প্রাক্তন অধিনায়ক মহেন্দ্র সিং ধোনিকে অবসর নেওয়ার পরামর্শ দেওয়ায় প্রাক্তন ক্রিকেটার ও নিন্দুকদের কড়া ভাষায় জবাব দিলেন ভারতের তরুণ পেস বোলার ভুবনেশ্বর কুমার। নিউজিল্য়ান্ডের বিরুদ্ধে চলতি তিন ম্য়াচের টি-২০ সিরিজের দ্বিতীয় ম্য়াচের ভারতের হারের পর ধোনি হটাও স্লোগান ফের সরব হয়ে ওঠে। বলা শুরু হয়ে যায়, ধোনি আর পারছেন না। সেই বিস্ফোরক ক্রিকেটার আর তিনি নেই। তরুণদের জন্য় জায়গা ছেড়ে দিয়ে ভালোয় ভালোয় সরে যাওয়া উচিত এবার তাঁর। এই সমালোচনার পরিপ্রেক্ষিতে বেশ উপযুক্ত জবাব দিয়েছেন ভুবি।

Kolkata: Indian wicket keeper M.S.Dhoni inspecting the pitch during the practice session ahead of the 3rd ODI against England at Eden Garden in Kolkata on Saturday. PTI Photo by Swapan Mahapatra(PTI1_21_2017_000088B)

ভুবি বলছেন, ”ওর রেকর্ডের দিকে দেখুন। কেউই (টিম ম্য়ানেজমেন্ট) ধোনিকে নিয়ে চিন্তিত নয়। ধোনি এতদিন যা করেছে, বেশ ভালোভাবেই করে এসেছে। ধোনি নিজে ভালো করেই জানে যে ও একজন লেজেন্ড। ও এখন যা করছে, তাতে দল উপকৃত হচ্ছে। ধোনির ক্ষমতার ওপর টিম ম্য়ানেজমেন্টের কোনও সন্দেহ নেই।”
শ্রীলঙ্কার বিরুদ্ধে ওয়ান-ডে ও টি-২০ সিরিজের পর অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ওয়ান-ডে সিরিজ পর্যন্ত ধোনির ব্য়াটে রান ছিল। দলের জয়ে বড় ভমিকাও নেন। কিন্তু, অজিদের বিরুদ্ধে টি-২০ সিরিজ শুরু হতেই আবার খরা ব্য়াটে। নিউজিল্য়ান্ড সিরিজে এখনও পর্যন্ত সেভাবে দলের জয়ে বড় ভূমিকা নিতে পারেননি মাহি। কিউয়িদের বিরুদ্ধে ওয়ান-ডে সিরিজেও হতাশ করেন।

Indian cricketer Mahendra Singh Dhoni plays a shot during the third one day international (ODI) cricket match between Sri Lanka and India at the Pallekele International Cricket Stadium in Pallekele on August 27, 2017. / AFP PHOTO / ISHARA S. KODIKARA (Photo credit should read ISHARA S. KODIKARA/AFP/Getty Images)

দ্বিতীয় টি-২০ ম্য়াচে ৩৭ বলে ৪৯ রান করলেও ভারত হেরেছে ৪০ রানে। একটা টিমে এগারে জন ক্রিকেটার থাকে। সেখানে গত শনিবার ধোনি ও অধিনায়ক কোহলি ছাড়া আর কেউ দাঁড়াতে পারেননি কিউয়ি বোলিংয়ের সামনে।। কিন্তু, সবাইকে ছেড়ে, ধোনিকেই দায়ী করা হচ্ছে হারের জন্য়। অথচ বর্তমান ভারতীয় দলে সবাই কমবেশি অভিজ্ঞ। প্রাক্তনেরা আবার বলেছেন, ধোনি চালিয়ে খেলতে সময় নিয়েছিলেন বলেই বিরাটের ওপর চাপ বেড়ে গিয়েছিল। দ্রত রান তুলতে গিয়ে আউট হয়েছিলেন ৬৫ রানে।
ভাববাব বিষয়, ধোনি যখন ক্রিজে নামেন ভারতের স্কোর তখন দশ ওভারে ৬৫/৪। লক্ষ্য়মাত্রা ছিল ১৯৬ রান। শেষ যাট বলে ১৩২ রান তাড়া করা সহজ কাজ নয়। প্রথম দিকে শুরুতেই উইকেট হারানোয় রানরেটের গতি স্লো হয়ে পড়েছিল। অর্থাৎ ধোনি যখন ক্রিজে আসেন সেসময় প্রায় অর্ধেক ম্য়াচ কিউয়িদের পকেটে চলে গিয়েছে। রান তাড়া করা আর লক্ষ্য়মাত্রা ছুঁড়ে দেওয়া কিন্তু এক কাজ নয়। ব্য়াটিং সহায়ক উইকেট হলেও রান তাড়া করার ক্ষেত্রে চাপ অনেক বেশি থাকে। ওই অবস্থা থেকে ভারত যে মাত্র তিন উইকেট খুইয়ে ৯১ রান যোগ করেছে, তার জন্য় বাহবা প্রাপ্য় কোহলি ও ধোনির।
কিন্তু, আকাশ চোপড়া, অজিত আগরকর এবং ভিভিএস লক্ষ্মণের মতো প্রাক্তনরা ধোনিকে অবসর নেওয়ার পরামর্শ দিয়েছেন ভারতের হারতের জন্য় দায়ী করে। যদিও ভারতীয় টিম ম্য়ানেজমেন্ট ধোনির ওপর আস্থা রেখেছে। তিরুবনন্তপুরমে তিনিই থাকছেন উইকেটরক্ষকের ভূমিকায়।
উল্লেখ্য়, সমালোচনার জবাব ধোনি বারবারই ব্য়াটহাতে পারফর্ম করে দেখিয়েছেন। তাঁর অনুরাগীরা নিশ্চিত সিরিজ নির্ণায়ক ম্য়াচে ব্য়াট করার সুযোগ এলে ধোনি ঠিক জবাব দেবেন। তিন ম্য়াচের সিরিজ এখন ১-১ ব্য়বধানে দাঁড়িয়ে। মঙ্গলবার (সাত নভেম্বর) যে ম্য়াচ জিতবে, সিরিজ তার।

  • SHARE

    আরও পড়ুন

    আইপিএল শুরু আগে বলা হয়েছিল বুড়ো দল, ম্যাচ জিতে সেই কথার কড়া জবাব দিয়ে সমালোচকদের এভাবে ছোটো করলেন মহেন্দ্র সিং ধোনি

    আইপিএল শুরু আগে বলা হয়েছিল বুড়ো দল, ম্যাচ জিতে সেই কথার কড়া জবাব দিয়ে সমালোচকদের এভাবে ছোটো করলেন মহেন্দ্র সিং ধোনি
    আইপিএলের নিলামের পর থেকেই শুরু হয়েছিল সমালোচনা। বলা হয়েছিল সমস্ত বুড়ো এবং বাতিল ঘোড়াদের নিয়ে গড়া হয়েছে...

    ফাইনালে হারের পর কেন উইলিয়ামসন প্রশংসায় পঞ্চমুখ হলেন রশিদ খানের, কিন্তু হারের দায় চাপালেন সোজা এই প্লেয়ারের কাঁধে

    ফাইনালে হারের পর কেন উইলিয়ামসন প্রশংসায় পঞ্চমুখ হলেন রশিদ খানের, কিন্তু হারের দায় চাপালেন সোজা এই প্লেয়ারের কাঁধে
    চলতি মরশুমের আইপিএলের ফাইনালে আজ হায়দ্রাবাদের মুখোমুখি হয়েছিল চেন্নাই সুপার কিংস। এই ম্যাচে টসে জিতে চেন্নাই অধিনায়ক...

    আরসিবিতে গত বছর কাটানোর চেয়ে এই মরশুমে চেন্নায়ের হয়ে কাটানোকে এই কারণে বিশেষ বলে উল্লেখ করলেন ম্যান অফ দ্য ম্যাচ শেন ওয়াটসন

    রোমাঞ্চকর লড়াইয়ের সঙ্গে শুরু হওয়া আইপিএলের একাদশ সংস্করণ এখন শেষ। এই মরশুমের খেতাবি লড়াই খেলা হল চেন্নাই...

    আইপিএল ২০১৮: মহম্মদ কাইফ বাছলেন নিজের ড্রিম আইপিএল টিম, জায়গা পেলেন না কোহলি

    আইপিএল ২০১৮: মহম্মদ কাইফ বাছলেন নিজের ড্রিম আইপিএল টিম, জায়গা পেলেন না কোহলি
    ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের চলতি সংস্করণের ফাইনাল ম্যাচ এই মুহুর্তে চলছে মুম্বাইয়ের ওয়াংখেড়ে স্টেডিয়ামে, চেন্নাই সুপার কিংস এবং...

    শ্রীলঙ্কায় হওয়া ভারত-শ্রীলঙ্কা টেস্ট ম্যাচ ফিক্সিংয়ের উপর বিরাট কোহলির ছেলেবেলার কোচ রাজকুমার দিলেন বিরাট বয়ান

    ভারতীয় দলের গত বছরের শ্রীলঙ্কা সফর নিয়ে শনিবার বড় খোলসা হল। শ্রীলঙ্কায় গত বছর ভারত এবং শ্রীলঙ্কার...