টেস্ট ক্রিকেটের এই পাঁচ অদ্ভুত রেকর্ড যা কেবল ভারতীয় বোলারদের কাছেই রয়েছে

ভারতীয় ক্রিকেট দল আজ বিশ্বের অন্যতম শক্তিশালী ক্রিকেট দল, আর প্রত্যেক সময়ই আরও এগিয়ে চলেছে। টিম ইন্ডিয়া এই মুহুর্তে আইসিসি টেস্ট র্যা ঙ্কিয়ে এক নম্বরে রয়েছে আর সেরা বোলারদের তালিকাতে ভারতীয় বোলাররা জায়গা করে নিয়েছে। প্রসঙ্গত হাল ফিলহালে রবীন্দ্র জাদেজা বোলার তালিকায় তৃতীয় নম্বরে এবং অশ্বিন পঞ্চম স্থানে রয়েছেন সেই সঙ্গে এই দুজন অলরাউন্ডার তালিকাতেও রয়েছেন। আজ আমরা আমাদের এই প্রতিবেদনে ভারতের সেই বোলারদের নিয়ে কথা বলব যারা দুর্দান্ত বোলিং করে সে সমস্ত কৃতিত্ব অর্জন করেছেন যা অন্য কোনও দলের বোলার করে দেখাতে পারেন নি। আসুন একবার দেখে নেওয়া যাক।

সবচেয়ে দ্রুত ২৫০ এবং ৩০০ উইকেট নেওয়া বোলার অশ্বিন

টেস্ট ক্রিকেটের এই পাঁচ অদ্ভুত রেকর্ড যা কেবল ভারতীয় বোলারদের কাছেই রয়েছে 1
Cricket – India v England – Fourth Test cricket match – Wankhede Stadium, Mumbai, India – 8/12/16. India’s Ravichandran Ashwin celebrates the wicket of England’s Joe Root. REUTERS/Danish Siddiqui – RTSV6PN

তামিলনাড়ুজাত রবিচন্দ্রন অশ্বিন আজ যতই টেস্ট র্যা ঙ্কিংয়ে পাঁচ নম্বর পজিশনে থাকুন না কেন কিন্তু তার নামে এমন কিছু রেকর্ড রয়েছে যা আজ পর্যন্ত কোনও বোলারের তা নিজের নামে করে উঠতে পারেন নি। আপনাদের জানিয়ে রাখি টেস্ট ক্রিকেটে সবচেয়ে দ্রুত ২৫০ এবং ৩০০ উইকেট নেওয়া একমাত্র বোলার হলেন অশ্বিন। তিনি দ্রুততম ২৫০তম উইকেট নিয়েছেন ৪৫টি টেস্ট ম্যাচে। সেই সঙ্গে ৫৪টি ম্যাচে তিনি টেস্টে ৩০০ উইকেট নেওয়ার কৃতিত্ব দেখিয়েছেন।

অভিষেক ম্যাচেই সবচেয়ে ভাল বোলিং
টেস্ট ক্রিকেটের এই পাঁচ অদ্ভুত রেকর্ড যা কেবল ভারতীয় বোলারদের কাছেই রয়েছে 2
বর্তমান সময়ে ৪৯ বছর বয়েসী নরেন্দ্র হিরওয়ানি ১৯৮৮ সালে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে টেস্ট ক্রিকেটে অভিষেক করেছিলেন। তিনি প্রথম ম্যাচেই দুর্দান্ত বোলিং করে দুইই ইনিংসে ৮টি করে উইকেট নিয়েছিলেন। এক ইনিংসে তিনি মোট ৬১ রান দিয়ে ৮ উইকেট এবং দুই ইনিংসে মোট ১৩৫ রান দিয়ে ১৮টি উইকেট নিয়েছিলেন। কোনও অভিষেক ম্যাচে এটা সবচেয়ে ভাল বোলিংয়ের নমুনা।

অধিনায়ক হিসেবে সবচেয়ে ভাল বোলিং
টেস্ট ক্রিকেটের এই পাঁচ অদ্ভুত রেকর্ড যা কেবল ভারতীয় বোলারদের কাছেই রয়েছে 3
১৯৮৩ সালে ভারতকে বিশ্বকাপে জেতানো প্রাক্তন ভারতীয় জোরে বোলার কপিল দেবের নামে টেস্ট ক্রিকেটের ইতিহাসে এমন একটা রেকর্ড রয়েছে যা আর কোনও খেলোয়াড়ের নামেই নেই এবং এখনও পর্যন্ত এটাকে কেউ ভাঙতেও পারেন নি। কপিলদেব একবার নিজের অধিনায়কত্বে ওয়েস্ট ইন্ডিজ সফরে ৮৩ রান দিয়ে ৯ উইকেট নিয়েছিলেন। এটা যে কোনও অধিনায়কের সবচেয়ে ভাল বোলিং প্রদর্শন।

হারতে থাকা ম্যাচে জাভাগল শ্রীনাথের এই রেকর্ড

টেস্ট ক্রিকেটের এই পাঁচ অদ্ভুত রেকর্ড যা কেবল ভারতীয় বোলারদের কাছেই রয়েছে 4
19 Dec 2001: Javagal Shrinath of India celebrates the wicket of Nasser Hussain of England during the opening days play of the final Test Match between India and England at the China Swamy Stadium in Bangalore, India. DIGITAL IMAGE Mandatory Credit: Laurence Griffiths/Getty Images

প্রাক্তন ভারতীয় জোরে বোলার এই মুহুর্তে ম্যাচ রেফারির ভূমিকা পালন করছেন। তিনি ভারতের হয়ে মোট ৬৭টি টেস্ট ম্যাচ খেলেছেন। যাতে দুর্দান্ত বোলিং করে তিনি ২৬৭টি উইকেট নিয়েছেন। তার নামে এই রেকর্ড রয়েছে যে একবার তিনি হারা ম্যাচে সবচেয়ে ভাল বোলিং করেন এবং দুই ইনিংস মিলিয়ে তিনি মোট ১৩টি উইকেট নিয়েছিলেন। এই ম্যাচে শ্রীনাথ এক ইনিংসে ৫টি এবং দ্বিতীয় ইনিংসে ৮টি উইকেট নিয়েছিলেন কিন্তু সেই ম্যাচে ভারত জিততে পারে নি।

সবচেয়ে বেশি এলবিডব্লিউতে উইকেট নিয়েছেন অনিল কুম্বলে
টেস্ট ক্রিকেটের এই পাঁচ অদ্ভুত রেকর্ড যা কেবল ভারতীয় বোলারদের কাছেই রয়েছে 5
টেস্ট এবং ওয়ানডে মিলিয়ে আন্তর্জাতিক ক্রিকেটে ৯০০ বেশি উইকেট নেওয়া অনিল কুম্বলের নামে আজও এমন এক ইউনিক রেকর্ড রয়েছে যা অন্য কোনও বোলারের নামে নেই। তিনি নিজের টেস্ট কেরিয়ারে মোট ৬১৯টি উইকেট নিয়েছেন, যার মধ্যে ১২৫টি উইকেট তিনি এলবিডব্লিউতে পেয়েছেন। তার থেকে বেশি আর কোনও বোলার টেস্ট ক্রিকেটে এই কৃতিত্ব করে দেখাতে পারেন নি।

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *