দ্রুততম ১০০ উইকেটের মালিক আফগানিস্থানের এই স্পিনার

আফগানিস্থানের এই বোলার বার বার চমকে দিচ্ছেন বিশ্ব ক্রিকেটকে। কয়েকদিন আগেই টেস্ট খেলিয়ে দেশ হিসেবে আইসিসির পরিচয়পত্র পেয়েছে তার দেশ। বেশ কয়েক বছর ধরেই সন্ত্রাসবাদ আর যুদ্ধের কারণে বিধ্বস্ত আফগানিস্থান ক্রিকেট মানচিত্রে নিজের জাত চিনিয়েছে। এমন একটা দেশের হয়ে ক্রিকেট খেলতে নেমে একের পর এক রেকর্ড গড়ে চলেছেন আফগানিস্থানের স্পিনার রশিদ খান। এবার ফের নতুন রেকর্ড গড়ে খবরের শিরোনামে তিনি। অস্ট্রেলিয়ার মাইকেল স্টার্ক ২০১৬ তে ক্রিকেটের ১৮ বছর আগের রেকর্ড ভেঙেছিলেন মাত্র ৫২ ম্যাচে ১০০ উইকেট নিয়ে। তার মাত্র দু বছরের মধ্যেই সেই রেকর্ড ভেঙে নতুন রেকর্ড গড়লেন আফগানিস্থানের এই তরুণ বোলার। যিনি একদিনের ক্রিকেটে উইকেট নেওয়ার সেঞ্চুরি করলেন মাত্র ৪৪টি ম্যাচ খেলে।

হারারেতে বিশ্বকাপের যোগ্যতা নির্ণায়ক ম্যাচে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে সাই হোপকে এলবিডব্লিউতে আউট করে একদিনের ক্রিকেটে নিজের ১০০টি উইকেট পূর্ণ করলেন তিনি। ওই ম্যাচের তৃতীয় ওভারের শেষ বলে এই বিশ্ব রেকর্ড গড়েন আফগানিস্থানের তরুণ স্পিনার। বছর উনিশের তরুণ রশিদ খান মাত্র ২৬টি ম্যাচে নিয়েছিলেন ৫০টি উইকেট। তারপর আরও মাত্র ১৭টি ম্যাচ খেলে তিনি পৌঁছন ৯৯টি উইকেটে। গত সপ্তাহের প্রথম দিকেই আয়ারল্যান্ডকে বিশ্বকাপের যোগ্যতা নির্ণায়ক ম্যাচে পাঁচ উইকেটে হারিয়ে বিশ্বকাপ খেলার যোগ্যতা অর্জন করেছে আফগানিস্থান। যদিও ২০১৯ এর বিশ্বকাপের যোগ্যতা নির্নায়ক প্রতিযোগিতার গ্রুপ পর্যায়ে জিম্বাবোরে, হংকং এবং স্কটল্যান্ডের কাছে হেরে গিয়েছিল তারা। তা সত্ত্বেও সুপার সিক্সে পৌঁছেছিল তারা।

কিন্তু তারপর তারা পরপর হারায় যথাক্রমে ওয়েস্ট ইন্ডিজ, ইউএই, এবং আয়ারল্যান্ডকে। ওয়ান ডে এই মুহুর্তে দ্রুততম একশো উইকেট নেওয়ার তালিকার শীর্ষে রয়েছেন রশিদ। দ্বিতীয় স্থানে মিচেল স্টার্ক। ৫৩টি ম্যাচে ১০০ উইকেট নিয়ে তৃতীয় স্থানে রয়েছেন পাকিস্থানের প্রাক্তন অফ স্পিনার সাকলেন মুস্তাক। এরপর চতুর্থ ও পঞ্চম স্থানে রয়েছেন যথাক্রমে শে বন্ড (৫৪) এবং ব্রেট লি(৫৫)। প্রসঙ্গত আইপিএলে সানরাইজার্স হায়দ্রাবাদের হয়ে খেলেন এই তরুণ আফগান। আইপিএল শুরু আগে এই নতুন রেকর্ড নিঃসন্দেহে তার মনোবল বাড়িয়ে দেবে বলেই ধারণা বিশেষজ্ঞদের।

  • SHARE
    সাংবাদিক, আদ্যন্ত ক্রীড়াপ্রেমী। দ্বিতীয় ডিভিসনে দীর্ঘদিন ক্রিকেট খেলার দরুণ ক্রিকেটের অন্ধ ভক্ত। ব্রায়ান লারা সচিনের অন্ধ ভক্ত। ক্রিকেটের বাইরে ব্রাজিলের সমর্থক এবং নেইমার ও মেসির অন্ধ ভক্ত।

    আরও পড়ুন

    আইপিএল ২০১৮: দিল্লি বনাম কিংস ইলেভেন পাঞ্জাব, ম্যাচ শেষে কার কি বক্তব্য জেনে নিন

    আইপিএল ২০১৮: দিল্লি বনাম কিংস ইলেভেন পাঞ্জাব ম্যাচে কে কি বললেন জেনে নিন
    এই মুহুর্তে চলতি আইপিএলে একেবারে বিপরীত মেরুতে রয়েছে কিংস ইলেভেন পঞ্জাব এবং দিল্লি ডেয়ারডেভিলস। ফলত আশা অনুযায়ীই...

    আইপিএল ২০১৮: মুম্বাই অধিনায়ক রোহিত শর্মার আশা আইপিএলে তাদের ‘পরিস্থিতি বদলাবে’

    আইপিএল ২০১৮: মুম্বাই অধিনায়ক রোহিত শর্মার আশা আইপিএলে তাদের ‘পরিস্থিতি বদলাবে’
    গতবারের চ্যাম্পিয়ন মুম্বাই ইন্ডিয়ান্স তাদের এখনও পর্যন্ত তাদের খেলা পাঁচটি ম্যাচের মধ্যে চারটিতেই পরাজয় লাভ করেছে কিন্তু...

    আইপিএল ২০১৮: মুম্বাইয়ের বিরুদ্ধে খেলতে পারবেন না ভুবনেশ্বর, জানালেন কেন উইলিয়ামসন

    আইপিএল ২০১৮: মুম্বাইয়ের বিরুদ্ধে খেলতে পারবেন না ভুবনেশ্বর, জানালেন কেন উইলিয়ামসন
    সানরাইজার্স হায়দ্রবাদ অধিনায়ক কেন উইলিয়ামসন জানিয়েছেন তাদের জোরে বোলার ভুবনেশ্বর কুমার আগামিকাল (২৪ এপ্রিল) মুম্বাইয়ের বিরুদ্ধে ম্যাচে...

    ভারতের ‘কঠোর’ ভিসা ব্যবস্থা নিয়ে অভিযোগ পিসিবি প্রধানের; ‘বড় ব্যাপার নয়’ বলে উড়িয়ে দিল বিদেশ মন্ত্রক

    ভারতের ‘কঠোর’ ভিসা ব্যবস্থা নিয়ে অভিযোগ পিসিবি প্রধানের; ‘বড় ব্যাপার নয়’ বলে উড়িয়ে দিল বিদেশ মন্ত্রক
    পাকিস্থান ক্রিকেট বোর্ডের (পিসিবি) চেয়ারম্যান নাজম শেঠি দাবী করেছেন যে ভারতের ‘কঠোর’ ভিসা ব্যবস্থায় তাকে বাধ্য হতে...

    ইন্দো-পাক দ্বিপাক্ষিক সিরিজের পুনরাম্ভ একমাত্র নির্ভর করছে ভারতের ইচ্ছার উপর: পিসিবি প্রধান

    ইন্দো-পাক দ্বিপাক্ষিক সিরিজের পুনরাম্ভ একমাত্র নির্ভর করছে ভারতের ইচ্ছার উপর: পিসিবি প্রধান
    পাকিস্থান ক্রিকেট বোর্ডের প্রধান নাজাম শেঠি মনে করে যে ইন্দো-পাক দ্বিপাক্ষিক সিরিজ ফের চালু হওয়া একমাত্র ভারতের...