রঞ্জি ট্রফিতে তৃতীয় রাউন্ডের ম্য়াচের জন্য় কর্নাটক তাদের দুই তারকা ক্রিকেটারকে দলে ফিরিয়ে আনছে। হায়দরাবাদের বিরুদ্ধে শিমোগাতে আগামী ২৪ অক্টোবর থেকে শুরু হতে চলা ম্য়াচ থেকেই জাতীয় দলে খেলা দুই ক্রিকেটারকে রঞ্জি খেলতে নামছেন কর্নাটকের হয়ে। করুণ নায়ার ও কান্নুর লোকেশ রাহুল, দুই ক্রিকেটারই নিউজিল্য়ান্ডের বিরুদ্ধে বোর্ড সভাপতি একদশের হয়ে গা-ঘামানোর ম্য়াচে অংশ নেওয়ার পর নিজের রাজ্য় দলের সঙ্গে যোগ দেবেন। আগামী বাইশ অক্টোবর থেকে ভারত ও নিউজিল্য়ান্ডের মধ্য়ে সীমায়িত ওভারের ক্রিকেট সিরিজ শুরু হবে, তার আগে সতেরো ও ঊনিশ তারিখ দু’টি গা-ঘামানোরর ম্য়াচ রয়েছে সূচিতে কিউয়িদের জন্য়। প্রথম ম্য়াচে নায়ার ও রাহুলের পারফরম্য়ান্সের জেরে অতিথি দলকে তিরিশ রানে হারিয়েছে বোর্ড সভাপতি একাদশ দল।
জাতীয় দলে খেলা দুই ক্রিকেটারকে রঞ্জি মরশুমে দলে পেতে চলায় কর্নাটকের অধিনায়ক আর বিনয় কুমার বেশ খুশি। নায়ার ও রাহুলকে স্বাগত জানিয়ে তিনি বলেন, ”রাহুল ও করুণকে দলে পাওয়া কর্নাটকের জন্য় দারুন ব্য়াপার। রাহুল ভারতীয় দলে ওর জায়গা করে নিয়েছে। করুণও ভালো খেলছে। ব্য়াটিং অর্ডারে ওদের দু’জনের নাম দেখলে বিপক্ষ দল চাপে পড়ে যাবে।”
মুম্বইয়ের ব্রেবোর্ন স্টেডিয়ামে গা-ঘামানোর প্রথম ম্য়াচে রাহুল ৬৮ রান করেন। ফলে ছন্দ ফিরে পেয়েছেন বলাই যায়। রঞ্জি খেলতে নামার আগে গা-ঘামানোর দ্বিতীয় ম্য়াচে তাঁকে বড় স্কোর করতে দেখতে চাইছেন অনেকে। নিউজিল্য়ান্ড সিরিজে স্কোয়াড থেকে বাদ পড়ায় রঞ্জিতে ভালো পারফর্ম করে জাতীয় দলে ফিরতে মরিয়া রাহুল নিজেও।
শ্রীলঙ্কা সফরে লোকেশ রাহুলকে চার নম্বরে সুযোগ দেওয়া হয়েছিল। কিন্তু, ওই পজিশনে নিজেকে মানিয়ে নিতে ব্য়র্থ হওয়ার পর অস্ট্রেলিয়া সিরিজে তাঁকে দলে রাখা হলেও টিম ম্য়ানেজমেন্টের পরিকল্পনায় ফিট হননি তিনি। ফলে, ওয়ান-ডে এবং টি-২০, কোনও সিরিজেই খেলা হয়নি। তারপর নিউজিল্য়ান্ডের বিরুদ্ধে একদিনের সিরিজের দল ঘোষণার পর জানা যায়, রাহুল স্কোয়াডে নেই।
লোকেশের বদলে দিনেশ কার্তিককে দলে আনা হয়েছে। লোকেশকে আচমকা কেনো বাদ দেওয়া হলো, বিসিসিআই’য়ের এক আধিকারিকও এব্য়াপারে সঠিক কোনও ব্য়াখ্য়া দিতে পারলেন না। তিনি বলেন, ”কার্তিক এখন রানের মধ্য়ে আছে। ফলে, ও দলে আসায় টিম ইন্ডিয়া উপকৃত হবে। রাহুলকে দল থেকে বাদ দেওয়ার কোনও নিশ্চিত কারণ বলতে পারব না। অজিঙ্কা রাহানে ওপেনারের ভূমিকায় সফল। উল্টোদিকে রাহুল বোর্ড সভাপতি একাদশের হয়ে বা ওর রঞ্জি টিমের হয়ে মাঠে নামুক, রাহুল খেলার মধ্য়েই থাকবে। ওকে না খেলিয়ে দলে রেখে দেওয়ার মধ্য়ে কোনও যুক্তি নেই। দেখা যাক এরপরে কি হয়। তবে, বর্তমানে রাহুলকে ছাড়া অস্ট্রেলিয়া সিরিজে যে দলটা খেলেছে, সেটা বেস্ট কম্বিনেশন।”
অন্য়দিকে, করুণ নায়ারও ভারতীয় দলে ফেরার জন্য় প্রয়াস চালিয়ে যাচ্ছেন নির্বাচকদের প্রভাবিত করার জন্য়। বীরেন্দ্র সেহওয়াগের পর নায়ার দ্বিতীয় ভারতীয় ক্রিকেটার যিনি টেস্ট ক্রিকেটে ট্রিপল সেঞ্চুরি করেছেন। তাও আন্তর্জাতিক কেরিয়ারের তৃতীয় ম্য়াচে। এরপর চলতি বছরের গোড়ার দিকে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে টেস্ট সিরিজে পারফর্ম করতে না পারায় দল থেকে বাদ পড়েন তিনি।

