ভারতের জাতীয় দল থেকে বাদ পড়া স্টার অলরাউন্ডার সুরেশ রায়না রঞ্জি ট্রফিতে তাঁর রাজ্য় উত্তর প্রদেশকে নেতৃত্ব দেবেন। লখনউতে রঞ্জি ট্রফির প্রথম ম্য়াচ ছয় অক্টোবর খেলা হবে। ওই ম্য়াচে রায়নার উত্তর প্রদেশ মুখোমুখি রেলওয়েজের। রঞ্জি ট্রফিতে ভালো পারফর্ম করার জন্য় রায়না বেশ কয়েক সপ্তাহ ধরে অনুশীলন চালিয়ে যাচ্ছেন। লক্ষ্য় এই টুর্নামেন্টে ভালো পারফর্ম করে নির্বাচকদের নজর কাড়া। পুরো টুর্নামেন্টেই দলকে নেতৃত্ব দেবেন রায়না।

রায়না ভারতীয় দলের হয়ে আন্তর্জাতিক মঞ্চে শেষবার ওয়ান-ডে ম্য়াচ খেলেছিলেন ২০১৫ সালে। এবার জাতীয় দলে ফিরতে মরিয়া উত্তর প্রদেশের ক্রিকেটারটি। এজন্য় এবার টুর্নামেন্টের সবকটি ম্য়াচেই খেলতে নামতে চান তিনি। ফর্মে না থাকা সত্ত্বেও গত বছর রায়নার রঞ্জি ট্রফিতে না খেলাটাকে নির্বাচকরা ভালো চোখে নেননি। ভারতীয় দলে ডাক না পেলেও পুরো সময়টা পরিবারের সঙ্গেই কাটিয়ে দেন তিনি। গত বছর রঞ্জিতে মাত্র একটি ম্য়াচ খেলেছিলেন রায়না। এবার সেই ভুলটা করতে চান না তিনি।

গত বছর নিউজিল্য়ান্ডের বিরুদ্ধে একদিনের সিরিজে ডাক পেলেও হঠাৎই অসুস্থ হয়ে পড়ায় সুযোগ হাতছাড়া করতে হয়েছিল রায়নাকে। এরপর চলতি বছরের গোড়ার দিকে ইংল্য়ান্ডের বিরুদ্ধে টি-২০ সিরিজে  ফের তাঁকে দলে ফেরানো হয়। তিন ম্য়াচের সিরিজে টপ-স্কোরার হওয়ার পর দশম আইপিএলে ভালো পারফর্ম করেন। কিন্তু, তা সত্ত্বেও ভারতীয় দলে হারানো জায়গাটা ফিরে পেতে ব্য়র্থ হন তিনি।

ব্য়র্থতার কারণ বেঙ্গালুরুর জাতীয় অ্য়াকাডেমিতে আধুনিক ক্রিকেটে ফিটনেসের সর্বোচ্চ মাপকাঠি ইয়ো-ইয়ো এনডুরেন্স টেস্টে ফেল করা। দুবার পরীক্ষা দিয়ে দুবারই ফেল হন তিনি। ভারতীয় দলে ফিরতে হলে তাঁকে ফিটনেসের ওপর জোর দিতেই হবে। কারণ, অধিনায়ক বিরাচ কোহলি ও হেডকোচ রবি শাস্ত্রীর সুরে সুর মিলিয়ে প্রধান নির্বাচক মণ্ডলীর প্রধান এমএসকে প্রসাদ বলেই দিয়েছেন, ভারতীয় দলে এখন থেকে জায়গা পেতে হলে, ফিটনেস টেস্টে পাস করতে হবে। সেই থেকে রায়না নিজের ফিটনেস নিয়ে খেটে চলেছেন। কিরকমভাবে খাটছেন, জিমে কতক্ষণ সময় কাটাচ্ছেন, সেসব সবার কাছে পৌঁছে দিতে সোশ্য়াল মিডিয়াতে নিয়মিত ছবি পোস্ট করে চলেছেন। তাঁর আশা, আগামী মরশুমে ব্য়াট হাতে সফল হবেন তিনি।

জাতীয় দলে একমসয় খেলা অভিজ্ঞ অলরাউন্ডার প্রবীন কুমারকেও উত্তর প্রদেশ দলে নেওয়া হয়েছে। ভারতের বিশ্বকাপজয়ী দলের এই সদস্যকে এবার আচমকাই রঞ্জি ট্রফির দলে অন্তর্ভুক্ত করা হলো।  সরফরাজ খান এবার দলে নেই। যদিও চোট সারিয়ে সুস্থ হয়ে উঠেছেন তিনি।

রঞ্জি ট্রফির উত্তর প্রদেশ দল – সুরেশ রায়না (অধিনায়ক), শিবম চৌধুরী, হিমাংশু আসনোরা, রিঙ্কু সিং, অক্ষদীপ নাথ, একলব্য় দ্বিবেদী, উমঙ্গ শর্মা, আলমাস শওকত, সৌরভ কুমার, জিশান আনসারি, দীপেন্দ্র পান্ডে, অঙ্কিত রাজপুত, প্রবীন কুমার, কার্তিক ত্য়াগী, ইমতিয়াজ আহমেদ, ইস্রার আজিম, এবং ধ্রুব প্রতাপ সিং।

  • SHARE
    A sports enthusiast and a critic. Journalism is all about being unbiased to create positive influence from negative angle.

    আরও পড়ুন

    বিরাটের কাছেই স্পিন খেলা শিখেছি: স্টিভ স্মিথ

    বিরাটের কাছেই স্পিন খেলা শিখেছি: স্টিভ স্মিথ
    বিশ্ব ক্রিকেটে এই মুহুর্তে তাদের মধ্যে চলছে শ্রেষ্ঠত্বের লড়াই। তা সত্ত্বেও এই দুজনের মধ্যে একে অপরকে সম্মান...

    তৃতীয় টি২০তে এই তারকার খেলা নিয়ে সন্দেহ

    পিটিআইয়ের একটি রিপোর্টের মোতাবিক তৃতীয় এবং ফাইনাল ওয়ান ডেতে জসপ্রীত বুমরাহের অংশ নেওয়া এখনও সন্দেহজন অবস্থায় রয়েছে।...

    বিশ্বকাপে ভারতীয় স্পিন বিভাগে কারা খেলবেন মুখ খুলনে নির্বাচক প্রধান

    বিশ্বকাপে ভারতীয় স্পিন বিভাগে কারা খেলবেন মুখ খুলনে নির্বাচক প্রধান
    ২০১৯ বিশ্বকাপের বাকি আর মাত্র দেড় বছর। তার আগে গত ২ বছর ধরেই দুরন্ত ফর্মে রয়েছে ভারতীয়...

    অনুষ্কাকে যাবতীয় কৃতিত্ব দিয়ে অবসর নিয়ে মুখ খুললেন কোহলি

    অনুষ্কাকে যাবতীয় কৃতিত্ব দিয়ে অবসর নিয়ে মুখ খুললেন কোহলি
    তার ব্যাটিং প্রতিভা নিয়ে সন্দেহ নেই কারও। সকলেই একবাক্যে স্বীকার করে নিয়েছেন যে তিনি ব্যাটিংয়ের জিনিয়াস। তামাম...

    প্রোটিয়াদের বিরুদ্ধে সদ্য সমাপ্ত একদিনের সিরিজে যে যে রেকর্ড গড়লেন ভারত অধিনায়ক বিরাট

    তার শ্রেষ্ঠত্ব মেনে নিয়েছে ক্রিকেট বিশ্বের সকলেই। বিশ্বের সর্বকালের সেরা একদিনের ক্রিকেটার হিসেবে তাকে মেনেও নিয়েছেন সকলে।...