ডিআরএস যুক্ত হচ্ছে আইপিএলে?

ডিআরএস যুক্ত হচ্ছে আইপিএলে? 1

আইপিএলের একাদশ সংস্করণে ডিসিশন রিভিউ সিস্টেম চালু হচ্ছে! অন্তন তেমনটাই আভাস পাওয়া গেছে। গত আইপিএলের প্রথম খেলাতেই আম্পায়ারের ভর্ৎসনার শীকার হয়ে হয়েছিলেন মহেন্দ্র সিং ধোনি। ম্যাচ রেফারি মনু নায়ার ধোনিকে সেই ম্যাচে তিরস্কার করেছিলেন আম্পায়ারের সিদ্ধান্তের বিরুদ্ধে গিয়ে ডিআরএসের আবেদন করায়। গতবারের সেই ম্যাচটি ছিল পুণে বনাম মুম্বাই ইন্ডিয়ান্সের মধ্যে। ঘটনাটি ঘটে মুম্বাইয়ের ইনিংসে ১৫ তম ওভার চলাকালীন ঘটে। সেই সময় পুণে ওয়ারিয়র্সের অধিনায়ক স্টিভ স্মিথ আক্রমণে আনেন লেগ স্পিনার ইমরান তাহিরকে। সেই সময় ক্রিজে ছিলেন মুম্বাই ইন্ডিয়ান্সের ব্যাটসম্যান কায়রণ পোলার্ড।

ডিআরএস যুক্ত হচ্ছে আইপিএলে? 2

তাহিরের একটি বোল লাগে পোলার্ডের প্যাডে। পুনের উইকেটকীপার ধোনি এবং ইমরান তাহির আউটের আবেদন করলে তা প্রত্যাখ্যান করেন আম্পায়ার এস রবি। আম্পায়ারের সিদ্ধান্তে অসন্তুষ্ট ধোনি আম্পায়ারকে ব্যাঙ্গ করে ডিসিশন রিভিউ সিস্টেম বা ডিআরএসের আবেদন করেন। যেহেতু আইপিএলে ডিআরএস নেই ফলে ধোনির ওই কাজের জন্য তাকে ভর্ৎসনাৎ করা হয়। যদিও পরে অবশ্য হক আইতে পরীক্ষা করে দেখা হয় যে ধোনির আবেদন সঠিক ছিল।

ডিআরএস যুক্ত হচ্ছে আইপিএলে? 3

একটি বিশেষ সূত্র অনুসারে জানা গেছে যে এবারে গতবারের ঘটনা থেকে শিক্ষা নিয়ে সিদ্ধান্ত নেওয়া হয়েছে যে ডিআরএসের জন্য আবেদন করলে আবেদনকারীকে আর আম্পায়ারের তিরস্কারের সম্মুখীন হতে হবে না। ওই সূত্র মারফত আরও জানা গিয়েছে যে বিসিসিআইয়ের কর্তাব্যক্তিরা আইপিএলের মত মঞ্চে ডিআরএসের মত প্রযুক্তিকে যুক্ত করতে চাইছেন।

ডিআরএস যুক্ত হচ্ছে আইপিএলে? 4
AUCKLAND, NEW ZEALAND – JANUARY 25: MS Dhoni of India settles down his team during the One Day International match between New Zealand and India at Eden Park on January 25, 2014 in Auckland, New Zealand. (Photo by Anthony Au-Yeung/Getty Images)

অন্যদিকে এক একটি সংবাদমাধ্যমের খবর অনুযায়ী পুরো বিষয়টিই এখন পর্যন্ত বিসিসিআইয়ের ভাবনা চিন্তার মধ্যেই সীমাবদ্ধ রয়েছে। তবে বোর্ডের তরফে হয়ত বিষয়টি নিয়ে দ্রুতই গ্রীন সিগনাল পাওয়া যেতে পারে। এখন দেখার বিষয় এটাই যে বোর্ড এই মরশুমেই আইপিএলে ডিআরএস চালু করে নাকি আগামি বছরের জন্য সেটাকে স্থগিত রাখে।

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *