নেই নেই করে একটা বছরের অপেক্ষা প্রায় শেষ বললেই চলে। দুর্গা পুজো। পাঁজি মতে এবার একটু এগিয়ে আসায় পরের মাসেই বাঙালির সেরা উৎসব। দুর্গা পুজো আসা মানেই উৎসবের শুরু। শেষ একেবারে সেই বড়দিন আর ইংরেজির নতুন বছরকে আগমন জানানোর পর। আর এই উৎসবের ভরা মরশুমেই জোড়া উপহার পেল কলকাতা। দু’টি আন্তর্জাতিক ম্য়াচ আয়োজনের শিঁকে ছিঁড়েছে ভারতীয় ক্রিকেটের মক্কা ইডেনের কপালে। সেপ্টেম্বরে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে একটি একদিনের আন্তর্জাতিক এবং নভেম্বরে শ্রীলঙ্কার বিরুদ্ধে একটি টেস্ট ম্য়াচ আয়োজনের দায়িত্ব দেওয়া হতে চলেছে ইডেনকে।
যা জানা গিয়েছে, তাতে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ওয়ান-ডে সিরিজের ২১ সেপ্টেম্বরের দ্বিতীয় ম্য়াচটি ইডেনে খেলানোর কথা ভাবছে ভারতীয় ক্রিকেটার নিয়ামক সংস্থা বোর্ড অফ কন্ট্রোল ফর ক্রিকেট ইন ইন্ডিয়া (বিসিসিআই)। মঙ্গলবার বোর্ডের ট্য়ুর্স অ্যান্ড ফিক্সচার কমিটি বৈঠকে বসেছিল। সেখানেই এই সিদ্ধান্ত নেওয়া হয়। ক্রীড়াসূচি এখনও ঘোষণা না করে হলেও খুব শীঘ্রই সংবাদ মাধ্য়মকে জানানো হবে বলে জানিয়েছে বিসিসিআই। আসলে যে সময়টা খেলা হওয়ার কথা ওই সময়ে বাংলাসহ পূর্ব ভারতের সমস্ত অংশে সাড়ম্বরে পুজো নিয়ে ব্য়স্ত থাকে মানুষ। ফলে ম্য়াচের ক্রীড়াসূচি ভাবনা-চিন্তা করে তৈরি করতে চায় বোর্ড। কলকাতার মতো পূর্ব ভারতের অন্য শহরগুলিতেও পুজোর দিনগুলিতে নিরাপত্তা ব্য়বস্থা জোরদার থাকে। ফলে ম্য়াচ আয়োজন করতে গেলে বাড়তি দায়িত্ব পড়বে পুলিশের ঘাড়ে। সেক্ষেত্রে পুলিশের কাছ থেকে ম্য়াচ করানোর অনুমতি পাওয়ার ব্য়াপারটাও মাথায় রাখতে হচ্ছে বোর্ড কর্তাদের।
শ্রীলঙ্কার বিরুদ্ধে চলতি বিদেশ সফর সেপ্টেম্বরের গোড়ার দিকে শেষ হবে ভারতীয় ক্রিকেট দলের। তারপরেই আগামী মাসের মাঝামাঝি সময় থেকে ঠাসা ক্রীড়াসূচি অপেক্ষা করছে বিরাট কোহলিদের জন্য। অস্ট্রেলিয়া, নিউজিল্য়ান্ড ও শ্রীলঙ্কা আসবে ভারত সফরে। ইডেনের পাশাপাশি ভারত-অস্ট্রেলিয়া ওয়ান-ডে সিরিজের বাকি ম্য়াচগুলি খেলা হবে চেন্নাই, বেঙ্গালুরু, নাগপুর ও ইন্দোরে। এরপর টি-২০ সিরিজও খেলবে ভারত-অস্ট্রেলিয়া। ম্য়াচগুলি হবে রাঁচি, হায়দরাবাদ ও গুয়াহাটিতে। গুয়াহাটির নবনির্মিত বারসাপারা স্টেডিয়ামের আন্তর্জাতিক মঞ্চে অভিষেক হতে চলেছে ওই সিরিজেই।
বোর্ডের অস্থায়ী সচিব অমিতাভ চৌধুরী জানান, ”ঘরোয়া সিরিজের ক্রীড়াসূচি চূড়ান্ত না হওয়ায় এখনই জানানো হচ্ছে না। পরে জানানো হবে। কারণ ছুটির দিনগুলির সঙ্গে সঙ্গে দুর্গাপুজোর মতো স্থানীয় উৎসবের কথাও আমাদের মাথায় রাখতে হচ্ছে।”
ক্রিকেট অ্য়াসোসিয়েশন অফ বেঙ্গল (সিএবি)-এর সভাপতি সৌরভ গাঙ্গুলি ইডেনের জোড়া ম্য়াচ পাওয়াকে কলতার জন্য় পুজোর উপহার হিসেবে দেখছেন। তিনি বলেন, ”২১ সেপ্টেম্বর অস্ট্রেলিয়ার বিরুদ্ধে একদিনের ম্য়াচটি ইডেনে খেলা হবে। শ্রীলঙ্কার বিরুদ্ধে টেস্ট ম্য়াচ ১৬ নভেম্বর থেকে শুরু হতে পারে।”
অস্ট্রেলিয়ার পর অক্টোবরের মাঝামাঝি নিউজিল্য়ান্ড ভারত সফরে আসবে। পুনে, মুম্বই ও কানপুরে তিনটি একদিনের ম্য়াচ এবং দিল্লি, কটক, রাজকোটে সমসংখ্য়ক টি-২০ ম্য়াচ খেলবে দুই দল।
উল্লেখ্য, শ্রীলঙ্কার বিরুদ্ধে প্রথম টেস্ট ম্য়াচটি ইডেনে হওয়ার পর দ্বিতীয় টেস্ট ম্য়াচটি নাগপুরে করানোর কথা ভাবা হচ্ছে। সিজিজের শেষ টেস্ট দিল্লিতে। ওয়ান-ডে এবং টি-২০ সিরিজের তিনটি করে ম্য়াচ যথাক্রমে ধরমশালা, মোহালি ও বিশাখাপত্তনম এবং কোচির তিরুবনন্তপুরম, ইন্দোর ও মুম্বইতে আয়োজন করা হত পারে।

 

  • SHARE
    A sports enthusiast and a critic. Journalism is all about being unbiased to create positive influence from negative angle.

    আরও পড়ুন

    বিরাটের কাছেই স্পিন খেলা শিখেছি: স্টিভ স্মিথ

    বিরাটের কাছেই স্পিন খেলা শিখেছি: স্টিভ স্মিথ
    বিশ্ব ক্রিকেটে এই মুহুর্তে তাদের মধ্যে চলছে শ্রেষ্ঠত্বের লড়াই। তা সত্ত্বেও এই দুজনের মধ্যে একে অপরকে সম্মান...

    তৃতীয় টি২০তে এই তারকার খেলা নিয়ে সন্দেহ

    পিটিআইয়ের একটি রিপোর্টের মোতাবিক তৃতীয় এবং ফাইনাল ওয়ান ডেতে জসপ্রীত বুমরাহের অংশ নেওয়া এখনও সন্দেহজন অবস্থায় রয়েছে।...

    বিশ্বকাপে ভারতীয় স্পিন বিভাগে কারা খেলবেন মুখ খুলনে নির্বাচক প্রধান

    বিশ্বকাপে ভারতীয় স্পিন বিভাগে কারা খেলবেন মুখ খুলনে নির্বাচক প্রধান
    ২০১৯ বিশ্বকাপের বাকি আর মাত্র দেড় বছর। তার আগে গত ২ বছর ধরেই দুরন্ত ফর্মে রয়েছে ভারতীয়...

    অনুষ্কাকে যাবতীয় কৃতিত্ব দিয়ে অবসর নিয়ে মুখ খুললেন কোহলি

    অনুষ্কাকে যাবতীয় কৃতিত্ব দিয়ে অবসর নিয়ে মুখ খুললেন কোহলি
    তার ব্যাটিং প্রতিভা নিয়ে সন্দেহ নেই কারও। সকলেই একবাক্যে স্বীকার করে নিয়েছেন যে তিনি ব্যাটিংয়ের জিনিয়াস। তামাম...

    প্রোটিয়াদের বিরুদ্ধে সদ্য সমাপ্ত একদিনের সিরিজে যে যে রেকর্ড গড়লেন ভারত অধিনায়ক বিরাট

    তার শ্রেষ্ঠত্ব মেনে নিয়েছে ক্রিকেট বিশ্বের সকলেই। বিশ্বের সর্বকালের সেরা একদিনের ক্রিকেটার হিসেবে তাকে মেনেও নিয়েছেন সকলে।...