এই বছরের শেষ দিকে বক্সিং ডে’তে দক্ষিণ আফ্রিকা এবং জিম্বাবোয়ে চারদিনের টেস্ট ম্য়াচে অংশ নিতে চলেছে। বিশ্ব ক্রিকেটের নিয়ামক সংস্থা ইন্টারন্য়াশনাল ক্রিকেট কাউন্সিল (আইসিসি) তাতে আনুমোদন দেওয়ার পাশাপাশি তিন-চার দিন আগেই বৈঠকে অনুমোদন দিয়েছে, চারদিনের টেস্ট ম্য়াচ খেলা নিয়ে পরীক্ষা-নীরিক্ষা চালাতে। তবে, ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ড (বিসিসিআই) জানিয়ে দিয়েছে, তারা ভবিষ্য়তে কোনও রকমের চারদিনের টেস্ট ম্য়াচে অংশ নেবে না। কারণ, ভারত ঐতিহ্য় মেনে প্রথাগত পাঁচদিনের টেস্ট ম্য়াচ খেলাতেই বিশ্বাসী। বিসিসিআই’য়ের এক আধিকারিক এব্য়াপারে সংবাদমাধ্য়মকে জানান, ”ভারতীয় ক্রিকেট দল অদূর ভবিষ্য়তে চারদিনের টেস্ট ম্য়াচে অংশ নেবে না। আপাতত, এরকম কোনও পরিকল্পনা নেই। ভারত যে টেস্ট ম্য়াচই খেলুক, তা পাঁচদিনেরই হবে। অনিল কুম্বলের নেতত্বাধীন ক্রিকেট কমিটি যে সুপারিশ দিয়েছে, বিসিসিআই তাকেই প্রাধান্য় দিচ্ছে। কমিটি বলেছে, একটি টেস্ট ম্য়াচের সময়সীমার নিয়ে কোনও রকম আপস করা উচিত নয়। তবে, আইসিসি বলেই দিয়েছে, চারদিনের টেস্ট ম্য়াচ করানো দু’টি দেশের সম্মতির ওপর নির্ভর করছে, তাই ওরা এই বিষয় নিয়ে এগোতেই পারে।”
চারদিনের টেস্ট ম্য়াচ করানোর পরিকল্পনার সূত্রপাত ভারত বক্সিং ডে’তে দক্ষিণ আফ্রিকায় টেস্ট ম্য়াচ খেলতে যেতে আপত্তি করায়। কারণ, সেই সময় শ্রীলঙ্কার ভারত সফরে শেষ পর্যায় চলবে, ফলে ভারতের পক্ষে দল পাঠানো মুশকিল। তারপরেই ক্রিকেট সাউথ আফ্রিকা টেস্ট ম্য়াচ খেলার প্রস্তাব দেয় জিম্বাবোয়েকে। চারদিনের টেস্ট ম্য়াচ নিয়ে আইসিসি’র কাছে বৈধতা নিয়ে অনুমোদনও চাওয়া হয়। গত সপ্তাহে আইসিসি চারদিনের টেস্ট ম্য়াচ করানোর শুধু বৈধতাই দেয়নি, সেই সঙ্গে সদস্য় দেশগুলির কাছে পরীক্ষা-নীরিক্ষা চালানোরও কথা বলেছে। আশ্চর্যের বিষয়, দক্ষিণ আফ্রিকার ক্রিকেটাররাও চারদিনের টেস্ট ম্য়াচের বিরোধী। তাঁদের বক্তব্য়, এরকম চলতে থাকলে টেস্ট ম্য়াচ খেলাটা পাঁচদিনের পরিবর্তে চারদিনে করানোর অভ্য়েসে দাঁড়িয়ে যাবে।
অন্য়দিকে, প্রথমে শোনা গিয়েছিল, আয়ারল্য়ান্ড টেস্ট স্বীকৃতি পেতে চলেছে এবং তারা অভিষেকের মঞ্চে চারদিনের টেস্ট ম্য়াচে পাকিস্তানের বিরুদ্ধে খেলতে পারে। যদিও পরে জানা যায়, পাকিস্তানের বিরুদ্ধে মাঠে নেমে টেস্ট খেলিয়ে দেশের স্বীকৃতি পেতে চললেও, আয়ারল্য়ান্ড ঐতিহ্য় মেনে পাঁচদিনের টেস্ট ম্য়াচ খেলতে আগ্রহী অভিষেকের লগ্নে।
আইসিসি চারদিনের টেস্ট ম্য়াচের অভিনবত্বে সিল মোহর লাগালেও বেশির ভাগ টেস্ট খেলিয়ে দেশই এই সিদ্ধান্তের বিরোধী। অনেকেই বলছেন, চারদিনের টেস্ট ম্য়াচের পরিকল্পনা সফল হবে না। তবে, আইসিসি পরীক্ষা-নীরিক্ষাতে বিশ্বাসী। টেস্ট ক্রিকেটকে আকর্ষণীয় করে তুলতে ২০১৯ সাল থেকে টেস্ট চ্য়াম্পিয়নশিপ শুরু করছে আইসিসি। ন’টি টেস্ট খেলিয়ে দেশ এতে অংশ নেবে। দু’বছর ধরে প্রতিটা টেস্ট ম্য়াচই পয়েন্টের হিসেবে খেলা হবে এবং ফাইনাল ম্য়াচও খেলা হবে সংশ্লিষ্ট পর্বের বিজেতাকে বেছে নিতে। টুর্নামেন্টের সূচি ও পয়েন্টের ফরম্য়াট ও ভেন্য়ু এখনও চূড়ান্ত হয়নি। এনিয়ে পরে ফের বৈঠকে বসবে আইসিসি’র ক্রিকেট বিষয়ক বোর্ড।

  • SHARE
    A sports enthusiast and a critic. Journalism is all about being unbiased to create positive influence from negative angle.

    আরও পড়ুন

    প্রোটিয়াদের বিরুদ্ধে সদ্য সমাপ্ত একদিনের সিরিজে যে যে রেকর্ড গড়লেন ভারত অধিনায়ক বিরাট

    তার শ্রেষ্ঠত্ব মেনে নিয়েছে ক্রিকেট বিশ্বের সকলেই। বিশ্বের সর্বকালের সেরা একদিনের ক্রিকেটার হিসেবে তাকে মেনেও নিয়েছেন সকলে।...

    আইপিএলের প্রথম ম্যাচে খেলতে পারবেন না এই দুই অস্ট্রেলীয়

    আর মাত্র দেড় মাস বাকি আইপিএল শুরুর। এই মুহুর্তে স্ট্রাটেজি বানাতে শুরু করে দিয়েছে সমস্ত ফ্রেঞ্চাইজিই। কিন্তু...

    পিএনবি কান্ডে পরোক্ষে নাম জড়ালো বিরাটের, পিএনবির সঙ্গে গাঁটছড়া ছিন্ন করার কথা ভাবছেন তিনি

    পিএনবি কান্ডে পরোক্ষে নাম জড়ালো বিরাটের, পিএনবির সঙ্গে গাঁটছড়া ছিন্ন করার কথা ভাবছেন তিনি
    এই মুহুর্তে পাঞ্জাব ন্যাশানাল ব্যাঙ্কের দুর্নীতিতে গোটা দেশই নড়ে গিয়েছে। ১১ হাজার কোটি টাকার দুর্নীতি এই মুহুর্তে...

    বিরাটের নামে বাজারে আসতে চলেছে গাড়ি, সোশ্যাল মিডিয়ায় ঘোষণা এই শিল্পপতির

    বিরাটের নামে বাজারে আসতে চলেছে গাড়ি, সোশ্যাল মিডিয়ায় ঘোষণা এই শিল্পপতির
    একের পর এক রেকর্ড ধুলিস্যাত হচ্ছে তার ব্যাটের ঘায়ে। বর্তমান প্রজন্মের কথা ছেড়ে দিলেও ইতিমধ্যেই তার নাম...

    আইপিএল ২০১৮: আসন্ন আইপিএল কেকেআরকে নেতৃত্ব দিতে আগ্রহী এই অস্ট্রেলীয়

    আইপিএল ২০১৮: আসন্ন আইপিএল কেকেআরকে নেতৃত্ব দিতে আগ্রহী এই অস্ট্রেলীয়
    আইপিএলের একাদশতম সংস্করণের শুরুর ঘন্টা পড়তে আর মাত্র বাকি মাস দেড়েক। অন্যান্য অনেক ফ্রেঞ্চাইজি যেখানে তাদের অধিনায়ক...