ভারতের বিরুদ্ধে ওয়ানডে সিরিজে অস্ট্রেলিয়ার বোলিং আক্রমনের নেতৃত্ব দিবেন প্যাট কামিন্স। প্যাট কামিন্স কে সামনে রেখে এই সফরে অস্ট্রেলিয়ার বোলিং আক্রমন সাজিয়েছেন অস্ট্রেলিয়ান টিম ম্যানেজমেন্ট। আসন্ন অ্যাশেজ সিরিজের জন্য অস্ট্রেলিয়ার নিয়মিত প্রধান কোচ ড্যারেন লেম্যান ভারত সফরে না আসায় দলটির প্রধান কোচের দায়িত্ব পালন করছেন ডেভিড সকার, অস্ট্রেলিয়ার নিয়মিত সহকারী কোচ। তিনি জানান আসন্ন অ্যাশেজকে সামনে রেখে যেহেতু অনেক গুরুত্বপূর্ণ খেলোয়ারকে বিশ্রাম দেওয়া হয়েছে তাই কামিন্স ই দলের বোলিং আক্রমনের নেতৃত্ব দিবেন। তিনি বলেন, “তিনি বলেন এই সিরিজে তাকে সব খেলানো ই আমাদের পরিকল্পনা।” তিনি আরো বলেন, “আমরা তাকে বিশ্রাম দেওয়ার বিষয়টি পরে ভাবব। সে কঠোর পরিশ্রমের ভিতর দিয়ে যাচ্ছে। বিষয়টি আমাদের মাথায় আছে, কিন্তু এই সিরিজটিও অনেক গুরুত্বপূর্ণ। সেও খেলার বিষয় আগ্রহী। ”

জেমস প্যাটিনসন, প্যাট কামিন্স, জশ হ্যাজেলউড ও মিশেল স্ট্রার্কের সম্বনয়ের গঠিত অস্ট্রেলিয়ার বিখ্যাত পেস আক্রমনে একমাত্র ২৪ বছর বয়স্ক প্যাট কামিন্স ই দলের সাথে রয়েছেন। জশ হ্যাজেলউড বাংলাদেশ সফর করলেও প্রথম টেস্ট আহত হয়ে অস্ট্রেলিয়া চলে যান। বাকিরাও অস্ট্রেলিয়ায় বিশ্রামে আছেন। একজন ফাস্ট বোলার হিসেবে ১৮ বছর বয়সে তার টেস্টে অভিষেক হওয়ার পর গত ছয় বছর দলকে সেবা দিয়ে যাচ্ছেন এই তরুণ। কামিন্স এমন একজন ফাস্ট বোলার যিনি নিয়মিত দ্রুত গতিতে ১৪৫ কিমি/ঘঃ বল করতে পারেন। ছোট বেলা থেকে তিনি ব্রেট লির খেলাকে অত্যন্ত ভালবাসতেন; যার সাথে তিনি পরবর্তীতে সংক্ষিপ্তভাবে দেশীয় এবং আন্তর্জাতিক ক্রিকেট খেলেছেন। অ্যাশেজের খুব বেশি দেরি নেই। এরই মাঝে অস্ট্রেলিয়া দল নির্বাচন ও কুক- রুটদের বিপক্ষে পরিকল্পনা সাজানো নিয়েও কথা শুরু হয়ে গেছে। তাই অ্যাশেজের প্রস্তুতি নিতেইআসন্ন ভারত সফরে দলের সাথে আসেন নি অস্ট্রেলিয়া কোচ ড্যারেন লেম্যান। বাংলাদেশের বিপক্ষে প্রথম টেস্টে পরাজয়ের পর চট্টগ্রামে ঘুরে দাঁড়িয়েছে স্মিথরা। সিরিজ ড্র করলেও আসন্ন অ্যাশেজে দলের পারফরম্যান্স নিয়ে স্বস্তিতে নেই লেম্যান।

তিনি বলেন, “ অস্ট্রেলিয়ার মতো দলের জন্য এই ফলাফল যথেষ্ট নয়। তরুণ দলটির সাথে এরকম বারবার হচ্ছে। প্রস্তুতির ঘাটতি কিংবা মাঠে তাদের খেলার ধরন নয়, পুরো ব্যাপারটাই আসলে মানসিক। আমরা এটা নিয়ে কাজ করছি। অ্যাশেজের কথা এখন থেকেই ভাবতে হবে।” অ্যাশেজের পরিকল্পনা সাজাতে ব্যস্ত থাকায় ভারতের বিপক্ষে পাঁচ ম্যাচের ওয়ানডে সিরিজে ও তিন ম্যাচে টি- টোয়েন্টি সিরিজের সময় দলের সাথে আসেন নি লেম্যান। তার জায়গায় দায়িত্ব পালন করছেন এই সহকারী কোচ। চার বছর আগে ঠিক এভাবেই ভারত সফর থেকে নিজেকে সরিয়ে রেখেছিলেন লেম্যান। সেবার ইংল্যান্ডকে ৫-০ তে হারিয়ে অ্যাশেজ পুনরুদ্ধার করেছিল অস্ট্রেলিয়া। এবারও হয়তো সেরকম কিছুই চাইছেন লেম্যান। আগামী ১৭ সেপ্টেম্বর থেকে চেন্নাইয়ে শুরু হবে ভারত-অস্ট্রেলিয়া পাঁচ ম্যাচের ওয়ানডে সিরিজ। ৭ অক্টোবর থেকে শুরু হবে টি-টোয়েন্টি সিরিজ।

  • SHARE
    A Cricket enthusiast who is pursuing his passion.

    আরও পড়ুন

    বিরাটের কাছেই স্পিন খেলা শিখেছি: স্টিভ স্মিথ

    বিরাটের কাছেই স্পিন খেলা শিখেছি: স্টিভ স্মিথ
    বিশ্ব ক্রিকেটে এই মুহুর্তে তাদের মধ্যে চলছে শ্রেষ্ঠত্বের লড়াই। তা সত্ত্বেও এই দুজনের মধ্যে একে অপরকে সম্মান...

    তৃতীয় টি২০তে এই তারকার খেলা নিয়ে সন্দেহ

    পিটিআইয়ের একটি রিপোর্টের মোতাবিক তৃতীয় এবং ফাইনাল ওয়ান ডেতে জসপ্রীত বুমরাহের অংশ নেওয়া এখনও সন্দেহজন অবস্থায় রয়েছে।...

    বিশ্বকাপে ভারতীয় স্পিন বিভাগে কারা খেলবেন মুখ খুলনে নির্বাচক প্রধান

    বিশ্বকাপে ভারতীয় স্পিন বিভাগে কারা খেলবেন মুখ খুলনে নির্বাচক প্রধান
    ২০১৯ বিশ্বকাপের বাকি আর মাত্র দেড় বছর। তার আগে গত ২ বছর ধরেই দুরন্ত ফর্মে রয়েছে ভারতীয়...

    অনুষ্কাকে যাবতীয় কৃতিত্ব দিয়ে অবসর নিয়ে মুখ খুললেন কোহলি

    অনুষ্কাকে যাবতীয় কৃতিত্ব দিয়ে অবসর নিয়ে মুখ খুললেন কোহলি
    তার ব্যাটিং প্রতিভা নিয়ে সন্দেহ নেই কারও। সকলেই একবাক্যে স্বীকার করে নিয়েছেন যে তিনি ব্যাটিংয়ের জিনিয়াস। তামাম...

    প্রোটিয়াদের বিরুদ্ধে সদ্য সমাপ্ত একদিনের সিরিজে যে যে রেকর্ড গড়লেন ভারত অধিনায়ক বিরাট

    তার শ্রেষ্ঠত্ব মেনে নিয়েছে ক্রিকেট বিশ্বের সকলেই। বিশ্বের সর্বকালের সেরা একদিনের ক্রিকেটার হিসেবে তাকে মেনেও নিয়েছেন সকলে।...