ছয় মেরে বিশ্বকাপ জেতানো ধোনির ব্যাট সব থেকে দামি, জেনে নি কত

ছয় মেরে বিশ্বকাপ জেতানো ধোনির ব্যাট সব থেকে দামি, জেনে নি কত 1

ভারতীয় ক্রিকেট দলের ২০১১য় ২৮ বছর পরে দ্বিতীয়বার বিশ্বকাপ জেতার সেই ঐতিহাসিক মুহুর্তের কথা অমর হয়ে গেছে ভারতীয় ক্রিকেটের লোকগাথায়। ১৯৮৩ সালে প্রথম বিশ্বকাপ উঠেছিল অধিনায়ক কপিলের হাতে। মাঝে অবশ্য অধিনায়ক সৌরভের হাত ধরে ২০০৩ এ বিশ্বকাপ ফাইনালে ভারত পৌঁছলেও শেষ রক্ষা হয় নি। সেবার টিম ইন্ডিয়াকে হারিয়ে বিশ্বকাপ ছিনিয়ে নিয়ে গিয়েছিলেন রিকি পন্টিংয়ের অস্ট্রেলিয়া। তারওপরে ধোনির আবির্ভাব ঘটে ভারতীয় ক্রিকেটে। কিন্তু একদিনের বিশ্বকাপে ধোনির আবির্ভাব খুব সহজ হয় নি। ২০০৭ এ ধোনির প্রথম বিশ্বকাপে লিগ পর্যায়েই ভরাডুবি হয় ভারতের। অবস্থা এমন দাঁড়িয়েছিল যে রাতের অন্ধকারে ভারতীয় দলকে পুলিশ পাহারায় ফিরতে হয়েছিল দেশে।

ছয় মেরে বিশ্বকাপ জেতানো ধোনির ব্যাট সব থেকে দামি, জেনে নি কত 2

সেদিনই মনে মনে শপথ নিয়েছিলেন মাহি পরের বিশ্বকাপে তিনি এর শেষ দেখে ছাড়বেন। এরপর ২০১১য় দেশের মাটিতে বিশ্বকাপে দ্বিতীয়বারের জয়ের স্বাদ দিয়েছিলেন দেশবাসীকে। সেই সঙ্গে ভেঙে দিয়েছিলেন আয়োজক দেশের বিশ্বকাপ না জিততে পারার মিথ। ফাইনালে ধোনির ব্যাট দিয়েছিল দারুণ দামি একটা ইনিংস। শেষ বলে বিশাল এক ছয় হাঁকিয়ে দেশকে এনে দিয়েছিলেন বিশ্বকাপ। আর ধোনির সেই ব্যাটই এখন বিশ্বের সবচেয়ে দামী ব্যাট। ২০১১ র বিশ্বকাপ জয়ের ইনিংস খেলা ব্যাটটাই লন্ডনে একটি চ্যারিটেবল অনুষ্ঠানে বিক্রি হয়েছে ১০০০০০ পাউন্ড দামে।

ছয় মেরে বিশ্বকাপ জেতানো ধোনির ব্যাট সব থেকে দামি, জেনে নি কত 3

ভারতীয় টাকার মূল্যে যার দাম দাঁড়িয়েছে ৯১.৫০ লক্ষ টাকা। আর ধোনির ব্যাটটি ওই বিশাল মূল্যে কিনে নিয়েছে আরকে গ্লোবাল শেয়ার্স অ্যান্ড সিকিউরিটিস লিমিটেড (ইন্ডিয়া)। তবে আগের মত আর সেই আগ্রাসন নেই ধোনির ব্যাটে। তা সত্ত্বেও নিজের বিশাল অভিজ্ঞতা আর ঠান্ডা মাথার কারণে এখনও ধোনি ভারতীয় দলের মুকুটহীন নেতা। দরকারে অদরকারে এখনও বিরাটকে প্রয়োজনীয় পরামর্শ দিতে পেছপা হন না তিনি। সম্ভবত আগামি বিশ্বকাপেও খেলতে দেখা যেতে পারে এই অধিনায়ককে।

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *