ক্রিকেট থেকে সদ্য় অবসর নেওয়া আশিস নেহরা এবার জাতীয় দলে ধোনির পরিবর্ত আনার কথা বললেন। গত পয়লা নভেম্বর ঘরের মাঠ দিল্লির ফিরোজ শাহ কোটলাতে নিউজিল্য়ান্ডের বিরুদ্ধে টি-২০ ম্য়াচ খেলে অবসর নেন এই বাঁহাতি পেস বোলার। নেহরার বক্তব্য়, আসন্ন শ্রীলঙ্কা সিরিজে ধোনিকে বাদ দিয়ে প্রথম একাদশে দিনেশ কার্তিক বা তরুণ উইকেটকিপার-ব্য়াটসম্য়ান ঋষভ পন্তকে খেলানো হোক সীমিত ওভারের ফরম্য়াটে।

ব্য়াটহাতে ধারাবাহিক না হলেও টি-২০ ফরম্য়াটে প্রাক্তন ভারত অধিনায়ক এখনও বড় নাম। কিন্তু, কিউয়িদের বিরুদ্ধে সিরিজে ধোনি সেভাবে জ্বলে উঠতে পারেননি। দ্বিতীয় টি-২০ ম্য়াচে দশটি ডট বল খেলায় তাঁকে নিয়ে সমালোচনা হয়েছে প্রচুর। আকাশ চোপড়া, অজিত আগরকর এবং ভিভিএস লক্ষ্মণের মতো প্রাক্তনরা ধোনি হটাও ডাক দিয়েছেন সীমিত ওভারের ক্রিকেটের ছোটো ফরম্য়াট থেকে। যদিও সুনীল গাভাস্কারের মতো প্রাক্তন ভারত অধিনায়ক এবং ব্য়াটিং লেজেন্ড ধোনির সমর্থনে যুক্তি দেখিয়েছেন। কিন্তু, আশিস নেহরা চান, এই অবস্থায় ধোনির বিকল্প খুঁজে নেওয়া হোক। তাই দেরি না করে আগামী শ্রীলঙ্কা সিরিজেই পরীক্ষা করে নেওয়া উচিত।

একটি বেসরকারি টিভি চ্য়ানেলকে দেওয়া সাক্ষাৎকারে নেহরা বলেন, আসন্ন শ্রীলঙ্কা সিরিজে একজন দ্বিতীয় উইকেটকিপার-ব্য়াটসম্য়ানকে পরখ করা যেতে পারে। দিনেশ কার্তিক বা তরুণ ঋষভ পন্তকে সুযোগ দেওয়া হোক (টি২০ সিরিজে)। তবে, নির্বাচকদের ধোনিকেই সিদ্ধান্ত নিতে বলতে হবে যে ও প্রথম একাদশে খেলতে চায়, নাকি বিশ্রাম নেবে।

ধোনির পরিবর্ত খুঁজে নেওয়ার পরামর্শ দিলেও প্রাক্তন ভারত অধিনায়কের প্রশংসাও করেছেন নেহরা। ধোনি যেমন দুর্দান্ত উইকেটকিপার, তেমনই ক্রিকেট ম্য়াচ কোন দিকে এগোচ্ছে, তা বুঝে নিতেও বেশ ধুরন্ধর।

ভারতের প্রাক্তন ওপেনিং ব্য়াটসম্য়ান বীরেন্দ্র সেহওয়াগের কথায় সায় দিয়ে দিল্লির এই প্রাক্তন পেস বোলারটি বলেন, আমি যদি ৩৯ বছর বয়সে দ্রুত গতিতে বল করতে পারি, তাহলে ধোনি কেন ২০২০ টি-২০ বিশ্বকাপ খেলতে পারবে না।

