প্রাক্তন অধিনায়ককে তাঁরই ট্রেড মার্ক শটে নেটে স্বাগত জানালেন বর্তমান অধিনায়ক। দুই প্রজন্মের দুই অধিনায়কের মধ্য়ে সম্পর্কটা কেমন, তা নিয়ে ধন্দ থাকলেও, হেলিকপ্টার শটটা কিন্তু বিরাটও খেলতে পারেন। তবে, হ্য়াঁ মাহিকে তির্যক ভঙ্গিমায় বিদ্ধ করার জন্য় নয়, সম্মান জানাতে। যোদ্ধাদের মঞ্চে এক যোদ্ধাকে আরেক যোদ্ধার কুর্নিশ। লড়াই হোক বা শ্রেফ ক্রীড়া, ময়দান মানেই যোদ্ধাদের বিচরণ ভূমি।
টেস্ট সিরিজে শ্রীলঙ্কাকে শ্বেতধোলাই করার পর এবার সীমিত ওভারের সিরিজ শুরু হয়েছে। পূর্ণাঙ্গ সিরিজের দ্বিতীয় পর্ব মানে একদিনের সিরিজ খেলা শুরু হয়েছে দুই দেশের মধ্য়ে। গত রবিবার ডাম্বুলায় প্রথম একদিনের আন্তর্জাতিক ম্য়াচে শ্রীলঙ্কাকে নয় উইকেটে হারিয়েছে বিরাটের ভারত। পাঁচ ম্য়াচের সিরিজে এখনও চার ম্য়াচ বাকি। কিন্তু, ডাম্বুলায় যে দাপট চোখে পড়ল, তাতে বলতেই হচ্ছে, শুধু বল আর জার্সির রঙটাই বদলেছে, এছাড়া আর কোনও কিছুরই পরিবর্তন হয়নি। অবশ্য়, ম্য়াচের বয়স বেঁধে দেওয়া হয়েছে নির্দিষ্ট ওভারে। শ্রীলঙ্কা সেই কুঁকড়েই রয়েছে। আর ভারতীয়রা বেদম প্রহার করে চলেছেন।
সিরিজের বাকি চারটে ম্য়াচে দলের তরুণ খেলোয়াড়দের পরখ করে নেওয়া যাবে। কিন্তু, মহেন্দ্র সিং ধোনি। ডাম্বুলাতে মাঠে নেমেও ব্য়াট করা হলো না। দাপুটে জয় ধোনি ধামাকা দেখার সুযোগই দিল না। প্রধান নির্বাচকের কড়া শাসানি কানে যাওয়ার পর থেকে নেটে তাঁর রোষে পড়তে হয়েছে বোলারদের। কাউকে রেয়াত করেননি। যেমনি মার খেতে হয়েছিল স্থানীয় বোলারদের, তেমনই মার জুটেছিল শ্রীলঙ্কা লাইন-আপকে চোখ রাঙানি দেখানো ভারতীয় বোলারদের কপালেও।
শ্রীলঙ্কাকে উড়ে যাওয়ার আগে বেঙ্গালুরুর জাতীয় অ্য়াকাডেমিতে নিজের ফিটনেস লেভেল দেখিয়ে গিয়েছিলেন। ডাম্বুলায় প্রথম ম্য়াচে ধোনির সেই চটপটে ভাবটা আবার দেখা গিয়েছে। চোখের পলক পড়ার আগেই স্টামপিং। এই লোকটাকেই কি না বুড়ো হয়ে গিয়েছেন বলে আওয়াজ খেতে হচ্ছে এমন সব লোকের কাছে, যাদের গর্ব করার মতো আন্তর্জাতিক কেরিয়ারও নেই। ছত্রিশে এসেও ধোনি যে একটা বাচ্চা ক্রিকেটারকেও টেক্কা দিতে পারেন, বিশ্বাস না হলে ডাম্বুলা ম্য়াচের ক্লিপিংসটা ইন্টারনেটে খুঁজে দেখে নিন। বিদ্য়ুৎ গতিতে লাসিথ মালিঙ্গাকে স্টাম্পড-আউট করেছেন মাহি।
সমালোচকরা তটস্থ হয়ে বসেছিলেন, নেট প্র্য়াক্টিসে হাতের যে চুলকানিটা মেটেনি, সেটা কিভাবে ক্রিজে মেটান (ম্য়াচেতে)। ওপেনার শিখর ধওয়ান আর সে সুযোগ দেননি। ১৩২ রান করে ধোনিকে তরতাজাই রেখে দিয়েছেন। ভবিতব্য়ের উত্তরটা অজানাই থেকে গেলো আপাতত। নির্বাচকদের উদ্দেশে প্রাক্তন অধিনায়কের পাঠানো বার্তাটা কি হতে চলেছে, এখনও ‘টু বি কনটিনিউড’।
ডাম্বুলা ম্য়াচের আগে ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ড (বিসিসিআই) একটি ভিডিও ট্য়ুইট করেছে। সেখানে দেখা যাচ্ছে, নেটে বিরাট উদ্দাম মেজাজে ব্য়াট চালাচ্ছেন। হঠাৎই তাঁর হাত থেকে হেলিকপ্টার শট বেরিয়ে এলো। তখনই ব্য়াট হাতে মাহির আগমণ। অধিনায়কের চোখ সবদিকে নজর রাখে। বোলারদের আগাম সতর্ক করে দিলেন বিরাট, তৈরি হয়ে যাও, ‘থালইভা ইজ হিয়ার’।

SHARE

আরও পড়ুন

আন্তর্জাতিক ক্রিকেটে সর্বাধিক সেঞ্চুরির মালিক যে পাঁচ ক্রিকেটার

ক্রিকেটে একজন ব্যাটসম্যানের মানদণ্ড বিচার করার ক্ষেত্রে কোন ব্যাটসম্যান কত সংখ্যক সেঞ্চুরি হাঁকিয়েছেন তাঁর ক্যারিয়ারে তা অতীব...

দ্বিতীয় ওয়ানডেতে যে তিনটি মাইলফলক স্পর্শ করতে পারেন ভারতীয় ব্যাটসম্যানরা

ঘরের মাটিতে জয়রথ যেন থামছেই না টিম ইন্ডিয়ার। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সাদা পোশাকে সিরিজ জয়ের পর রঙিন...

স্ট্যাটস: ভারত বনাম ওয়েস্টইন্ডিজ: প্রথম ওয়ানডেতে হতে পারে সাতটি রেকর্ড, রোহিত আর ধবন ইতিহাস বইতে নথিভূক্ত করতে পারেন নিজের নাম

স্ট্যাটস: ভারত বনাম ওয়েস্টইন্ডিজ: প্রথম ওয়ানডেতে হতে পারে সাতটি রেকর্ড, রোহিত আর ধবন ইতিহাস বইতে নথিভূক্ত করতে পারেন নিজের নাম
ভারতীয় দল আর ওয়েস্টইন্ডিজ দলের মধ্যে পাঁচ ম্যাচের ওয়ানডে সিরিজের প্রথম ম্যাচ আগামিকাল ২১ অক্টোবর গুয়াহাটির মাঠে...

হ্যাপি বার্থ ডে সেহবাগ: এই ৫টি জিনিস প্রমান করে যে এখনও পর্যন্ত হয়নি বীরেন্দ্র সেহবাগের মত ব্যাটসম্যান

হ্যাপি বার্থ ডে সেহবাগ: এই ৫টি জিনিস প্রমান করে যে এখনও পর্যন্ত হয়নি বীরেন্দ্র সেহবাগের মত ব্যাটসম্যান
বিশ্বের সবচেয়ে আক্রামণাত্মক ওপেনার্সদের একজন বীরেন্দ্র সেহবাগ ৪০তম জন্মদিন পালন করছেন। ক্রিকেট জগত আর ওপেনিংকে নতুন পরিভাষা...

প্রত্যেক উইকেট নেওয়ার পর মিলত ১০ টাকা, ভারতীয় দলে জায়গা পাওয়ার পর রাতভর কেঁদেছিলেন এই খেলোয়াড়

প্রত্যেক উইকেট নেওয়ার পর মিলত ১০ টাকা, ভারতীয় দলে জায়গা পাওয়ার পর রাতভর কেঁদেছিলেন এই খেলোয়াড়
নিজের দলের হয়ে উইকেট নিতে প্রত্যেক বোলারেরই ইচ্ছে থাকে। পাপু রায় এক এমন বোলার যার জন্য উইকেট...