একদিনের আন্তর্জাতিক সিরিজে হাড্ডাহাড্ডি লড়াইয়ের পর ভারত ও নিউজিল্য়ান্ড এবার তিন ম্য়াচের টি-২০ আন্তর্জাতিক সিরিজের মুখোমুখি হতে চলেছে। ২-১ ব্য়বধানে ওয়ান-ডে সিরিজ জেতায় ভারতের লক্ষ্য় জয়ের ধারা অব্য়াহত রেখে টি-২০ সিরিজের ট্রফিও ঘরে রেখে দিয়ে কিউয়িদের খালি হাতে দেশে পাঠানো। পয়লা নভেম্বর মানে আগামিকাল বুধবার সিরিজে প্রথম ম্য়াচ দিল্লির ফিরোজ শাহ কোটলা ময়দানে। কোটলা ম্য়াচ নিয়ে আগে থেকেই উত্তেজনা তৈরি হয়েছে। কারণ, পয়লা নভেম্বর আঠারো বছরেরও বেশি দীর্ঘ আন্তর্জাতিক কেরিয়ারে ইতি টানতে চলছেন নেহরা।

একদিনের সিরিজে ব্ল্য়াকক্য়াপরা দেখিয়ে দিয়েছেন তাঁদের হাল্কাভাবে নেওয়া ঠিক হবে না। এদিকে, টি-২০ সিরিজে নিউজিল্য়ান্ড আবার এক নম্বর দর। ভারতের পক্ষে মুখোমুখি সংঘর্ষের রেকর্ডও খুব একটা আশা ব্য়াঞ্জক নয়। টি-২০ আন্তর্জিতক মঞ্চে ভারত এখনও পর্যন্ত কিউয়িদের হার মানাতে পারেনি একবারও। ফলে, দিল্লিতে বাড়তি অ্য়াডভান্টেজ নিয়ে নামবে নিউডিল্য়ান্ড টিম। একদিনের সিরিজ জেতায়, ভারত টি-২০তে ফরম্য়াটে তাদের রেকর্ড উজ্জ্বল করতে একদিনের সিরিজের প্রথম একাদশে খেলা কম্বিনেশনকেই প্রায় অপরিবর্তিত রাখতে চলেছে।

কোটালা টি-২০ ম্য়াচে ভারতের সম্ভাব্য় প্রথম একদাশ –

 

১. রোহিত শর্মা

নিউজিল্য়ান্ডের বিরুদ্ধে তিন ম্য়াচের সিরিজে প্রথম দুটি ওয়ান-ডেতে ফ্লপ করলেও, কানপুর শেষ ম্য়াচে জেগে উঠেছেন রোহিত। শতরানের ইনিংস খেলে ভারতের সিরিজ জয়ে বড় ভূমিকা নিয়েছেন। টি-২০ সিরিজে ভাল খেলার জন্য় মুখিয়ে রয়েছেন ভারতীয় দলের সহ-অধিনায়ক।

 

২. শিখর ধওয়ন

ওপেনিংয়ে রোহিতের পার্টনারকে নিয়ে চিন্তা রয়েছে। ফর্মে থাকা অজিঙ্কা রাহানেকে বসিয়ে তাঁকে খেলানো হলেও, ধওয়ন সেই রকম বিস্ফোরক মেজাজে নেই, যে ধরণের ফর্মে চ্য়াম্পিয়ন্স ট্রফি ও শ্রীলঙ্কাতে ছিলেন। নিউজিল্য়ান্ডের বিরুদ্ধে সদ্য়সমাপ্ত একদিনের আন্তর্জাতিক সিরিজে একটি মাত্র হাফ-সেঞ্চুরির ইনিংস ছাড়া বলার কিছু নেই।

 

৩. বিরাট কোহলি

টি-২০ ক্রিকেটে এই মুহূর্তে বিশ্বের সেরা ব্য়াটসম্য়ান এখন তাঁর পিক ফর্মে। একদিনের সিরিজে দুটি শতরান করেছেন ভারত অধিনায়ক।

 

৪. দিনেশ কার্তিক

একটানা সুযোগ দেওয়া হলেও মণীশ পান্ডে সেভাবে ফর্মে নেই। ফলে টি-২০সিরিজে দিনেশ কার্তিককে এই পজিশনে খেলাতে চাইছে টিম ম্য়ানেজমেন্ট। তাছাড়া দিনেশ অভিজ্ঞ ব্য়াটসম্য়ান হওয়ায় চার নম্বরে পজিশনের সেই অস্থিরভাবটা দেখা যায়নি একদিনের সিরিজে। ২০১৯ বিশ্বকাপ খেলার লক্ষ্য়ে কার্তিক এখন যে সুযোগই পাচ্ছেন, তাকে কাজে লাগাচ্ছেন রান করে।

 

৫. কেদার যাদব

কেদার যাদবের বড় গুন হলো স্কোর বোর্ড সচল রাখতে বড় শট খেলতে পারেন প্রয়োজনীয় মুহূর্তে। আবার বলহাতে জুটি ভাঙতেও ওস্তাদ এই তরুণ ক্রিকেটার। আর তাছাড়া টি-২০ ক্রিকেট মানেই অলরাউন্ডারদের খেলা। এই কারণেই তাঁকে টি-২০ স্কোয়াডে রেখেছেন নির্বাচকরা।

 

৬. এমএস ধোনি

শ্রীলঙ্কা এবং অস্ট্রেলিয়ার বিরুদ্ধে নিজের যোগ্য়তা প্রমাণ করার পর নিউজিল্য়ান্ড সিরিজটা মোটেই ভালো কাটেনি প্রাক্তন ভারত অধিনায়কের জন্য়। ফলে, টি-২০ সিরিজে  ব্য়াট হাতে ধোনি ধামাকার অপেক্ষায় ফ্য়ানেরা।

 

হার্দিক পান্ডিয়া

অস্ট্রেলিয়া সিরিজে হার্দিক পান্ডিয়া ম্য়ান অফ দ্য় সিরিজ হলেও কিউয়িদের বিরুদ্ধে হতাশ করেছেন। খারাপ খেলেছেন বলা না গেলেও প্রত্য়াশা পূরণ করতে পারেননি। যদিও এই পেস বোলিং অলরাউন্ডারটিকে টি-২০ সিরিজে বিরাটের দরকার।

 

৮. অক্ষর প্য়াটেল

দলে একঝাঁক ভালো স্পিনার এসে গেলে যা হয়। প্রথম একদিনের ম্য়াচে কুলদীপ যাদবের ব্য়র্থতা অক্ষরের সামনে সুযোগ এনে দিয়েছে প্রথম একাদশের। একদিনের সিরিজে বলহাতে মনে দাগ কাটার পর টি-২০ সিরিজে পারফর্ম করার জন্য় মুখিয়ে তিনি। ব্য়াটের হাতটা ভালো হওয়ায় অক্ষর প্রথম একাদশে থাকা মানে ব্য়াটিং গভীরতা বাড়া।

 

৯. যুজবেন্দ্র চহল

কুলদীপের অনুপস্থিতিতে চহল এখন একনম্বর স্পেশালিস্ট স্পিনার। কিউয়িদের বিরুদ্ধ এই লেগ-স্পিনার খুব ভালো ফর্মে ছিলেন। টি-২০ সিরিজেও তাঁকে প্রথম একাদশে খেলাতে আগ্রহী টিম ম্য়ানেজমেন্ট।

 

১০. জসপ্রীত বুমরাহ

ডেথ ওভার স্পেশালিস্ট। একদিনের ক্রিকেটের চেয়ে টি-২০ ফরম্য়াটে আরও মারাত্মক ভারতের এই তরুণ পেস বোলার। বুমরাহ তাঁর সুনাম অনুযায়ী বল করতে পারলে, ভারত প্রথমবার এই ফরম্য়াটে কিউয়িদের হারাবেই।

 

১১. আশিস নেহরা

আগেই বলা হয়েছে, কোটলায় আন্তর্জাতিক ক্রিকেটে তাঁর কেরিয়ারের শেষ ম্য়াচ খেলতে চলেছেন নেহরা। নির্বাচকরা তাঁকে এই কারণেই স্কোয়াডে রেখেছেন। অবসর মুহূর্তটিকে নেহরা কিভাবে স্মরণীয় করে রাখেন, এখন সেই অপেক্ষায় দর্শকরা। আর নেহরার অবসরের ম্য়াচে ভারত যদি প্রথমবার টি-২০ আসরে নিউজিল্য়ান্ডকে পরাস্ত করে, এর চেয়ে বড় ফেয়ারওয়েল আর কিছু হতে পারে না দিল্লির এই অভিজ্ঞ বাঁ-হাতি পেস বোলারটির জন্য়।

SHARE

আরও পড়ুন

ম্যাচের ঠিক আগে এই ভারতীয় খেলোয়াড়ের বাড়ি থেকে এলো দুঃসংবাদ, ফিরতে হল বাড়িতে

ম্যাচের ঠিক আগে এই ভারতীয় খেলোয়াড়ের বাড়ি থেকে এলো দুঃসংবাদ, ফিরতে হল বাড়িতে
ভারতীয় ক্রিকেট দল বুধবার নিজের অস্ট্রেলিয়া সফরে একটি মুশকিল মিশন শুরু করতে চলেছে।এর শুরুয়াত তো টি-২০ সিরিজের...

ভারত বনাম অস্ট্রেলিয়া: অস্ট্রেলিয়ায় প্র্যাকটিস করতে গিয়ে বিরাট হঠাৎ করলেন এমন কিছু সোশ্যাল মিডিয়ায় ভিডিয়ো হল ভাইরাল

ভারত বনাম অস্ট্রেলিয়া: অস্ট্রেলিয়ায় প্র্যাকটিস করতে গিয়ে বিরাট হঠাৎ করলেন এমন কিছু সোশ্যাল মিডিয়ায় ভিডিয়ো হল ভাইরাল ভারত বনাম অস্ট্রেলিয়া: অস্ট্রেলিয়ায় প্র্যাকটিস করতে গিয়ে বিরাট হঠাৎ করলেন এমন কিছু সোশ্যাল মিডিয়ায় ভিডিয়ো হল ভাইরাল
টিম ইন্ডিয়ার অধিনায়ক বিরাট কোহলি প্রায়ই শিরোনামে থাকেন। অবস্থা এমনই হয় যে, বিরাট কিছু করুন ছাই না...

ভারত বনাম অস্ট্রেলিয়া: জেসন গিলেসপি ভারত-অস্ট্রেলিয়া টেস্ট সিরিজে এইদলকে বললেন সিরিজ জেতার দাবীদার

ভারত বনাম অস্ট্রেলিয়া: জেসন গিলেসপি ভারত-অস্ট্রেলিয়া টেস্ট সিরিজে এইদলকে বললেন সিরিজ জেতার দাবীদার
অস্ট্রেলিয়ার মাটিতে হওয়া কোনও দলের ম্যাচে অতিথি দলকে অস্ট্রেলিয়া দলের তুলনায় কমজুরি মনে করা হয় কারণ অস্ট্রেলিয়া...

ভারত বনাম অস্ট্রেলিয়া: অস্ট্রেলিয়া সফরে অধিনায়ক বিরাট কোহলি ঋষভ পন্থকে দিলেন এই দায়িত্ব, নতুন ভূমিকায় যাবে দেখা

বুধবার ২১ নভেম্বর থেকে অস্ট্রেলিয়া আর ভারতের মধ্যে তিন ম্যাচের টি-২০ সিরিজের শুরুয়াত হতে চলেছে।দুই দেশের ক্রিকেট...

ভারতের বিরুদ্ধে প্রথম টি-২০র আগে স্মিথ আর ওয়ার্নারের ব্যান নিয়ে অস্ট্রেলিয়া নিল এই অবাক করা সিদ্ধান্ত

ভারতের বিরুদ্ধে প্রথম টি-২০র আগে স্মিথ আর ওয়ার্নারের ব্যান নিয়ে অস্ট্রেলিয়া নিল এই অবাক করা সিদ্ধান্ত
বল ট্যাম্পারিংয়ের কারণে ক্রিকেট অস্ট্রেলিয়া প্রাক্তণ অধিনায়ক স্টিভ স্মিথ এবং সহঅধিনায়ক ডেভিড ওয়ার্নারের উপর একবছরের ব্যান লাগিয়ে...