রোটেশনের নামে তাঁকে যতই বিশ্রাম দেওয়া হোক। বিশ্রাম দেওয়ার নামে তাঁকে যতই সীমিত ওভারের ক্রিকেট থেকে ছেঁটে ফেলা হোক – একজন টপক্লাস ক্রিকেটারের সেরাটা তাঁর থেকে কেউ কেড়ে নিতে পারে না। শ্রীলঙ্কার বিরুদ্ধে ষোলো নভেম্বর বৃহস্পতিবার থেকে টেস্ট সিরিজ খেলতে নামছে ভারত। তিন ম্য়াচের সিরিজের প্রথম টেস্ট কলকাতার ইডেন গার্ডেনে। আর তার আগেই ভারতীয় দলের অধিনায়ক বিরাট কোহলির কাছ থেকে স্বীকৃতি আদায় করে নিলেন অভিজ্ঞ অফ-স্পিনার রবিচন্দ্রন অশ্বিন। বলা ভালো, রেকর্ডের বিচারে ভারতের সর্বকালের সেরা দ্বিতীয় অফ-স্পিনার রবিচন্দ্রন অশ্বিন।

ভারত অধিনায়ক বিরাট কোহলির সংস্থা বিরাট কোহলি ফাউন্ডেশন এবং ব্য়বসায়ী সঞ্জীব গোয়েঙ্কার আরপিজি এবছর থেকে সোপ্টর্স হনরস অ্য়াওয়ার্ড দেওয়া শুরু করল। আর এবছরের সেরা খেলোয়াড়ের পুরস্কার উঠেছে অশ্বিনের হাতে।

এই পুরস্কার আরও বেশি করে উল্লেখযোগ্য় হয়ে উঠেছে, কারণ দেশের সেরা খেলোয়াড় হিসেবে জাতীয় ক্রিকেট দলের অধিনায়কের সংস্থা যাঁকে বেছে নিয়েছে, তাকেই সীমিত ওভারের ক্রিকেট থেকে জোর করে বের করে দিয়েছেন নির্বাচকরা। ইডেন টেস্টে খেলতে নেমে অশ্বিন কেমন জবাব দেবেন বল হাতে, তা টেস্ট শুরু হলেই জানা যাবে। কিন্তু, তার আগে অশ্বিনের এই সেরা খেলোয়াড়ের পুরস্কার প্রাপ্তি জাতীয় নির্বাচক মণ্ডলীর দল বাছাইয়ের ধ্য়ানধারনা নিয়ে প্রশ্ন তুলে দিয়েছে। দেশের সেরা খেলোয়াড়কে কোন আক্কেলে শুধুমাত্র টেস্ট ক্রিকেটে সীমাবদ্ধ করে দিলেন নির্বাচকরা?

গত শনিবার স্পোর্টস হনরস অ্য়াওয়ার্ড প্রদাণ অনুষ্ঠানের আয়োজন করা হয়। দেশের সাংবাদিককূলের অনলাইন ভোটের ভিত্তিতে সবাইকে বেছে নেওয়া হয়েছে। তাঁর সংস্থা এই পুরস্কার দিলেও বিরাট কোহলি খেলোয়াড় বাছাই থেকে বিরত থাকেন। দেশের সেরা খেলোয়াড় হওয়ার দৌড়ে অশ্বিন পিছনে ফেলে দেন কাবাডি খেলোয়াড় প্রদীপ নারওয়ান, জাতীয় ফুটবল দলের অধিনায়ক সুনীল ছেত্রী এবং হকি তারকা রূপিন্দর পাল সিংকে। ভারতীয় ক্রিকেট দলে খেলা টেস্ট স্পেশালিস্ট চেতেশ্বর পূজারা এবং অলরাউন্ডার হার্দিক পান্ডিয়ার হাতেও পুরস্কার উঠেছে অন্য়ান্য় বিভাগ থেকে।

গতবছর আইসিসির বর্ষসেরা ক্রিকেটার এবং বর্ষসেরা টেস্ট ক্রিকেটারের পুরস্কারও পেয়েছিলেন অশ্বিন। রাহুল দ্রাবিড়ের পর তামিলনাডু়র এই ক্রিকেটারটি দ্বিতীয় ভারতীয় যিনি একই বছর এই দুটি পুরস্কার জেতেন। তাছাড়া, দ্রাবিড় ও শচীন তেন্ডুলকরের পর অশ্বিন তৃতীয় ভারতীয় ক্রিকেটার যাঁর হাতে স্য়ার গ্য়ারিফিল্ড সোবার্স (বর্ষসেরা ক্রিকেটার) ট্রফি উঠেছে।

এবছরের শুরুটাও ট্রফি হাতে করেন অশ্বিন। গতবছর ওয়েস্ট ইন্ডিজে গিয়ে সতেরোটি উইকেট ঝুলিতে পোরার পাশাপাশি একটি শতরান করায়, তাঁর হাতে  দিলীপ সারদেশাই অ্য়াওয়ার্ড উঠেছে। অশ্বিন একমাত্র ক্রিকেটার যিনি এই পুরস্কার দুবার জিতেছেন।

উল্লেখ্য়, টিম স্পোর্টস অ্য়াওয়ার্ড সেরা মহিলা খেলোয়াড়ের পুরস্কার পেয়েছেন ভারতীয় মহিলা ক্রিকেট দলের অধিনায়িকা মিতালি রাজের হাতে। ইংল্য়ান্ডে মহিলা বিশ্বকাপের ফাইনালে ওঠার জন্য় ভারতীয় মহিল দল সেরা টিম অ্য়াওয়ার্ড পেয়েছে। দলের ক্য়াপ্টেন হিসেবে সেই পুরস্কারটি মিতালির হাতে তুলে দেওয়া হয়।

  • SHARE

    আরও পড়ুন

    আইপিএল থেকে বাইরে হয়ে যাওয়ার পর ফেটে পড়ল প্রীতি জিন্টার রাগ, সবার সামনে এর উপর রেগে উঠলেন তিনি

    ৬। আইপিএল থেকে বাইরে হয়ে যাওয়ার পর ফেটে পড়ল প্রীতি জিন্টার রাগ, সবার সামনে এর উপর রেগে উঠলেন তিনি
    চলতি আইপিএলের লিগের শেষ ম্যাচে চেন্নাই সুপার কিংস পাঁচ উইকেটে হারিয়ে দিয়েছে কিংস ইলেভেন পাঞ্জাবকে, সেই সঙ্গে...

    পাঞ্জাবের বিরুদ্ধে দুরন্ত জয়ের পর ধোনি জানালেন কারণ, যে কারণে তিনি দীপক চহের এবং হরভজনকে নিজের আগে ব্যাট করতে পাঠান

    পাঞ্জাবের বিরুদ্ধে দুরন্ত জয়ের পর ধোনি জানালেন কারণ, যে কারণে তিনি দীপক চহের এবং হরভজনকে নিজের আগে ব্যাট করতে পাঠান
    গতকাল রাতে পুণের এমসিএ স্টেডিয়ামে চলতি আইপিএলের লিগ পর্যায়ের শেষ ম্যাচ খেলা হল কিংস ইলেভেন পাঞ্জাব...

    রেকর্ড: ১৬ রান করেই এই ঐতিহাসিক রেকর্ড নিজের নামে করা ধোনি সপ্তম প্লেয়ার হওয়ার পাশপাশি চর্চার বিষয়ও হলেন

    রেকর্ড: ১৬ রান করেই এই ঐতিহাসিক রেকর্ড নিজের নামে করা ধোনি সপ্তম প্লেয়ার হওয়ার পাশপাশি চর্চার বিষয়ও হলেন
    আইপিএলে গতকাল রাতে খেলা হওয়া লিগ পর্যায়ের শেষ ম্যাচে চেন্নাই সুপার কিংস হারিয়ে দেয় কিংস ইলেভেন পাঞ্জাবকে...

    শেন ওয়ার্ন মহেন্দ্র সিং ধোনির মত তারকা প্লেয়ারের দিকে তুললেন আঙুল, অধিনায়কত্ব নিয়ে বললেন এমন কথা যা শুনে রাগ হবে আপনারও

    আইপিএল ২০১৮য় ২ বছরের নির্বাসন শেষ ফিরে আসা রাজস্থান রয়্যালস শেষ পর্যন্ত প্লে অফে নিজেদের জায়গা পাকা...

    প্লে অফ থেকে বাইরে চলে গেছে আরসিবি, গতকাল রাতে বিরাট কোহলি প্রকাশ করলেন এই গভীর রহস্য

    সম্প্রতি বিরাট কোহলির নেতৃত্বাধীন আরসিবি আইপিএল থেকে বাইরে চলে গিয়েছে। তা সত্ত্বেও বিজ্ঞাপন দুনিয়ায় তার কোনও প্রভাব...