প্রাক্তন অধিনায়ককে তাঁরই ট্রেড মার্ক শটে নেটে স্বাগত জানালেন বর্তমান অধিনায়ক। দুই প্রজন্মের দুই অধিনায়কের মধ্য়ে সম্পর্কটা কেমন, তা নিয়ে ধন্দ থাকলেও, হেলিকপ্টার শটটা কিন্তু বিরাটও খেলতে পারেন। তবে, হ্য়াঁ মাহিকে তির্যক ভঙ্গিমায় বিদ্ধ করার জন্য় নয়, সম্মান জানাতে। যোদ্ধাদের মঞ্চে এক যোদ্ধাকে আরেক যোদ্ধার কুর্নিশ। লড়াই হোক বা শ্রেফ ক্রীড়া, ময়দান মানেই যোদ্ধাদের বিচরণ ভূমি।
টেস্ট সিরিজে শ্রীলঙ্কাকে শ্বেতধোলাই করার পর এবার সীমিত ওভারের সিরিজ শুরু হয়েছে। পূর্ণাঙ্গ সিরিজের দ্বিতীয় পর্ব মানে একদিনের সিরিজ খেলা শুরু হয়েছে দুই দেশের মধ্য়ে। গত রবিবার ডাম্বুলায় প্রথম একদিনের আন্তর্জাতিক ম্য়াচে শ্রীলঙ্কাকে নয় উইকেটে হারিয়েছে বিরাটের ভারত। পাঁচ ম্য়াচের সিরিজে এখনও চার ম্য়াচ বাকি। কিন্তু, ডাম্বুলায় যে দাপট চোখে পড়ল, তাতে বলতেই হচ্ছে, শুধু বল আর জার্সির রঙটাই বদলেছে, এছাড়া আর কোনও কিছুরই পরিবর্তন হয়নি। অবশ্য়, ম্য়াচের বয়স বেঁধে দেওয়া হয়েছে নির্দিষ্ট ওভারে। শ্রীলঙ্কা সেই কুঁকড়েই রয়েছে। আর ভারতীয়রা বেদম প্রহার করে চলেছেন।
সিরিজের বাকি চারটে ম্য়াচে দলের তরুণ খেলোয়াড়দের পরখ করে নেওয়া যাবে। কিন্তু, মহেন্দ্র সিং ধোনি। ডাম্বুলাতে মাঠে নেমেও ব্য়াট করা হলো না। দাপুটে জয় ধোনি ধামাকা দেখার সুযোগই দিল না। প্রধান নির্বাচকের কড়া শাসানি কানে যাওয়ার পর থেকে নেটে তাঁর রোষে পড়তে হয়েছে বোলারদের। কাউকে রেয়াত করেননি। যেমনি মার খেতে হয়েছিল স্থানীয় বোলারদের, তেমনই মার জুটেছিল শ্রীলঙ্কা লাইন-আপকে চোখ রাঙানি দেখানো ভারতীয় বোলারদের কপালেও।
শ্রীলঙ্কাকে উড়ে যাওয়ার আগে বেঙ্গালুরুর জাতীয় অ্য়াকাডেমিতে নিজের ফিটনেস লেভেল দেখিয়ে গিয়েছিলেন। ডাম্বুলায় প্রথম ম্য়াচে ধোনির সেই চটপটে ভাবটা আবার দেখা গিয়েছে। চোখের পলক পড়ার আগেই স্টামপিং। এই লোকটাকেই কি না বুড়ো হয়ে গিয়েছেন বলে আওয়াজ খেতে হচ্ছে এমন সব লোকের কাছে, যাদের গর্ব করার মতো আন্তর্জাতিক কেরিয়ারও নেই। ছত্রিশে এসেও ধোনি যে একটা বাচ্চা ক্রিকেটারকেও টেক্কা দিতে পারেন, বিশ্বাস না হলে ডাম্বুলা ম্য়াচের ক্লিপিংসটা ইন্টারনেটে খুঁজে দেখে নিন। বিদ্য়ুৎ গতিতে লাসিথ মালিঙ্গাকে স্টাম্পড-আউট করেছেন মাহি।
সমালোচকরা তটস্থ হয়ে বসেছিলেন, নেট প্র্য়াক্টিসে হাতের যে চুলকানিটা মেটেনি, সেটা কিভাবে ক্রিজে মেটান (ম্য়াচেতে)। ওপেনার শিখর ধওয়ান আর সে সুযোগ দেননি। ১৩২ রান করে ধোনিকে তরতাজাই রেখে দিয়েছেন। ভবিতব্য়ের উত্তরটা অজানাই থেকে গেলো আপাতত। নির্বাচকদের উদ্দেশে প্রাক্তন অধিনায়কের পাঠানো বার্তাটা কি হতে চলেছে, এখনও ‘টু বি কনটিনিউড’।
ডাম্বুলা ম্য়াচের আগে ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ড (বিসিসিআই) একটি ভিডিও ট্য়ুইট করেছে। সেখানে দেখা যাচ্ছে, নেটে বিরাট উদ্দাম মেজাজে ব্য়াট চালাচ্ছেন। হঠাৎই তাঁর হাত থেকে হেলিকপ্টার শট বেরিয়ে এলো। তখনই ব্য়াট হাতে মাহির আগমণ। অধিনায়কের চোখ সবদিকে নজর রাখে। বোলারদের আগাম সতর্ক করে দিলেন বিরাট, তৈরি হয়ে যাও, ‘থালইভা ইজ হিয়ার’।

