সুচারু হতে হবে। কারণ ভারতের সাম্প্রতিক দক্ষিণ আফ্রিকা সফরে টেস্ট সিরিজে ২-১ ফলাফলে হার ভারতীয় দলের ব্যাটিং লাইন আপের বেশ কিছু খামতির দিকে চোখে আঙুল দিয়ে দেখিয়ে দিয়েছে। দক্ষিণ আফ্রিকা সফরের টেস্ট সিরিজে ভারতীয় ব্যাটসম্যানদের মধ্যে একমাত্র অধিনায়ক বিরাট কোহলি ছাড়া প্রোটিয়া বোলারদের বিরুদ্ধে আর কেউই রুখে দাঁড়াতে পারেন নি।

‘বিরাটের মতই গুরুত্বপূর্ণ এই টেস্ট ব্যাটসম্যান’ কাকে বললেন প্রাক্তন অধিনায়ক সৌরভ? 2

এই সফরে যে ব্যাটসম্যান সবচেয়ে বেশি সমালোচিত হয়েছিলেন তার নাম চেতেশ্বর পুজারা। দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে সিরিজের প্রথম টেস্টে কেপটাউনে তার হতাশাজনক আউট হওয়ার পর অধিনায়ক বিরাট স্বয়ং পুজারা দিকে ঈঙ্গিত করেছিলেন। সৌরাষ্ট্রেই এই ব্যাটসম্যানের প্রতি ইঙ্গিত করে বিরাট জানিয়েছিলেন যে তাকে আরও বেশি ‘ অভিপ্রায়ের সঙ্গে’ ব্যাট করতে হবে। প্রসঙ্গত এই সিরিজের দ্বিতীয় টেস্টে সেঞ্চুরিয়ানে দুই ইনিংসেই রান আউট হন পুজারা। দক্ষিণ আফ্রিকা সফরের টেস্ট সিরিজের মোট ৬টি ইনিংস পুজারা মাত্র একবারই হাফ সেঞ্চুরি করেছিলেন। এতটা ব্যর্থ হওয়ার পরও প্রাক্তন ভারত অধিনায়ক তথা সিএবি প্রেসিডেন্ট সৌরভ গাঙ্গিলো মনে করেন পুজারা ভারতীয় টেস্ট দলে কোহলির মতই গুরুত্বপূর্ণ ব্যাটসম্যান এবং সেই সঙ্গে তিনি এও বলেন যে পুজারা এমন একজন ব্যক্তিত্ব যাকে সেভাবেই কেউ খেয়ালই করে না। সম্প্রতি কলকাতায় সৌরভের আত্মজীবনী ‘অ্যা সেঞ্চুর ইজ নট এনাফ’ এর উদ্বোধনের অনুষ্ঠানে ভারতের এই প্রাক্তন অধিনায়ক বলেন, “ভারতের এই দলে বিরাটের পাশাপাশি পুজারাই একমাত্র ব্যাটসম্যান যার রেকর্ড অন্য যে কারর থেকেই ভালো। পুজারার ফর্ম অনেকটা ক্রিকেটের পুরোনো স্কুলের মতই, যেখানে ও আপনাকে পিষে ফেলবে সেই সঙ্গে আপনাকে ম্যাচও জেতাবে, কিন্তু ওর দিকে কারও নজরই যায় না”।

‘বিরাটের মতই গুরুত্বপূর্ণ এই টেস্ট ব্যাটসম্যান’ কাকে বললেন প্রাক্তন অধিনায়ক সৌরভ? 3

টেস্ট ক্রিকেটের বিশেষজ্ঞ ব্যাটসম্যান পুজারার বহুল প্রশংসা করে সৌরভ আরও জানান, “ যে কোনও শ্রেষ্ঠ দলের সেরা সংখ্যা হল তিন নম্বর জায়গাটা। যখন ভারত তার সেরা খেলাটা খেলত সেইসময় ভারতের শ্রেষ্ঠ তিন নম্বর ব্যাটসম্যান ছিলেন দ্রাবির। আর যখিন বিদেশে ভারত তার শ্রেষ্ঠ খেলাটা খেলে তখন সেখানে তিন নম্বরে থাকে পুজারা”। পুজারার প্রশংসা এখানেই থামান নি প্রাক্তন ভারত অধিনায়ক। তিনি আরও বলেন, “ বাস্তবে এই ধরনের ব্যাটসম্যানরা নতুন বলের পালিশটা তুলে দেয়, এবং তখন স্ট্রোকমেকারদের জন্য ব্যাট করাটা আরও সহজ হয়ে যায়। ভারতের এই টেস্ট দলে ও (পুজারা) বিরাটের মতই গুরুত্বপূর্ণ। কিন্তু কখনও কখনও ও অন্য সকলের নজরের বাইরেই থেকে যায়। পুজারার টেস্ট রেকর্ডের দিকে খেয়াল করে দেখুন, মাত্র ৫৭ টা টেস্ট খেলার পর ওর সেঞ্চুরির সংখ্যা ১৪টি”। প্রসঙ্গত সৌরভের আত্মজীবনী প্রকাশের অনুষ্ঠানে উপস্থিত ছিলেন সৌরভের নেতৃত্বাধীন ভারতীয় দলে তাঁর প্রাক্তন সতীর্থ এবং ২০০১ এ ইডেনের ঐতিহাসিক টেস্টের দুই স্থপতি হরভজন সিং এবং ভিভিএস লক্ষ্মণ। এছাড়া উপস্থিত ছিলেন চেতেশ্বর পুজারাও।

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *