ভারতীয় মহিলা ক্রিকেটদলের মিডল অর্ডার ব্য়াটসউইমেন বেদা কৃষ্ণমূর্তি অস্ট্রেলিয়ার বিগ ব্য়াশ লিগে অংশ নিতে চলেছেন। বেদা ভারতের তৃতীয় ক্রিকেটার (পুরুষ ও মহিয়া ক্রিকেটারের মধ্য়ে) যিনি অস্ট্রেলিয়ার এই ঘরোয়া টি-২০ ক্রিকেট লিগে চুক্তিবদ্ধ হলেন। ভারতের এই ডানহাতি মহিলা ক্রিকেটার হোবার্ট হারিকেন্সের হয়ে মাঠে নামবেন। আগামী ডিসেম্বরের নয় তারিখ থেকে মহিলাদের বিগ ব্য়াশ লিগ শুরু হচ্ছে। এটি তৃতীয় সংস্করণ।
ভারতীয় মহিলা ক্রিকেটারদের মধ্য়ে হরমনপ্রীত ও স্মৃতি মান্ধানা গত বছর বিগ ব্য়াশ লিগে অংশ নিয়েছিলেন। হরমনপ্রীত খেলেছিলেন সিডনি থান্ডার্সের হয়ে। ব্রিসবেন হিট কিনেছিল মান্ধানাকে। তবে, এবার হয়ত তাঁকে খেলতে নাও দেখা যেতে পারে। কারণ, সিডনি হিট ফ্র্য়াঞ্চাইজি মান্ধানাকে দলে রাখা নিয়ে তেমন আগ্রহী নয়। তাই তাঁর সঙ্গে নতুন করে চুক্তি নাও বাড়ানো হতে পারে বলে শোনা যাচ্ছে।
তবে, হারিকেন্সের হয়ে বেদার বিগ ব্য়াশ লিগে খেলা পাকা। তিনি নিজেই এব্য়াপারে সংবাদ মাধ্য়মকে জানিয়েছেন। গত মাসেই তাঁর কাছে প্রস্তাব পাঠানো হয়েছিল। দক্ষিণ আফ্রিকায় ভারতীয় মহিলা দলের সঙ্গে খেলতে যাওয়ার কারণে বেদা দশটির বেশি ম্য়াচ খেলতে পারবেন না। আগামী বছর ফেব্রুয়ারি মাসের মাঝামাঝি ভারতীয় মহিলা দল দক্ষিণ আফ্রিকা সফর শুরু করবে। আর বিগ ব্য়াশ লিগের ফাইনাল ওই মাসের চার তারিখে। কিন্তু, বেদাকে তার আগেই দেশে ফিরে আসতে হবে দলের সঙ্গে প্রস্তুতি শিবিরে যোগ দেওয়ার জন্য়। আর সেই কারণেই বিগ ব্য়াশ লিগের শেষ পর্বে তাঁকে পাবে না হারিকেন্স ফ্র্য়াঞ্চাইজি।
এ প্রসঙ্গে ভারতীয় দলের নির্ভরযোগ্য় মহিলা ক্রিকেটারটি বলেন, ”একমাস আগে আমার কাছে প্রস্তাব আসে। আমি তো শুনেই অবাক হয়ে গিয়েছিলাম। আমি প্রত্য়াশাও করিনি। এদিকে, দক্ষিণা আফ্রিকা সফরের ক্রীড়াসূচি তখনও চূড়ান্ত হয়নি। ফলে, ওই কারণে একটা সমস্য়া হচ্ছিল। প্রস্তাব গ্রহণ করব কি না, ঠিক করতে পারছিলাম না। ওরা চেয়েছিল, আমি পুরো মরশুমটা যেন খেলি। কিন্তু, আমার পক্ষে তা সম্ভব নয়। তাই শেষের দিকে আমি থাকতে পারব না। দশটা ম্য়াচে অংশগ্রহণ করে আবার দেশে ফিরে আসব দক্ষিণ আফ্রিকা যাওয়ার জন্য়।”
তাঁর দুই সতীর্থ হরমনপ্রীত ও স্মৃতির থেকে টিপস নিয়ছেন বেদা। বিগ ব্য়াশ লিগে যাতে শুরু থেকেই মানিয়ে নিতে পারেন। সে সম্পর্কে তিনি বলেন, ”আমি হরমন ও স্মৃতির সঙ্গে কথা বলেছি বিগ ব্য়াশ লিগে যোগ দেওয়া নিয়ে। ওদের কাছে জিজ্ঞাসা করেছিলাম, কি রকম প্রত্য়াশা আসতে পারে আমার কাছে বা আমাকে কিরকম পরিস্থিতিতে খেলতে নামতে হতে পারে। একটা নতুন দলে হয়ে অন্য়দেশে গিয়ে ক্রিকেট খেলা রোমাঞ্চের ব্য়াপার। কারণ, সংস্কৃতি একেবারে ভিন্ন। আইসিসি মহিলা ক্রিকেটের প্রসারের জন্য় খেটেছে বলেই আমাদের সামনে এই সুযোগ আসছে। মহিলা বিশ্বকাপ মানুষ দারুনভাবে গ্রহণ করেছেন। তাই এখন বিশ্ব অন্য় প্রান্তেও মহিলাদের জন্য় ক্রিকেট খেলার দরজা খুলে যাচ্ছে। বিশ্বকাপে ভারতীয় দলে ভালো পারফরম্য়ান্সের কারণেই এই প্রস্তাব এসেছে আমার কাছে। বিশ্বমানের ক্রিকেটারদের সঙ্গে একই পরিবেশে কাটানোয় আমার খেলাতেও পরিবর্তন এসেছে।” আইসিসি মহিলা বিশ্বকাপে নিউজিল্য়ান্ডের বিরুদ্ধে ৭০ বলে ১৫৩ রান করে প্রচারের আলোয় আসেন বেদা।
এদিকে, ভারতীয় দলের আলরাউন্ডার দীপ্তি শর্মাকে পেতেও বিগ ব্য়াশ লিগের কয়েকটি টিম ইতিমধ্য়ে আগ্রহ দেখিয়েছে। তবে, কোন টিমে তিনি যেতে পারেন সে ব্য়াপারে এখনও কিছু জানা যায়নি। এখনও কথাবার্তা চলছে এনিয়ে।