SHARE

আরও পড়ুন

ভারত বিদ্বেষী মাইকেল ভনের ভবিষ্যতবাণী, এই দলকে বললেন বিশ্বকাপ ২০১৯ এর বিজেতা

ভারত বিদ্বেষী মাইকেল ভনের ভবিষ্যতবাণী, এই দলকে বললেন বিশ্বকাপ ২০১৯ এর বিজেতা
বিশ্বকাপ ২০১৯ শুরু হতে এখনো ১০০ দিনের কম সময় বেঁচে রয়েছে। সমস্ত দেশই এই সময় সম্পূর্ণভাবে এর...

ম্যাথু হেডেন বললেন, এই ভারতীয় প্লেয়ারের চেয়ে ভালো খেলোয়াড় মার্কস স্টোইনিস, নাম জানলে অবাক হবেন আপনিও

ভারত আর অস্ট্রেলিয়ার মধ্যে ২৪ ফেব্রুয়ারি থেকে টি-২০ সিরিজের শুরুয়াত হতে চলেছে। এই সিরিজের জন্য অস্ট্রেলিয়ার দল...

পুলওয়ামা হামলার পর ইমরান খান দিয়েছিলেন যুদ্ধ করার ধমকী, এখন হরভজন সিং দিলেন এই পরামর্শ

কাশ্মীরের পুলওয়ামাতে ১৪ ফেব্রুয়ারি সিআরপিএফ কনভয়ের উপর সন্ত্রাসবাদীরা হামলা করে দিয়েছিল।যাতে এখনো পর্যন্ত ৪০ এর বেশি জওয়ান...

বিস্ফোরক মন্তব্য সুরেশ রায়নার, আমাকে দল থেকে ভালো প্রদর্শন সত্ত্বেও বাদ দেওয়া হয়েছে

বিস্ফোরক মন্তব্য সুরেশ রায়নার, আমাকে দল থেকে ভালো প্রদর্শন সত্ত্বেও বাদ দেওয়া হয়েছে
ভারতীয় দলের দুর্দান্ত ব্যাটসম্যান সুরেশ রায়না এই সময় ভারতীয় দলের বাইরে রয়েছেন। ইংল্যান্ডের বিরুদ্ধে ওয়ানডে সিরিজে এই...

বিশ্বকাপের আগে ভারত-পাকিস্থান সম্পর্ক নিয়ে আইসিসি বলল এই কথা

বিশ্বকাপের আগে ভারত-পাকিস্থান সম্পর্ক নিয়ে আইসিসি বলল এই কথা
আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল (আইসিসি) আর বিশ্বকাপ ২০১৯ এর আয়োজন সমিতর এখনো বিশ্বাস রয়েছে যে ম্যানচেস্টারে ১৬ জুন...