Hyderabad : Indian skipper Virat Kohli with teammates walk off the field after defeating Bangladesh in the cricket test match in Hyderabad on Monday. PTI Photo (PTI2_13_2017_000158A)

 

নিউজিল্য়ান্ডের বিরুদ্ধে টি-২০ সিরিজের জন্য় দল ঘোষণা করল ভারত। সীমায়িত ওভারের ক্রিকেটের ছোটো ফরম্য়াটে জাতীয় দলের দরজা খুলে দেওয়া হয়েছে দুই তরুণ ক্রিকেটার মুম্বইয়ের শ্রেয়স আইয়ার ও হায়দরাবাদের মহম্মদ সিরাজের জন্য়। দিল্লিতে ঘরের মাঠে আন্তর্জাতিক ক্রিকেট থেকে চিরতরে বিদায় নিতে চলা আশিস নেহরাকেও রাখা হয়েছে স্কোয়াডে। ফলে, ষোলো জনের দল ঘোষণা করেছেন জাতীয় নির্বাচকরা। দলে আবার ফিরিয়ে আনা হয়েছে কর্নাটকের ক্রিকেটার লোকেশ রাহুলকে।

নিউজিল্য়ান্ডের বিরুদ্ধে টি-২০ সিরিজের জন্য় ভারতীয় দল –

বিরাট কোহলি

ভারতীয় অধিনায়ক হওয়ার পাশাপাশি দলের সেরা ব্য়াটসম্য়ান। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে সীমায়িত ওভারের সিরিজে দুই ধরনের ফরম্য়াটে রানের খরা চললেও কিউয়িদের বিরুদ্ধে প্রথম ম্য়াচে শতরান করে ফর্মে ফিরেছেন বিরাট।

 

শিখর ধওয়ন

ওয়ান-ডে সিরিজে না খেললেও, অজিদের বিরুদ্ধে টি-২০ সিরিজে থেকে ভারতীয় দলে ফিরেছেন। স্ত্রীর অসুস্থতার কারণে দলে ছিলেন না তিনি। তবে, কিউয়িদের বিরুদ্ধে একদিনের সিরিজের প্রথম ম্য়াচে ব্য়র্থ হলেও ধওয়নের ফর্ম নিয়ে তেমন চিন্তিত নয় কেউই। কারণ, চ্য়াম্পিয়ন্স ট্রফি থেকে দারুণ ফর্মে আছেন তিনি।

রোহিত শর্মা

ভারতীয় দলের সহ-অধিনায়ক। যদিও হোম সিরিজে সাধারণত সহ-নেতার নাম ঘোষণা করা হয় না। রোহিত দলের অপরিহার্য সম্পদ। চলতি বছরে চোট সারিয়ে দলে ফেরার পর থেকে হিটম্য়ান বিধ্বংসী মেজাজে আছেন।

 

কান্নুর লোকেশ রাহুল

অধিনায়ক বিরাট ও হেড কোচ রবি শাস্ত্রীর খুব পছন্দের ক্রিকেটার। শ্রীলঙ্কায় একদিনের সিরিজে ব্য়র্থ হওয়ার পর থেকে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ওয়ান-ডে এবং টি-২০ সিরিজে তাঁকে স্কোয়াডে রাখা হলেও প্রথম একাদশে জায়গা দেয়নি টিম ম্য়ানেজমেন্ট। নিউজিল্য়ান্ডের বিরুদ্ধে ওয়ান-ডে সিরিজে তাঁকে স্কোয়াডে রাখা হয়নি। তবে, গা-ঘামানোর ম্য়াচে বোর্ড সভাপতি একাদশের হয়ে ভালো খেলেছেন রাহুল।

 

মণীশ পান্ডে

যখনই সুযোগ দেওয়া হয়, মণীশ তা লুফে নেওয়ার চেষ্টা করেন। ২০১৯ বিশ্বকাপের জন্য় টিম ম্য়ানেজমেন্টের সিদ্ধান্তে মণীশ রয়েছেন। নিউজিল্য়ান্ডের বিরুদ্ধে চলতি সিরিজের প্রথম ম্য়াচে ব্য়র্থ হলেও নিজের যোগ্য়তা দেখানোর আরও সুযোগ পাচ্ছেন তিনি।

 

শ্রেয়স আইয়র

মুম্বইয়ের এই ক্রিকেটারটিকে অসম্ভব প্রতিভাবান বলে সবাই চেনে। ঘরোয়া ক্রিকেটের পাশাপাশি আইপিএলে দারুন পারফর্ম করার দরুণ নির্বাচকরা অনেকদিন ধরেই তাঁর ওপর নজর রাখছিলেন।

 

দিনেশ কার্তিক

ওয়েস্ট ইন্ডিজ সিরিজের পর তাঁকে একনাগাড়ে উপেক্ষা করা হলেও পরপর তিনটি সিরিজে তাঁকে দলে রাখলেন নির্বাচকরা। যদিও তামিলনাডু়র ক্রিকেটারটিকে শুধুমাত্র ব্য়াটসম্য়ান হিসেবে দলে নেওয়া হয়েছে।

 

মহেন্দ্র সিং ধোনি

ভারতের প্রাক্তন অধিনায়কের ওপরেই আস্থা রাখছেন নির্বাচকরা। উইকেটের পেছনে ধোনি এখনও ক্ষীপ্র। তবে, ব্য়াট হাতে তাঁর থেকে বড় রান দেখার অপেক্ষায় সমালোচক ও সমর্থকরা।

 

হার্দিক পান্ডিয়া

বর্তমানে ভারতীয় দলের সবচেয়ে আলোচিত ক্রিকেটার। পেস বোলিং অলরাউন্ডারটিকে নিয়ে প্রাক্তন ক্রিকেটাররাও বেশ উচ্ছ্বসিত।

 

অক্ষর প্য়াটেল

তরুণ এই স্পিন বোলারটি প্রতিভাবান হলেও কুলদীপ ও যুজবেন্দ্র চহলের জুটিকে ভাঙতে না চাওয়ার কারণে, তাঁকে খেলানো যাচ্ছে না সেভাবে। আপাতত, স্কোয়াডে অক্ষরকে ব্য়াক-আপ হিসেবে রাখা হয়েছে।

 

যুজবেন্দ্র চহল

শ্রীলঙ্কা সফর থেকে চহল ভালো পারফর্ম করে আসছেন। এবারও তাঁর ওপর আস্থা রাখছেন নির্বাচকরা।

 

কুলদীপ যাদব

ভারতের প্রথম চায়নাম্য়ান স্পিনার। বাঁ-হাতি রিস্ট স্পিনার হওয়ায় প্রথম একাদশে তাঁর উপস্থিতি বোলিংয়ে বৈচিত্র এনেছে। ভবিষ্য়তে তাঁকে আরও সুযোগ দেওয়ার পক্ষপাতী নির্বাচকরা।

 

জসপ্রীত বুমরাহ

সীমায়িত ওভারের ক্রিকেটে বর্তমানে অন্য়তম সেরা ডেথ ওভার স্পেশালিস্ট। ভুবনেশ্বর কুমারের সঙ্গে তাঁর জুটি বিরাটের অন্য়তম অস্ত্র।

 

ভুবনেশ্বর কুমার

এই মুহুর্তে ভারতীয় দলের এক নম্বর পেস বোলার। নতুন বলে যেমন দক্ষ, তেমন ডেথ ওভারে সমান বিপজ্জনক। ভুবি ইদানিং ব্য়াট হাতেও উপকারী ভূমিকা নিচ্ছেন।

 

আশিস নেহরা

দিল্লির এই ক্রিকেটারটি প্রথম টি-২০ ম্য়াচের পরই অবসর নিচ্ছেন। ফলে, শেষ ম্য়াচে কেমন পারফর্ম করেন, তার ওপর সবার নজর থাকবে।

 

মহম্মদ সিরাজ

হায়দরাবাদের এই ক্রিকেটারটি দশম আইপিএলের কারণে বেশ পরিচিত এখন। সানরাইজার্স হায়দরাবাদের হয়ে ভালো বল করার পাশাপাশি ঘরোয়া ক্রিকেটে দাগ কাটার জন্য় জাতীয় দলে সুযোগ পেলেন।

  • SHARE

    আরও পড়ুন

    রেকর্ড: ইতিহাস সৃষ্টি করে শিখর ধবন নিজের নামে করলেই এই দুর্দান্ত রেকর্ড

    রেকর্ড: ইতিহাস সৃষ্টি করে শিখর ধবন নিজের নামে করলেই এই দুর্দান্ত রেকর্ড
    সানরাইজার্স হায়দ্রাবাদ এবং কলকাতা নাইট রাইডার্সের মধ্যে চলা দ্বিতীয় কোয়ালিফায়ারের ম্যাচে শিখর ধবন এক নতুন উপলব্ধী নিজের...

    আইপিএল ২০১৯এ এই তিন খেলোয়াড়কে যে কোনও মূল্যে নিতে চাইবেন নীতা আম্বানি

    এই মরশুমের আইপিএলে মুম্বাই ইন্ডিয়ান্সের প্রদর্শন এমন কিছু ভাল ছিল না। ফলে মুম্বাই দলকে আইপিএলের লীগ চরণ...

    আগামি বছর এই নতুন ফ্রেঞ্চাইজির হয়ে খেলতে দেখা যাবে ডোয়েন ব্র্যাভোকে, ফ্রেঞ্চাইজির সঙ্গে হল চুক্তি

    বিগ ব্যাশ ২০১৭-১৮ মরশুমে মেলবোর্ণ স্টার্স টিমের হালত সবচেয়ে বেশি খারাপ ছিল। জন হেস্টিংসের নেতৃত্বাধীন এই দল...

    কোয়ালিফায়ার ২: টস জেতা দলই পাবে ফাইনালে যাওয়ার সুযোগ, জানুন কি হতে পারে অধিনায়কের সিদ্ধান্ত

    আইপিএল ২০১৮ র আর মাত্র দুটি ম্যাচই বাকি রয়েছে, যার মধ্যে একটি ম্যাচ আজ কলকাতা নাইট রাইডার্স...

    দ্বিতীয় কোয়ালিফায়ারের ম্যাচের আগে কুলদীপ যাদব বলে দিলেন এমন কথা, বাড়তে পারে সানরাইজার্সের সমস্যা

    সানরাইজার্স হায়দ্রাবাদ বনাম কলকাতা নাইট রাইডার্সের মধ্যে দ্বিতীয় কোয়ালিফায়ারের ম্যাচ আজ সন্ধ্যে সাতটায় খেলা হতে চলেছে কলকাতার...