চারিদিকে ধোনির অবসর প্রসঙ্গে যে পরামর্শ দেওয়া চলছে, সে প্রসঙ্গে নেহরা বলছেন, দেখুন, ধোনি এমন একজন মানুষ , যাকে কোনও কিছু বলে দিতে লাগে না। ও অন্য়দের তুলনায় অনেক বেশি ভালো বিবেচনা করতে পারে। ও নিজেই বিবেচনা করবে, সর্বোচ্চস্তরে খেলা চালিয়ে যাবে নাকি, ছেড়ে দেবে।

তরুণ ক্রিকেটারদের সুযোগ দেওয়ার যুক্তিতে আশিসের বক্তব্য়, জাতীয় দলে সুযোগ পাওয়ার জন্য় বয়স মান-নির্ণায়ক হওয়া উচিত নয়। কোনও খেলোয়াড় যদি ফিট থাকে, ভালো পারফর্ম করে, তাহলে সে যে বয়সেরই হোক না কেন, জাতীয় দলে তার জায়গা সে ধরে রাখবে।

ভারতের প্রাক্তন অধিনায়ক সৌরভ গাঙ্গুলির মতো নেহরাও ধোনিকে ব্য়াটিং অর্ডারে উপরের দিকে তুলে আনার পক্ষপাতী। তিনি বলেন, ধোনি এমন সময় ব্য়াট করতে নামে, ওটা থ্য়াঙ্কলেস জব। ম্য়াচ জেতালে, ওকে সেরা ম্য়াচ ফিনিশার বলবে লোকে। আবার জেতা না পারলে, সমালোচনা করা হবে।

  • SHARE
    A sports enthusiast and a critic. Journalism is all about being unbiased to create positive influence from negative angle.

    আরও পড়ুন

    বিরাটের কাছেই স্পিন খেলা শিখেছি: স্টিভ স্মিথ

    বিরাটের কাছেই স্পিন খেলা শিখেছি: স্টিভ স্মিথ
    বিশ্ব ক্রিকেটে এই মুহুর্তে তাদের মধ্যে চলছে শ্রেষ্ঠত্বের লড়াই। তা সত্ত্বেও এই দুজনের মধ্যে একে অপরকে সম্মান...

    তৃতীয় টি২০তে এই তারকার খেলা নিয়ে সন্দেহ

    পিটিআইয়ের একটি রিপোর্টের মোতাবিক তৃতীয় এবং ফাইনাল ওয়ান ডেতে জসপ্রীত বুমরাহের অংশ নেওয়া এখনও সন্দেহজন অবস্থায় রয়েছে।...

    বিশ্বকাপে ভারতীয় স্পিন বিভাগে কারা খেলবেন মুখ খুলনে নির্বাচক প্রধান

    বিশ্বকাপে ভারতীয় স্পিন বিভাগে কারা খেলবেন মুখ খুলনে নির্বাচক প্রধান
    ২০১৯ বিশ্বকাপের বাকি আর মাত্র দেড় বছর। তার আগে গত ২ বছর ধরেই দুরন্ত ফর্মে রয়েছে ভারতীয়...

    অনুষ্কাকে যাবতীয় কৃতিত্ব দিয়ে অবসর নিয়ে মুখ খুললেন কোহলি

    অনুষ্কাকে যাবতীয় কৃতিত্ব দিয়ে অবসর নিয়ে মুখ খুললেন কোহলি
    তার ব্যাটিং প্রতিভা নিয়ে সন্দেহ নেই কারও। সকলেই একবাক্যে স্বীকার করে নিয়েছেন যে তিনি ব্যাটিংয়ের জিনিয়াস। তামাম...

    প্রোটিয়াদের বিরুদ্ধে সদ্য সমাপ্ত একদিনের সিরিজে যে যে রেকর্ড গড়লেন ভারত অধিনায়ক বিরাট

    তার শ্রেষ্ঠত্ব মেনে নিয়েছে ক্রিকেট বিশ্বের সকলেই। বিশ্বের সর্বকালের সেরা একদিনের ক্রিকেটার হিসেবে তাকে মেনেও নিয়েছেন সকলে।...