  • SHARE

    আরও পড়ুন

    ২০২০ টি-টোয়েন্টি বিশ্বকাপের আগে কেন অবসর নেওয়া উচিত হবে না ধোনির?

    মহেন্দ্র সিং ধোনি - ভারতীয় ক্রিকেট ইতিহাসের সেরা অধিনায়ক ও উইকেটরক্ষক ব্যাটসম্যান। তাঁর নেতৃত্বে আইসিসির বড় সব...

    রিপোর্ট: বিসিসিআইয়ের ঘনিষ্ঠ সূত্র লীক করলেন খবর, শেষ দুই টেস্ট থেকে এই ৩ খেলোয়াড়কে করা হবে বাইরে

    রিপোর্ট: বিসিসিআইয়ের ঘনিষ্ঠ সূত্র লীক করলেন খবর, শেষ দুই টেস্ট থেকে এই ৩ খেলোয়াড়কে করা হবে বাইরে
    লর্ডস টেস্টে ভারতীয় দল ইনিংসে এবং ১৫৯ রানের এক লজ্জাজনক হারের সম্মুখীন হতে হয়। ভারতীয় দল এই...

    ইংল্যান্ড বনাম ভারত: জসপ্রীত বুমরাহ হলেন তৃতীয় টেস্টের জন্য ফিট, সোশ্যাল মিডিয়ায় লোকেরা প্রকাশ করলেন খুশি

    ইংল্যান্ড বনাম ভারত: জসপ্রীত বুমরাহ হলেন তৃতীয় টেস্টের জন্য ফিট, সোশ্যাল মিডিয়ায় লোকেরা প্রকাশ করলেন খুশি
    ভারত আর ইংল্যান্ডের মধ্যে চলতি পাঁচ টেস্টের সিরিজের প্রথম দুটি টেস্টে ভারতকে ইংল্যান্ডের হাতে লজ্জাজনক হারের সম্মুখীন...

    ইংল্যান্ড বনাম ভারত—ইংল্যান্ডের ভারতের উপর কটাক্ষ, জানাল ইংরেজদের সামনে এখনও বাচ্চা ভারতীয় দলের বড় হওয়ার প্রয়োজন রয়েছে

    ইংল্যান্ড বনাম ভারত—ইংল্যান্ডের ভারতের উপর কটাক্ষ, জানাল ইংরেজদের সামনে এখনও বাচ্চা ভারতীয় দলের বড় হওয়ার প্রয়োজন রয়েছে
    ভারতীয় দলকে ইংল্যাণ্ডের বিরুদ্ধে চলা পাঁচ টেস্ট ম্যাচের টেস্ট সিরিজের লর্ডসে খেলা দ্বিতীয় টেস্টে লজ্জাজনক হারের সম্মুখীন...

    ব্রেকিং নিউজ: শচীনের এই বিশেষ বন্ধু হলেন ভারতীয় মহিলা ক্রিকেট দলের হেড কোচ

    ব্রেকিং নিউজ: শচীনের এই বিশেষ বন্ধু হলেন ভারতীয় মহিলা ক্রিকেট দলের হেড কোচ
    বিসিসিআই ভারতীয় মহিলা ক্রিকেট দলের জন্য দীর্ঘ সময় ধরে একজন ভালো কোচের সন্ধান করছিল। এর মধ্যেই বড়...