SHARE

আরও পড়ুন

আইপিএল ২০১৯: যে তিন ফ্র্যাঞ্চাইজি দলে ভেড়াতে পারে গৌতম গম্ভীরকে

দুই বিশ্বকাপ আসরের ফাইনালে দলের পক্ষে সেরা ইনিংস খেলে দলকে জয়ী করার ক্ষেত্রে অবদান রাখা গৌতম গম্ভীরকে...

TOP5: যে ৫ বাংলাদেশী ক্রিকেটারের দিকে নজর দিতে পারে আইপিএল ফ্র্যাঞ্চাইজি

আগামী বিশ্বকাপের আগে বসতে যাচ্ছে ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ আইপিএলের বারোতম আসর। বিশ্বের অন্যতম সেরা এই টুর্নামেন্টে বসে...

আইপিএল ২০১৯: মুস্তাফিজকে দলে ভেড়াতে চাইবে যে তিন ফ্র্যাঞ্চাইজি

আন্তর্জাতিক ক্রিকেটে রাজকীয় অভিষেক হবার পর থেকে একের পর এক রেকর্ড গড়ে যাচ্ছেন বাংলাদেশী পেসার মুস্তাফিজুর রহমান।...

TOP5: ওয়ানডেতে সর্বকালের সেরা ৫ উইকেটরক্ষক

গ্লাভস হাতে তিন কাঠির পেছনে তীক্ষ্ণ দৃষ্টিতে বলের দিকে তাকিয়ে থাকেন উইকেটরক্ষক। বল গ্লাভস বন্দী করে ব্যাটসম্যানকে...

TOP5: আইপিএলে সর্বাধিক ছক্কা হাঁকানো পাঁচ ব্যাটসম্যান

ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ বা আইপিএল যেন প্রতিভাবান ক্রিকেটার খোঁজার এক আতশ কাচ। ক্রিকেটের সংক্ষিপ্ত ফরম্যাটে হওয়া এই...