দ্বীপ রাষ্ট্র শ্রীলঙ্কায় সফরে থাকা ভারত টেস্ট সিরিজের মত ওয়ানডে সিরিজেও স্বাগতিকদের ধোবল ধোলাইয়ের পথে। পাঁচ ম্যাচের ওয়ানডে সিরিজ ইতিমধ্যে ৪-০ তে নিজেদের করে নিয়েছে ভারত। টেস্ট সিরিজে ভারত জয়ী হয় ৩-০ তে। কোন ম্যাচে ই স্বাগতিকদের দাড়াতে দিচ্ছে না ভারত। বোলার এবং ব্যাটসম্যান উভয় ই অসাধারন করছেন। সিরিজ নিজেদের করে নেওয়ার পর কলম্বোর প্রেমাদাসা স্টেডিয়ামে চতুর্থ ওয়ানডেতে ভারত একসাথে দুজন রিস্ট স্পিনার কে একাদশে নেয়।ভারতের ৯২২ ম্যাচের ওয়ানডে ইতিহাসে এই প্রথম তারা একাদশে দুজন রিস্ট স্পিনার নেয়। দুজনের একজন বাম হাতি চায়নাম্যান বোলার কুলদীপ যাদব আর অপরজন যুবেন্দ্র চাহাল। এই বছরের শুরুর দিকে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে টেস্টে নাটকীয় অভিষেক হয় কুলদীপ যাদবের। ধর্মশালার সেই টেস্ট কুলদীপ যাদব চার উইকেট তুলে নেয়। অস্ট্রেলিয়ার ব্যাটসম্যানরা এই রিস্ট স্পিনারকে বুঝতে ই পারে নি। এরপর ওয়েস্ট উইন্ডিজ সফরেও দলে ছিলেন কুলদীপ যাদব, সীমিত ওভারের সেই সিরিজেও ছিলেন সফল। চলমান সিরিজেও আছেন আস্থার প্রতীক। কোহলী যখন ই তার হাতে বল তুলে দিয়েছেন তখন ই তিনি আস্থার প্রতিদান দিয়েছেন। কুলদীপ যাদব টেস্ট ক্রিকেটে ভারতের জাতীয় ক্রিকেট দলের প্রতিনিধিত্বকারী প্রথম ধীর- গতির বামহাতি চায়নাম্যান বোলার। টেস্ট ক্রিকেটে তিনি কেবল তৃতীয় চায়নাম্যান বোলার ক্রিকেটার হিসেবেই অভিষিক্ত হন। এর আগে অক্টোবর ২০১৪ সালে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে খেলতে তিনি ভারতীয় ক্রিকেট দলের পক্ষে নির্বাচিত হন কিন্তু কোনও ম্যাচেই খেলার সুযোগ পান নি। জুলাই ২০১৭ সালের ৯ জুলাই ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ভারতের হয়ে তার টি-টোয়েন্টি আন্তর্জাতিক অভিষেক হয়।

ধীর গতির এই বামহাতি চায়নাম্যান বোলার, ২০১৪ সালের আইসিসি-এর অনুর্ধ ১৯ ক্রিকেট বিশ্বকাপে ভারতের অনুর্ধ ১৯ দলের হয়ে খেলেছিলেন। যেখানে তিনি স্কটল্যান্ডের বিপক্ষে হ্যাটট্রিক করেছিলেন। অন্য দিকে সীমিত ওভারের ক্রিকেটে যথেষ্ট কার্যকরী যুবেন্দ্র চাহাল। ভারতের কোন বোলার আগে যা করতে পারেননি সেটাই করে দেখিয়েছেন যুবেন্দ্র চাহাল। স্বল্প সময়ের আন্তর্জাতিক ক্যারিয়ারে ই ২৫ বছর বয়সী এ লেগস্পিনার যে কোন ভারতীয় বোলারকে ছাড়িয়ে গেছেন।এ বছরের ফেব্রুয়ারিতে ব্যাঙ্গালুরুতে সফরকারী ইংল্যান্ডের বিরুদ্ধে সিরিজের তৃতীয় টি২০ ম্যাচ অনুষ্ঠিত হয়। দুর্দান্ত বোলিং করে মাত্র ২৫ রানে ৬ উইকেট নিয়ে ভারতের টি২০ ইতিহাসের সেরা নৈপুণ্য দেখিয়েছেন ২৫ বছর বয়সী চাহাল।

শ্রীলঙ্কার অজন্তা মেন্ডিসের পর দ্বিতীয় কোন বোলার হিসেবে আন্তর্জাতিক টি২০ ম্যাচে ৬ উইকেট শিকারের নৈপুণ্য দেখিয়েছেন তিনি। এমন সাফল্যের কারণেই ৭৫ রানের বিশাল ব্যবধানে জয়ী হয়ে ২-১ ব্যবধানে সিরিজ নিজেদের করে নিয়েছিল ভারত। চাহাল তার প্রতিক্রিয়ায় জানিয়েছিলেন স্বপ্নেও ভাবতে পারেননি তিনি ৬ উইকেট শিকার করতে পারবেন। তখনো অধিনায়ক বিরাট কোহলি দারুণ প্রশংসা করেছিলেন চাহালের। ম্যাচের যে কোন পরিস্থিতিতে চাহাল খুব ভাল বোলার বলে স্বীকৃতি দিয়ে ছিলেন তিনি । হরিয়ানার এ ক্রিকেটার ইন্ডিয়ান প্রিমিয়ার লীগে (আইপিএল) খেলেছেন অধিনায়ক বিরাট কোহলির অধীনে। সে কারণে পরস্পরকে বেশ ভালভাবেই জানেন তারা। সেই জানা থেকেই কোহলি আস্থা রাখেন চাহালের ওপর। চাহালের আগে ভারতের হয়ে কেউ টি২০ ক্রিকেটে ৫ উইকেটও শিকার করতে পারেননি। রবিচন্দ্রন অশ্বিন গত বছর শ্রীলঙ্কার বিরুদ্ধে বিশাখাপত্তমে ৮ রানে নিয়েছিলেন ৪ উইকেট। সেটাই ছিল টি২০ ক্রিকেটে ভারতের পক্ষে সেরা বোলিং নৈপুণ্য।

  • SHARE
    A Cricket enthusiast who is pursuing his passion.

    আরও পড়ুন

    ত্রিদেশীয় সিরিজের জন্য ভারতীয় দল ঘোষণা!

    শ্রীলঙ্কায় অনুষ্ঠিত ট্রাই সিরিজ নিদাহাস ট্রফি জন্য ভারতীয় দল ঘোষণা করল বিসিসিআই। কেমন হল দল একবার দেখে...

    ধোনির দিন শেষ? কি বললেন সৌরভ

    ধোনির দিন শেষ? কি বললেন সৌরভ
    সেই কবেই নেভিল কার্ডাস বলে গেছেন ওয়ান ডে ক্রিকেটে পাজামা ক্রিকেট বলে। ওয়ান ডে ক্রিকেটের জামানায় টেস্ট...

    জয়ের সমস্ত কৃতিত্বই ওর : রোহিত শর্মা

    দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে টি২০ সিরিজের দ্বিতীয় ম্যাচে হারার পর ভারতীয় দল আরও দারুণভাবে ফিরে এসে সেঞ্চুরিয়ানের সুপার...

    বিরাটের কাছেই স্পিন খেলা শিখেছি: স্টিভ স্মিথ

    বিরাটের কাছেই স্পিন খেলা শিখেছি: স্টিভ স্মিথ
    বিশ্ব ক্রিকেটে এই মুহুর্তে তাদের মধ্যে চলছে শ্রেষ্ঠত্বের লড়াই। তা সত্ত্বেও এই দুজনের মধ্যে একে অপরকে সম্মান...

    তৃতীয় টি২০তে এই তারকার খেলা নিয়ে সন্দেহ

    পিটিআইয়ের একটি রিপোর্টের মোতাবিক তৃতীয় এবং ফাইনাল ওয়ান ডেতে জসপ্রীত বুমরাহের অংশ নেওয়া এখনও সন্দেহজন অবস্থায় রয়েছে।...