দ্রুততম ১০০ উইকেটের মালিক আফগানিস্থানের এই স্পিনার

দ্রুততম ১০০ উইকেটের মালিক আফগানিস্থানের এই স্পিনার 1

আফগানিস্থানের এই বোলার বার বার চমকে দিচ্ছেন বিশ্ব ক্রিকেটকে। কয়েকদিন আগেই টেস্ট খেলিয়ে দেশ হিসেবে আইসিসির পরিচয়পত্র পেয়েছে তার দেশ। বেশ কয়েক বছর ধরেই সন্ত্রাসবাদ আর যুদ্ধের কারণে বিধ্বস্ত আফগানিস্থান ক্রিকেট মানচিত্রে নিজের জাত চিনিয়েছে। এমন একটা দেশের হয়ে ক্রিকেট খেলতে নেমে একের পর এক রেকর্ড গড়ে চলেছেন আফগানিস্থানের স্পিনার রশিদ খান। এবার ফের নতুন রেকর্ড গড়ে খবরের শিরোনামে তিনি। অস্ট্রেলিয়ার মাইকেল স্টার্ক ২০১৬ তে ক্রিকেটের ১৮ বছর আগের রেকর্ড ভেঙেছিলেন মাত্র ৫২ ম্যাচে ১০০ উইকেট নিয়ে। তার মাত্র দু বছরের মধ্যেই সেই রেকর্ড ভেঙে নতুন রেকর্ড গড়লেন আফগানিস্থানের এই তরুণ বোলার। যিনি একদিনের ক্রিকেটে উইকেট নেওয়ার সেঞ্চুরি করলেন মাত্র ৪৪টি ম্যাচ খেলে।

দ্রুততম ১০০ উইকেটের মালিক আফগানিস্থানের এই স্পিনার 2

হারারেতে বিশ্বকাপের যোগ্যতা নির্ণায়ক ম্যাচে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে সাই হোপকে এলবিডব্লিউতে আউট করে একদিনের ক্রিকেটে নিজের ১০০টি উইকেট পূর্ণ করলেন তিনি। ওই ম্যাচের তৃতীয় ওভারের শেষ বলে এই বিশ্ব রেকর্ড গড়েন আফগানিস্থানের তরুণ স্পিনার। বছর উনিশের তরুণ রশিদ খান মাত্র ২৬টি ম্যাচে নিয়েছিলেন ৫০টি উইকেট। তারপর আরও মাত্র ১৭টি ম্যাচ খেলে তিনি পৌঁছন ৯৯টি উইকেটে। গত সপ্তাহের প্রথম দিকেই আয়ারল্যান্ডকে বিশ্বকাপের যোগ্যতা নির্ণায়ক ম্যাচে পাঁচ উইকেটে হারিয়ে বিশ্বকাপ খেলার যোগ্যতা অর্জন করেছে আফগানিস্থান। যদিও ২০১৯ এর বিশ্বকাপের যোগ্যতা নির্নায়ক প্রতিযোগিতার গ্রুপ পর্যায়ে জিম্বাবোরে, হংকং এবং স্কটল্যান্ডের কাছে হেরে গিয়েছিল তারা। তা সত্ত্বেও সুপার সিক্সে পৌঁছেছিল তারা।

দ্রুততম ১০০ উইকেটের মালিক আফগানিস্থানের এই স্পিনার 3

কিন্তু তারপর তারা পরপর হারায় যথাক্রমে ওয়েস্ট ইন্ডিজ, ইউএই, এবং আয়ারল্যান্ডকে। ওয়ান ডে এই মুহুর্তে দ্রুততম একশো উইকেট নেওয়ার তালিকার শীর্ষে রয়েছেন রশিদ। দ্বিতীয় স্থানে মিচেল স্টার্ক। ৫৩টি ম্যাচে ১০০ উইকেট নিয়ে তৃতীয় স্থানে রয়েছেন পাকিস্থানের প্রাক্তন অফ স্পিনার সাকলেন মুস্তাক। এরপর চতুর্থ ও পঞ্চম স্থানে রয়েছেন যথাক্রমে শে বন্ড (৫৪) এবং ব্রেট লি(৫৫)। প্রসঙ্গত আইপিএলে সানরাইজার্স হায়দ্রাবাদের হয়ে খেলেন এই তরুণ আফগান। আইপিএল শুরু আগে এই নতুন রেকর্ড নিঃসন্দেহে তার মনোবল বাড়িয়ে দেবে বলেই ধারণা বিশেষজ্ঞদের।

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *