বিরাট কোহলি ও রবি শাস্ত্রীর টিম ইন্ডিয়া একদিনের আন্তর্জাতিক সিরিজে ১-০ ফলে এগিয়ে এখন। গত সতেরো সেপ্টেম্বর থেকে পাঁচ ম্য়াচের ভারত-অস্ট্রেলিয়া সিরিজ শুরু হয়েছে। চেন্নাইতে প্রথম ম্য়াচে বৃষ্টি বাদ সাধায় ডাকওয়ার্থ-লুইস মেথোডে ভারত ২৬ রানে ম্য়াচটি জিতে নেয়। এই সিরিজটি দুই দেশের কাছেই খুব গুরুত্বপূর্ণ। কারণ, ২০১৯ সালে পরবর্তী বিশ্বকাপ হলেও, মাসের বিচারে হাতে আর বেশি সময় নেই। ইংল্য়ান্ড ও ওয়েলসে ৩০শে মে থেকে ১৫ জুলাই পর্যন্ত খেলা হবে এই মেগা ইভেন্ট। বিশ্বকাপের প্রস্তুতির ঢাকে কাঠি পড়ে গিয়েছে। প্রায় সব দেশই তৈরি হচ্ছে ভারত ও অস্ট্রেলিয়ার মতো।

ভারত অবশ্য় রবি শাস্ত্রী কোচ হওয়ার পর গত জুলাইয়ে খেলা হওয়া শ্রীলঙ্কা সফর থেকেই প্রস্তুতি শুরু করে দিয়েছে। দলে এখন রোটেশন পদ্ধতি চলছে। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে সিরিজেও সেই একই প্রক্রিয়া নেওয়া হয়েছে। দলে এখন থেকে জায়গা পেতে হলে ধারাবাহিকতা দেখানোর পাশাপাশি ফিটনেস দেখিয়ে আসতে হবে। আর এই গেরোতেই আটকে গিয়েছেন ভারতের তিন সিনিয়র ক্রিকেটারের মধ্য়ে দুই সিনিয়র। সুপার ফিট প্রাক্তন অধিনায়ক মহেন্দ্র সিং ধোনি ভারতীয় দলে জায়গা করে নিলেও ফিটনেস লেভেলের গেরোয় আটকে গিয়েছেন যুবরাজ সিং ও সুরশ রায়না। নির্বাচকরা প্রথমে বিশ্রাম কথা বললেও আস্তে আস্তে বেড়াল ঝুলি থেকে বেরিয়ে পড়ে। জানা যায়, বেঙ্গালুরুতে জাতীয় অ্য়াকাডেমিতে ফিটনেস টেস্টের সর্বোচ্চ আধুনিক স্তর ইয়ো-ইয়ো টেস্টে ফেইল করেছেন তাঁরা।

ভারতের সর্বকালের সেরা অন্য়তম ম্য়াচ ফিনিশারের এখন এতটাই করুণ হাল যে দলে আর জায়গা পাচ্ছেন না তিনি। অথচ চোখে বিশ্বকাপ খেলার স্বপ্ন। ছত্রিশ বছরের বুড়ো যুবরাজকে আবার কবে ভারতীয় দলের নীল জার্সি পরে ক্রিকেট খেলতে যাবে, কেউ জানে না। অনেকে তো আশা ছেড়েই দিয়েছেন। ক্রিকেট বিশেষজ্ঞরা বলছেন, যুবির আন্তর্জাতিক ক্রিকেট কেরিয়ারের কফিনে শেষ পেরেক শ্রীলঙ্কা সফরের সময় দল ঘোষণা করতে গিয়েই মেরে দিয়েছেন জাতীয় নির্বাচকরা।

শ্রীলঙ্কায় না হয় তর্কের খাতিরে বিশ্রাম দেওয়া হয়েছিল, অস্ট্রেলিয়া সিরিজে দলে জায়গা না পাওয়ার পর প্রমাণ হয়ে গিয়েছে, বিরাট-শাস্ত্রীর দলে সম্ভবত কোনও জায়গা নেই ২০১১ বিশ্বকাপের সেরা খেলোয়াড়ের জন্য়। এই মেসেজও যদি যথেষ্ট না হয়, আরও কড়া ভাষায় জানান দিতে যুবিকে দলীপ ট্রফির দলেও বিবেচনা করা হয়নি। ভারতের সেরা চুয়াত্তরজন ক্রিকেটারের মধ্য়ে যুবির নামই নেই।

তবে, যুবরাজ সিংকে কখনই খরচের খাতায় ফেলে দেওয়া যায় না। লড়াইয়ের অপর নাম যুবরাজ সিং। ক্য়ান্সার সারিয়ে ক্রিকেটে ফেরার পর বহুবার দলে কামব্য়াক করেছেন তিনি। আন্তর্জাতিক ক্রিকেটে ফেরার জন্য় ফিটনেসের সঙ্গে লড়াই করার পাশাপাশি যুবি তাঁর ক্য়ান্সার ট্রিটমেন্ট ফাউন্ডেশন ইউউইক্য়ান-এর প্রচার চালিয়ে যাচ্ছেন সোশাল মিডিয়াতে অনবরত। সম্প্রতি তাঁর ইনস্টাগ্রাম প্রোফাইলে যুবি নিজের পছন্দের বলিউড হিরোইনের নাম জানিয়েছেন। এয়ারপোর্টে আচমকা তাঁর সঙ্গে দেখা হওয়ার পর যুবি বলিউড অভিনেত্রী কাজলের সঙ্গে সেলফি তুলেছেন। সেই ছবিটি তিনি পোস্ট করেছেন ইনস্টাগ্রামে। তার ক্য়াপশনে লিখেছেন, যখন ফ্লাইট দেরিতে আসে আর তখনই আচমকা তোমার পছন্দের নায়িকার সঙ্গে দেখা হয়ে যায়। দিনটা পরিপূর্ণ হয়ে গেলো।

  • SHARE
    A sports enthusiast and a critic. Journalism is all about being unbiased to create positive influence from negative angle.

    আরও পড়ুন

    আইপিএলে দল না পেয়ে বিধ্বংসী মার্টিন গাপ্তিল, সোশ্যাল মিডিয়ায় ট্রোলড কিংস ইলেভেন পাঞ্জাবের মালকিন

    আইপিএলে দল না পেয়ে বিধ্বংসী মার্টিন গাপ্তিল, সোশ্যাল মিডিয়ায় ট্রোলড কিংস ইলেভেন পাঞ্জাবের মালকিন
    আসন্ন আইপিএল ২০১৮র নিলামে দল পাননি তিনি। নিলামে অবিক্রীতই থেকে গেছিলেন নিউজিল্যান্ডের মার্টিন গাপ্তিল। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে দুরন্ত...

    আইপিএল২০১৮: সম্পূর্ণ সূচী, ম্যাচের সময়, স্থান, এবং অন্যান্য বিবরণ

    মুম্বাইয়ের ওয়াংখেড়ে স্টেডিয়ামে আগামি ৭ এপ্রিল থেকে বর্তমান চ্যাম্পিয়ন মুম্বাই ইন্ডিয়ান্স এবং এই আইপিএলে নির্বাসন কাটিয়ে ফিরে...

    সারা তেন্ডুলকরের ফেক আইডি বানিয়ে এনসিপি প্রধানকে উত্যক্ত করার অপরাধে গ্রেপ্তার এক ব্যক্তি

    সারা তেন্ডুলকরের ফেক আইডি বানিয়ে এনসিপি প্রধানকে উত্যক্ত করার অপরাধে গ্রেপ্তার এক ব্যক্তি
    কিছুদিন আগেই ভারতের কিংবদন্তী ক্রিকেটের শচীন তেন্ডুলকরের মেয়ে সারা তেন্ডুলকরের মেয়েকে উত্যক্ত করার অপরাধে গ্রেপ্তার হয়েছিলেন পশ্চিম...

    সোশ্যাল মিডিয়ায় ভারত অধিনায়ক বিরাটকে অপমান করলেন কপিল শর্মা

    সোশ্যাল মিডিয়ায় ভারত অধিনায়ক বিরাটকে অপমান করলেন কপিল শর্মা
    ফের বিতর্কে কমেডিয়ান কপিল শর্মা। এবার তিনি সরাসরি অপমান করলেন ভারত অধিনায়ক বিরাট কোহলিকে। যার ফলে রাগে...

    ভারত দক্ষিণ আফ্রিকা একদিনের সিরিজ: চতুর্থ ওয়ান ডে চলাকালীন বর্ণবিদ্বেষের শিকার দক্ষিণ আফ্রিকার ক্রিকেটার

    ভারত দক্ষিণ আফ্রিকা একদিনের সিরিজ: চতুর্থ ওয়ান ডে চলাকালীন বর্ণবিদ্বেষের শিকার দক্ষিণ আফ্রিকার ক্রিকেটার
    ভারত দক্ষিণ আফ্রিকার মধ্যে ওয়ান ডে সিরিজ চলাকালীনই ঘটে গেল এক অপ্রীতিকর ঘটনা। জোহানেসবার্গের চতুর্থ ওয়ান ডে...