কূলদীপ যাদব

কূলদীপ যাদব

মহেন্দ্র সিং ধোনী এমন একজন অভিজ্ঞতা সম্পন্ন খেলোয়ার তার পরামর্শ যে কেউ সানন্দে গ্রহন করবে। সর্বকালের সেরা অধিনায়কদের একজন তিনি। আইসিসির এমন কোন আয়োজন নেই যার ট্রফিতে অধিনায়ক হিসেবে ধোনী হাত দেন নি। বর্তমান আন্তর্জাতিক ক্রিকেট বিশ্বের অন্যতম অভিজ্ঞ ক্রিকেটারও। তার অভিজ্ঞতা এত ই সমৃদ্ধ যে ভারতের বর্তমান অধিনায়ক বিরাট কোহলী পর্যন্ত মাঠে যে কোন বড় সিদ্ধান্ত নেওয়ার আগে ধোনীর সাথে পরামর্শ করেন। অবশ্য সব ক্ষেত্রে ই কিছু ব্যতিক্রম থাকে এবং কুলদীপ যাদব সেই ব্যতিক্রম মানুষদের একজন। ভারত – অস্ট্রেলিয়া পাঁচ ম্যাচ সিরিজের প্রথম ম্যাচে কুলদীপ যাদব অস্ট্রেলিয়ান ব্যাটসম্যান ম্যাক্সওয়েলকে বোলিং করতে সমস্যা অনুভব করছিলেন। ধোনী পুরোটা সময় ই উইকেটের পিছন থেকে এই বাম হাতি চায়নাম্যান স্পিনারকে পরামর্শ দিয়ে যাচ্ছিলেন। কিন্তু এই স্পিনার ধোনীর কথাকে কোন গুরুত্ব না দিয়ে নিজের মত বল করছিলেন ফলে টানা একটি চার ও তিনটি ছয় দিয়ে সেই ওভারে অস্ট্রেলিয়াকে ম্যাচে নিয়ে এসেছিলেন।

বৃষ্টি বিঘ্নত ম্যাচে ভারতে ২৮১ রানে জবাবে অস্ট্রেলিয়ার লক্ষ্য নির্ধারিত হয় ২১ ওভারে ১৬৪। কিন্তু দশ ওভার শেষে চার উইকেট হারিয়ে যখন অস্ট্রেলিয়া মাত্র ৪৫ রান সংগ্রহ করে তখন ই অনেকটা ম্যাচ থেকে ছিটকে পরে অস্ট্রেলিয়া। কিন্তু ১১তম ওভারে কুলদীপ যাদব বোলিং করতে এলে অস্ট্রেলিয়ান ব্যাটসম্যান ম্যাক্সওয়েল তার উপর চড়াও হওয়ার সিদ্ধান্ত নেন। প্রথম বল মারারর চেষ্টা করে ব্যর্থ হোন। এরপরে কুলদীপ একই ধরনের বল করলে ম্যাক্সওয়েল চার মারেন। এই সময় ধোনী কুলদীপকে বলেন বলটি সামনে ফেলে ওয়াইড করতে কিন্তু তিনি ধোনীর পরামর্শ না মেনে আগের মত ই বল করেন এর ফলে ম্যাক্সওয়েল ছক্কা হাকান। এরপর ধোনী আবার বলেন যেন স্ট্যাম্পের লাইনে বল না দিয়ে বাহিরে ফালায় কিন্তু আবারও মিডল স্ট্যাম্পে বল করলে ম্যাক্সওয়েল এরপরের বলেও ছক্কা হাকান। ৫ম বলে ধোনী হতাশ হয়ে একই কথা বলেন কিন্তু এই চায়নাম্যান এবারো ধোনীকে হতাশ করে ম্যাক্সওয়েলকে ছক্কা উপহার দেন। এরপর ধোনী এগিয়ে এসে তার সাথে কথা বললে শেষ বলটি গুগলি করেন এবং এবলটি ম্যাক্সওয়েল ব্যাটে লাগাতে ব্যর্থ হোন।

অভিজ্ঞ ধোনী কথা শুনে এক ওভারে ২২ রান দেওয়ার পর যাদাব দেখেন তার পরের ওভারে স্পিনার যুবেন্দ্র চাহাল ধোনী যেভাবে তাকে বল করতে বলেছি সেভাবে বল করে ম্যাক্সওয়েলকে সাঝ ঘরে পাঠিয়ে অস্ট্রেলিয়ার শেষ প্রদীপটিও নিভিয়ে দেন। চাহাল ওভারের প্রথম তিনটি বলে কোন রান না দিলেও এরপরের বল মিডল স্ট্যাম্পে করলে ম্যাক্সওয়েল ছক্কা হাকায়। এরপরের বল ধোনীর পরামর্শ মতে করলে ম্যাক্সওয়েল লংঅনে ধরা পড়েন। ভারত ২৬ রান ম্যাচ জয়ী হয়।

SHARE

আরও পড়ুন

INDvsAUS: ভারত-অস্ট্রেলিয়ার বিতর্কিত ৫ কর্মকাণ্ড যা কখনোই ভুলার মত নয়

২১ নভেম্ববর টি-২০ ম্যাচ দিয়ে শুরু হচ্ছে স্বাগতিক অস্ট্রেলিয়ার বিপক্ষে ভারতের পূর্নাঙ্গ সিরিজ। সিরিজে তিনটি টি-২০, চারটি...

TOP5: যে পাঁচজন ভারতীয় ক্রিকেটারের জন্য এবারই হতে পারে শেষ অস্ট্রেলিয়া সফর

তিন ওয়ানডে, চার টেস্ট, তিন টি-২০ ম্যাচের পূর্নাঙ্গ সিরিজ খেলতে অস্ট্রেলিয়ায় অবস্থান করছে টিম ইন্ডিয়া। আজ (২১...

ভারত বনাম অস্ট্রেলিয়া: গৌতম গম্ভীরের ভক্তদের জন্য বড় খবর,অস্ট্রেলিয়া সফরে উড়ে যাবেন গম্ভীর, দেখা যাবে এই ভূমিকায়

ভারত বনাম অস্ট্রেলিয়া: গৌতম গম্ভীরের ভক্তদের জন্য বড় খবর,অস্ট্রেলিয়া সফরে উড়ে যাবেন গম্ভীর, দেখা যাবে এই ভূমিকায়
ভারতীয় দল অস্ট্রেলিয়া সফরের শুরুয়াত করার জন্য প্রস্তুত হয়ে গিয়েছে আর এই শুরুয়াত ২১ নভেম্বর থেকে টি-২০...

বিরাট বললেন,আমি ভাগ্যবান অধিনায়ক, যে আমার কাছে রয়েছে এই দুই খেলোয়াড়

ভারতীয় দলের অধিনায়ক বিরাট কোহলি বুধবার ২১ নভেম্বর থেকে হতে চলা তিন ম্যাচের টি-২০ সিরিজের প্রথম ম্যাচের...

ম্যাচের ঠিক আগে এই ভারতীয় খেলোয়াড়ের বাড়ি থেকে এলো দুঃসংবাদ, ফিরতে হল বাড়িতে

ম্যাচের ঠিক আগে এই ভারতীয় খেলোয়াড়ের বাড়ি থেকে এলো দুঃসংবাদ, ফিরতে হল বাড়িতে
ভারতীয় ক্রিকেট দল বুধবার নিজের অস্ট্রেলিয়া সফরে একটি মুশকিল মিশন শুরু করতে চলেছে।এর শুরুয়াত তো টি-২০ সিরিজের...