ক্রিকেট থেকে আজীবন নির্বাসিত প্রাক্তন আইপিএল কমিশনার ললিত মোদী রাজস্থান ক্রিকেট অ্য়াসোসিয়েশন (আরসিএ)-এর সঙ্গে সব সম্পর্ক ছিন্ন করে নেওয়ায় গোঁসা ভেঙেছে ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ড (বিসিসিআই)-এর। আরসিএর ওপর থেকে নির্বাসন তুলে নিতে চাইছে বোর্ড। আর সেজন্য়ই বোর্ডের জরুরি সাধারণ সভা ডাকতে চলেছেন সুপ্রিম কোর্ট কর্তৃক বিসিসিআইয়ের মাথায় বসিয়ে দেওয়া ক্রিকেট অ্য়াডমিনিস্ট্রিটিভ কমিটির প্রধান সি কে খান্না। বৈঠকে আরসিএকে ভারতীয় ক্রিকেটের মূলস্রোতে ফেরাতে আলোচনা করা হবে। সবকিছু ঠিকঠাক থাকলে ওইদিনই আরসিএকে তার স্বীকৃতি ফিরিয়ে দিতে চলেছে বিসিসিআই।

সি কে খান্নাকে এব্য়াপারে চিঠি দিয়েছে কমিটি। তাতে তারা লিখেছে, ১৬ নভেম্বরের মধ্য়েই ওই বিশেষ বৈঠক ডাকার তারিখ চূড়ান্তভাবে জানাতে এবং তারপর তা মিডিয়াতে জানানো হবে। বৈঠকে আরও দুটি গুরুত্বপূর্ণ বিষয় নিয়ে আলোচনা হওয়ার কথা – কোচি টাস্কার্সের সঙ্গে মীমাংসা এবং ভবিষ্য়ৎ ক্রিকেট সফর, প্রোগ্রামিং, টেস্ট ও ওয়ান-ডে চ্য়াম্পিয়নশিপ নিয়ে আইসিসি যে নতুন উদ্য়োগে নামছে।

২০১৪ সাল থেকে আরসিএকে নির্বাসিত করে রেখেছে বিসিসিআই। আর্থিক বেনিয়মের দায়ে প্রাক্তন আইপিএল কমিশনার ললিত মোদীকে হটানোর পর তাঁকে নির্বাসিত করেছে বোর্ড। তিনবছর আগে মোদী ভোটে জিতে রাজস্থান ক্রিকেট সস্থার মাথায় বসার পর তাঁকে বরখাস্ত করতে নির্দেশ দেয় ভারতীয় বোর্ড। কিন্তু, আরসিএ বোর্ড প্রধান হিসেবে মোদী সেই নির্দেশ না মেনে পদ আঁকড়ে পড়ে থাকায়, রাজস্থান ক্রিকেট সংস্থাকে নির্বাসিত করে বিসিসিআই। যদিও ওই রাজ্য়ের ক্রিকেটারদের এনিয়ে কোনও সমস্য়া হয়নি। রাজ্য় সংস্থাকে নির্বাসিত করার পর থেকে বোর্ড সরাসরি রাজস্থানের ক্রিকেটারদের সব ব্য়াপার দেখছে এবং টুর্নামেন্ট আয়োজন করে আসছে।

এরমাঝে গত কয়েকদিন আগে নানান টালবাহনার পর বোর্ডের সঙ্গে সংঘাত ছেড়ে দিয়ে লন্ডন থেকে চিঠি দেন ললিত মোদী। রাজস্থান ক্রিকেটের ক্ষতি হোক তিনি চান  না। তিনি সব সম্পর্ক ছিন্ন করছেন। কয়েক মাস আগে কংগ্রেসের প্রবীন নেতা সি পি যোশী আরসিএর নতুন সভাপতি হয়েছেন ভোটে জিতে। ক্ষমতা বদল হলেও বিসিসিআই তাদের সিদ্ধান্তে অনড় ছিল। কারণ ভারতীয় বোর্ডের দাবি ছিল, তাদের দ্বারা নির্বাসিত ব্য়ক্তিকে তাদের স্বীকৃতি দেওয়া কোনও সংস্থার সঙ্গে যুক্ত থাকতে দেওয়া যাবে না। মোদী রাজস্থান সংস্থার শাখা নাগপুর ডিস্ট্রিক্ট অ্য়াসোসিয়েশনের সভাপতি পদে ছিলেন। আর সেই কারণেই আপত্তি তুলতে চাইছিল না বোর্ড। কিন্তু, মোদী চিঠি দিয়ে জানিয়েছেন, তিনি আর ক্রীড়া প্রশাসক থাকছেন না। তাই বোর্ড এখন রাজস্থান ক্রিকেট অ্য়াসোসিয়েশনকে তাদের স্বীকৃতি ফিরিয়ে দিতে চাইছে।

বিসিসিআইয়ের এক বড়কর্তা এবিষয়ে বলেন, বোর্ডের মূল আপত্তি ছিল, মোদীকে আরসিএ বা তাদের কোনও সংস্থার সহ্গে যুক্ত রাখা যাবে না। এবার মোদী জানিয়েই দিয়েছেন, তিনি আর ক্রীড়া প্রশাসক নন। ফলে বোর্ডের আর কোনও সমস্য়া নেই এব্য়াপারে। আরসিএকে তাদের স্বীকৃতি ফিরিয়ে দেওয়া হবে।

  • SHARE
    A sports enthusiast and a critic. Journalism is all about being unbiased to create positive influence from negative angle.

    আরও পড়ুন

    বাবা হলেন এই ভারতীয় ক্রিকেটার

    বাবা হলেন ভারতীয় ক্রিকেটের মিডল অর্ডার ব্যাটসম্যান চেতেশ্বর পুজারা। এক কন্যা সন্তানের পিতা হলেন তিনি। আর সে...

    ত্রিদেশীয় সিরিজের জন্য ভারতীয় দল ঘোষণা!

    শ্রীলঙ্কায় অনুষ্ঠিত ট্রাই সিরিজ নিদাহাস ট্রফি জন্য ভারতীয় দল ঘোষণা করল বিসিসিআই। কেমন হল দল একবার দেখে...

    ধোনির দিন শেষ? কি বললেন সৌরভ

    ধোনির দিন শেষ? কি বললেন সৌরভ
    সেই কবেই নেভিল কার্ডাস বলে গেছেন ওয়ান ডে ক্রিকেটে পাজামা ক্রিকেট বলে। ওয়ান ডে ক্রিকেটের জামানায় টেস্ট...

    জয়ের সমস্ত কৃতিত্বই ওর : রোহিত শর্মা

    দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে টি২০ সিরিজের দ্বিতীয় ম্যাচে হারার পর ভারতীয় দল আরও দারুণভাবে ফিরে এসে সেঞ্চুরিয়ানের সুপার...

    বিরাটের কাছেই স্পিন খেলা শিখেছি: স্টিভ স্মিথ

    বিরাটের কাছেই স্পিন খেলা শিখেছি: স্টিভ স্মিথ
    বিশ্ব ক্রিকেটে এই মুহুর্তে তাদের মধ্যে চলছে শ্রেষ্ঠত্বের লড়াই। তা সত্ত্বেও এই দুজনের মধ্যে একে অপরকে সম্মান...