ক্রিকেট থেকে আজীবন নির্বাসিত প্রাক্তন আইপিএল কমিশনার ললিত মোদী রাজস্থান ক্রিকেট অ্য়াসোসিয়েশন (আরসিএ)-এর সঙ্গে সব সম্পর্ক ছিন্ন করে নেওয়ায় গোঁসা ভেঙেছে ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ড (বিসিসিআই)-এর। আরসিএর ওপর থেকে নির্বাসন তুলে নিতে চাইছে বোর্ড। আর সেজন্য়ই বোর্ডের জরুরি সাধারণ সভা ডাকতে চলেছেন সুপ্রিম কোর্ট কর্তৃক বিসিসিআইয়ের মাথায় বসিয়ে দেওয়া ক্রিকেট অ্য়াডমিনিস্ট্রিটিভ কমিটির প্রধান সি কে খান্না। বৈঠকে আরসিএকে ভারতীয় ক্রিকেটের মূলস্রোতে ফেরাতে আলোচনা করা হবে। সবকিছু ঠিকঠাক থাকলে ওইদিনই আরসিএকে তার স্বীকৃতি ফিরিয়ে দিতে চলেছে বিসিসিআই।

সি কে খান্নাকে এব্য়াপারে চিঠি দিয়েছে কমিটি। তাতে তারা লিখেছে, ১৬ নভেম্বরের মধ্য়েই ওই বিশেষ বৈঠক ডাকার তারিখ চূড়ান্তভাবে জানাতে এবং তারপর তা মিডিয়াতে জানানো হবে। বৈঠকে আরও দুটি গুরুত্বপূর্ণ বিষয় নিয়ে আলোচনা হওয়ার কথা – কোচি টাস্কার্সের সঙ্গে মীমাংসা এবং ভবিষ্য়ৎ ক্রিকেট সফর, প্রোগ্রামিং, টেস্ট ও ওয়ান-ডে চ্য়াম্পিয়নশিপ নিয়ে আইসিসি যে নতুন উদ্য়োগে নামছে।

২০১৪ সাল থেকে আরসিএকে নির্বাসিত করে রেখেছে বিসিসিআই। আর্থিক বেনিয়মের দায়ে প্রাক্তন আইপিএল কমিশনার ললিত মোদীকে হটানোর পর তাঁকে নির্বাসিত করেছে বোর্ড। তিনবছর আগে মোদী ভোটে জিতে রাজস্থান ক্রিকেট সস্থার মাথায় বসার পর তাঁকে বরখাস্ত করতে নির্দেশ দেয় ভারতীয় বোর্ড। কিন্তু, আরসিএ বোর্ড প্রধান হিসেবে মোদী সেই নির্দেশ না মেনে পদ আঁকড়ে পড়ে থাকায়, রাজস্থান ক্রিকেট সংস্থাকে নির্বাসিত করে বিসিসিআই। যদিও ওই রাজ্য়ের ক্রিকেটারদের এনিয়ে কোনও সমস্য়া হয়নি। রাজ্য় সংস্থাকে নির্বাসিত করার পর থেকে বোর্ড সরাসরি রাজস্থানের ক্রিকেটারদের সব ব্য়াপার দেখছে এবং টুর্নামেন্ট আয়োজন করে আসছে।

এরমাঝে গত কয়েকদিন আগে নানান টালবাহনার পর বোর্ডের সঙ্গে সংঘাত ছেড়ে দিয়ে লন্ডন থেকে চিঠি দেন ললিত মোদী। রাজস্থান ক্রিকেটের ক্ষতি হোক তিনি চান  না। তিনি সব সম্পর্ক ছিন্ন করছেন। কয়েক মাস আগে কংগ্রেসের প্রবীন নেতা সি পি যোশী আরসিএর নতুন সভাপতি হয়েছেন ভোটে জিতে। ক্ষমতা বদল হলেও বিসিসিআই তাদের সিদ্ধান্তে অনড় ছিল। কারণ ভারতীয় বোর্ডের দাবি ছিল, তাদের দ্বারা নির্বাসিত ব্য়ক্তিকে তাদের স্বীকৃতি দেওয়া কোনও সংস্থার সঙ্গে যুক্ত থাকতে দেওয়া যাবে না। মোদী রাজস্থান সংস্থার শাখা নাগপুর ডিস্ট্রিক্ট অ্য়াসোসিয়েশনের সভাপতি পদে ছিলেন। আর সেই কারণেই আপত্তি তুলতে চাইছিল না বোর্ড। কিন্তু, মোদী চিঠি দিয়ে জানিয়েছেন, তিনি আর ক্রীড়া প্রশাসক থাকছেন না। তাই বোর্ড এখন রাজস্থান ক্রিকেট অ্য়াসোসিয়েশনকে তাদের স্বীকৃতি ফিরিয়ে দিতে চাইছে।

বিসিসিআইয়ের এক বড়কর্তা এবিষয়ে বলেন, বোর্ডের মূল আপত্তি ছিল, মোদীকে আরসিএ বা তাদের কোনও সংস্থার সহ্গে যুক্ত রাখা যাবে না। এবার মোদী জানিয়েই দিয়েছেন, তিনি আর ক্রীড়া প্রশাসক নন। ফলে বোর্ডের আর কোনও সমস্য়া নেই এব্য়াপারে। আরসিএকে তাদের স্বীকৃতি ফিরিয়ে দেওয়া হবে।

SHARE

আরও পড়ুন

ভারত বনাম অস্ট্রেলিয়া: টি-২০ সিরিজে ভারতের ‘শনি’ হয়ে দেখা দিতে পারেন যে চার অস্ট্রেলিয়ান ক্রিকেটার

অস্ট্রেলিয়া দলের দুই স্পেশালিস্ট ক্রিকেটার স্টিভেন স্মিথ এবং ডেভিড ওয়ার্নার বল টেম্পারিং কান্ডে জড়িয়ে আন্তর্জাতিক ক্রিকেট থেকে...

আইপিএল ২০১৯: ছেড়ে দেওয়া যে পাঁচজন ক্রিকেটারকে আগামী আসরে দলে ভেড়াতে পারে রাজস্থান রয়্যালস

আইপিএলের গত আসরে অজিঙ্ক রাহানের নেতৃত্বাধীন রাজস্থান রয়্যালস টুর্নামেন্ট শেষ করেছে এলিমেনেটর পর্ব খেলে চতুর্থ অবস্থানে থেকে।...

মুম্বাই ইন্ডিয়ান জারি করল আইপিএল ২০১৯ এর প্লেয়ার তালিকা, মাত্র এই খেলোয়াড়দের ছেড়ে বাকি সকলকে দিল বাদ

মুম্বাই ইন্ডিয়ান জারি করল আইপিএল ২০১৯ এর প্লেয়ার তালিকা, মাত্র এই খেলোয়াড়দের ছেড়ে বাকি সকলকে দিল বাদ
মুম্বাই ইন্ডিয়ান্স আইপিএল ইতিহাসের সবচেয়ে মজবুত এবং জনপ্রিয় দলগুলির একটি। মুম্বাই ইন্ডিয়ান্সের দল মোট তিনবার আইপিএলের খেতাব...

কাশ্মীর নিয়ে আফ্রিদি টিপ্পনির কড়া জবাব দিলেন রাজনাথ সিং, বন্ধ করলেন মুখ

কাশ্মীর নিয়ে আফ্রিদি টিপ্পনির কড়া জবাব দিলেন রাজনাথ সিং, বন্ধ করলেন মুখ
পাকিস্থানের প্রাক্তণ ক্রিকেটার শাহিদ আফ্রিদির বয়ানের উপর কেন্দ্রীয় গৃহমন্ত্রী রাজনাথ সিং বলেন যে কথা তো ও ঠিকই...

জো রুট অ্যাম্পায়ারের সিদ্ধান্তের আপত্তি জানিয়ে করলেন এই লজ্জাজনক ব্যবহার, ক্ষুব্ধ আইসিসি তিরস্কার করে দিল শাস্তি

জো রুট অ্যাম্পায়ারের সিদ্ধান্তের আপত্তি জানিয়ে করলেন এই লজ্জাজনক ব্যবহার, ক্ষুব্ধ আইসিসি তিরস্কার করে দিল শাস্তি
ইংল্যান্ড আর শ্রীলঙ্কার মধ্যে তিন ম্যাচের টেস্ট সিরিজের দ্বিতীয় ম্যাচ পল্লেকল মাঠে খেলা হচ্ছে। এই টেস্ট ম্যাচের...