আরব আমিরাতে শ্রীলঙ্কার বিপক্ষে ওয়ানডে সিরিজের জন্য দল ঘোষণা করেছে পাকিস্তান। অনেকটা চ্যাম্পিয়ন ট্রফির দলই রেখে দিয়েছে নির্বাচকরা। ওয়ানডে দল নিয়ে বর্তমান প্রধান নির্বাচক ও সাবেক অধিনায়ক ইনজামাম বলেন, ‘চ্যাম্পিয়ন্স ট্রফির দলই রাখা হয়েছে, কেবল আজহার আলী ব্যতীত। পুরোপুরি ফিট হওয়ার জন্য তাকে ওয়ানডে সিরিজ থেকে বিশ্রাম দেয়া হয়েছে।’ সিরিজে অধিনায়কের দায়িত্বে যথারীতি সরফরাজ আহমেদ। তার নেতৃত্বেই ফেবারিট না হয়েও চ্যাম্পিয়ন্স ট্রফির শিরোপা জিতে চমক দেখায় পাকিস্তান। চলমান টেস্ট শেষে মরুর দেশে লঙ্কানদের সঙ্গে পাঁচ ওয়ানডে ও তিন ম্যাচের টি২০তে মুখোমুখি হবে সরফরাজের দল। দুবাইয়ে প্রথম ওয়ানডে শুক্রবার। ঘোষিত দলে একমাত্র চমক পাকিস্তানের কিংবদন্তি ব্যাটসম্যান ইনজামাম-উল-হকের ভাতিজা ইমাম উল-হক প্রথমবারের মতো ডাক পেয়েছেন জাতীয় দলে।

ওয়ানডে সিরিজের জন্য ঘোষিত ১৫ সদস্যের দলে আজহার আলীর পরিবর্তে ডাক পেয়েছেন ২১ বছর বয়সী বাঁ হাতি ব্যাটসম্যান ইমাম। ফিটনেস সমস্যার কারণে আজহারকে দলে অন্তর্ভুক্ত করেনি পাকিস্তান টিম ম্যানেজমেন্ট। হাঁটুর চোট নিয়ে ঝামেলায় আজহার। যদিও ইঞ্জেকশন পুশ করিয়ে শেষ পর্যন্ত টেস্টে মাঠে নামেন। ভাতিজা ইমামের অন্তর্ভুক্তি প্রসঙ্গে গ্রেট ব্যাটসম্যানের বক্তব্য, ‘ইমাম-উল-হককে দলে নেয়া হয়েছে করণ সে ঘরোয়া ক্রিকেটে পারর্মেন্স ধরে রেখেছে এবং হোম কন্ডিশনে একজন তরুণকে সুযোগ দেয়া হয়েছে।’ ২১ বছর বয়সী ইমাম গত দুই বছর ধরেই নির্বাচকদের নজরে ছিলেন। গত মৌসুমে তিনি হাবিব ব্যাংকের হয়ে ৪৯.৮৮ গড়ে করেন ৮৪৮ রান। এর মধ্যে ছিল তিনটি সেঞ্চুরি, যার একটি আবার ডাবল। এ বছর খেলেছেন ১৩টি লিস্ট ‘এ’ ম্যাচ যাতে গড় ৩১.৮৪। হাফসেঞ্চুরি তিনটি। গত মার্চে বাংলাদেশে অনুষ্ঠিত ইমার্জিং এশিয়া কাপে সেঞ্চুরি করেন টানা দুই ম্যাচে। বিশ্ব ক্রিকেটে এক পরিবার থেকে জাতীয় দলে খেলা ক্রিকেটারের সংখ্যা কম নয়। ভারতে আছেন রণজিৎসিংজী, অমরনাথ, গাভাস্কার পরিবার। বাংলাদেশে ‘খান’ পরিবার থেকে উঠে এসেছেন আকরাম খান, নাফিস ইকবাল ও তামিম ইকবাল। অস্ট্রেলিয়ায় বেনো, হার্ভে, ওয়াহ, বানারম্যান, চ্যাপেল পরিবার থেকে একের অধিক খেলেছেন জাতীয় দলে। ইংল্যান্ডে খেলেছেন ‘কাউড্রে’ ও ‘হাটন’ পরিবার, দক্ষিণ আফ্রিকায় পোলক পরিবার, নিউজিল্যান্ডে তেমনি ‘হ্যাডলি’ পরিবার। পাকিস্তানে ‘মোহাম্মদ’ পরিবার থেকে চার ভাই খেলেছেন জাতীয় দলে। হানিফ মোহাম্মদ এঁদের মধ্যে সবচেয়ে বিখ্যাত। এ ছাড়া থাকবেন ‘এলাহী’, ‘আকমল ব্রাদার্স’ পরিবার। পাকিস্তান জাতীয় দলে খেলার এই পরিবার পরম্পরায় উঠে এল আরও একটি নাম, হক পরিবার!

পাকিস্তানের ওয়ানডে দল : সরফরাজ আহমেদ (অধিনায়ক), আহমেদ শেহজাদ, ফখর জামান, মোহাম্মদ হাফিজ, বাবর আজম, শোয়েব মালিক, ইমাদ ওয়াসিম, শাদাব খান, ফাহিম আশরাফ, হাসান আলী, মোহাম্মদ আমির, রুম্মান রইস, জুনাইদ খান, হারিস সোহেল ও ইমাম-উল-হক।

  • SHARE
    A Cricket enthusiast who is pursuing his passion.

    আরও পড়ুন

    অনুষ্কাকে যাবতীয় কৃতিত্ব দিয়ে অবসর নিয়ে মুখ খুললেন কোহলি

    অনুষ্কাকে যাবতীয় কৃতিত্ব দিয়ে অবসর নিয়ে মুখ খুললেন কোহলি
    তার ব্যাটিং প্রতিভা নিয়ে সন্দেহ নেই কারও। সকলেই একবাক্যে স্বীকার করে নিয়েছেন যে তিনি ব্যাটিংয়ের জিনিয়াস। তামাম...

    প্রোটিয়াদের বিরুদ্ধে সদ্য সমাপ্ত একদিনের সিরিজে যে যে রেকর্ড গড়লেন ভারত অধিনায়ক বিরাট

    তার শ্রেষ্ঠত্ব মেনে নিয়েছে ক্রিকেট বিশ্বের সকলেই। বিশ্বের সর্বকালের সেরা একদিনের ক্রিকেটার হিসেবে তাকে মেনেও নিয়েছেন সকলে।...

    আইপিএলের প্রথম ম্যাচে খেলতে পারবেন না এই দুই অস্ট্রেলীয়

    আর মাত্র দেড় মাস বাকি আইপিএল শুরুর। এই মুহুর্তে স্ট্রাটেজি বানাতে শুরু করে দিয়েছে সমস্ত ফ্রেঞ্চাইজিই। কিন্তু...

    পিএনবি কান্ডে পরোক্ষে নাম জড়ালো বিরাটের, পিএনবির সঙ্গে গাঁটছড়া ছিন্ন করার কথা ভাবছেন তিনি

    পিএনবি কান্ডে পরোক্ষে নাম জড়ালো বিরাটের, পিএনবির সঙ্গে গাঁটছড়া ছিন্ন করার কথা ভাবছেন তিনি
    এই মুহুর্তে পাঞ্জাব ন্যাশানাল ব্যাঙ্কের দুর্নীতিতে গোটা দেশই নড়ে গিয়েছে। ১১ হাজার কোটি টাকার দুর্নীতি এই মুহুর্তে...

    বিরাটের নামে বাজারে আসতে চলেছে গাড়ি, সোশ্যাল মিডিয়ায় ঘোষণা এই শিল্পপতির

    বিরাটের নামে বাজারে আসতে চলেছে গাড়ি, সোশ্যাল মিডিয়ায় ঘোষণা এই শিল্পপতির
    একের পর এক রেকর্ড ধুলিস্যাত হচ্ছে তার ব্যাটের ঘায়ে। বর্তমান প্রজন্মের কথা ছেড়ে দিলেও ইতিমধ্যেই তার নাম...