তিন ম্য়াচের সিরিজ শুরুর আগে নিউজিল্য়ান্ড টিমকে সতর্ক করে দিলেন ভারতীয় দলের সহ-অধিনায়ক রোহিত শর্মা। বাইশ অক্টোবর রবিবার সিরিজের প্রথম ম্য়াচ মুম্বইতে। ভারতীয় দলের সহ-অধিনায়ক হোম গ্রাউন্ডে খেলা হবে। অস্ট্রেলিয়াকে এর আগের সিরিজে ৪-১’এ হারিয়েছে ভারত। কিউয়িদেরও একই রকমভাবে দুরমুশ করা হবে বলে জানিয়েছেন হিটম্য়ান।
সাম্প্রতিক অতীতে তিন ধরনের ফরম্য়াটেই ভারতীয় দল দাপট দেখিয়ে চলেছে। ২০১৫’য় মহেন্দ্র সিং ধোনির ভারতের দক্ষিণ আফ্রিকা সফরের পর থেকে টিম ইন্ডিয়া একটিও সিরিজে হারেনি এখনও পর্যন্ত। চ্য়াম্পিয়ন্স ট্রফির ফাইনালে পাকিস্তানের কাছে হারার পর থেকে ভারত ওয়েস্ট ইন্ডিজ, শ্রীলঙ্কা ও অস্ট্রেলিয়াকে হারিয়ে দু’নম্বর থেকে এক নম্বরে উঠে এসেছে পঞ্চাশ ওভারের ক্রিকেটের আইসিসি ব়্য়াঙ্কিংয়ে।
গত বছর কিউয়ি টিম মেন ইন ব্লু’দের বেগ দিয়েও শেষ পর্যন্ত সিরিজ হেরে বাড়ি ফিরেছিল। ২০১৬’র ২৯ অক্টোবর সিরিজের শেষ ম্য়াচে বিশাখাপত্তনমে ২৭০ রান তাড়া করতে নেমে ৭৯ রানে অল আউট হয়ে গিয়েছিলেন ব্ল্য়াকক্য়াপ’রা। নিউজিল্য়ান্ড ক্রিকেট বোর্ড এবার যে টিম ভারতে পাঠিয়েছে, তাতে গতবারের নয় সদস্য় স্কোয়াডে রয়েছেন। কিউয়ি টিমের আশা, এবার তারা ভারত থেকে ভালো ফল করে ফিরবেন। গতমাসে টেস্ট ও একদিনের সিরিজে ভারতীয় এ দলের বিরুদ্ধে নিউজিল্য়ান্ড এ টিম ভালো খেলেছে। ওই সিরিজে দলে থাকা তিন ক্রিকেটার ইশ সোধি, কলিন মুনরো ও হেনরি নিকোলস’কে স্কোয়াডে রেখেছে নিউজিল্য়ান্ড। কারণ, তিনজনেই ভারতের পরিবেশের সঙ্গে মানিয়ে নিয়েছেন আগে থেকেই।
তবে, সীমিত ওভারের ক্রিকেটে ভারতের সহ-অধিনায়ক রোহিত শর্মা এসবকে পাত্তা দিতে নারাজ। তিনি বলছেন, গতবার যে দলটা ভারতে খেলে গিয়েছে, প্রায় সেই দলটাকে সামলাতে হবে আমাদের। হিটম্য়ান বলেন, ”অস্ট্রেলিয়ার বিরুদ্ধে যেখানে শেষ করেছিলাম, সেখান থেকেই শুরু করতে চাই আমরা। ভালো ব্য়াপার হলো, অস্ট্রেলিয়া ও নিউজিল্য়ান্ড সিরিজের মাঝে খুব একটা বেশি সময় কেউ ক্রিকেটের বাইরে যায়নি। সবাই ছন্দেই আছে। আমার আশা, অস্ট্রেলিয়া সিরিজে যে পারফরম্য়ান্স দেখিয়েছিলাম, সেই পারফরম্য়ান্স আমরা এই সিরিজেও করে দেখাব।”

রোহিত শর্মা

রোহিত এরপর বলেন, ”আমাদের এই দলটার আসল শক্তি হলো, আমরা এক একটা সিরিজ ধরে ধরে এগোই। প্রত্য়েকটা দলে শক্তি যেমন থাকে, তেমন দুর্বলতাও থাকে। চ্য়ালেঞ্জ হলো, কত তাড়াতাড়ি প্রতিপক্ষের সেই সব ক্ষমতা-দুর্বলতার সঙ্গে মানিয়ে নিতে পারছ। নিউজিল্য়ান্ডের বিরুদ্ধেও সেই রকম পরিকল্পনা থাকবে আমাদের। যে দলটা গতবার খেলে গিয়েছিল, প্রায় সেই দলটাই এবার এসেছে। ফলে, গতবার পরিকল্পনার সঙ্গে এবার খুব একটা বেশি হেরফের করতে হবে না।”
নিউজিল্য়ান্ডের বোলার ট্রেন্ট বোল্ট সম্পর্কে নিজের দলকে সতর্ক করে দিয়েছেন সহ-অধিনায়ক। গত বছর ভারতে এসে এই কিউয়ি পেস বোলার ছ’টি উইকেট নিলেও, দশম আইপিএলে সানরাইজার্স হায়দরাবাদের হয়ে দুর্দান্ত পারফর্ম করেন বোল্ট। সম্প্রতি অস্ট্রেলিয়া সিরিজে ভারতের ব্য়াটসম্য়ানরা তরুণ অজি বোলার জেসন বেহরেন্ডোর্ফকে খেলতে গিয়ে বিপাকে পড়েছিলেন। সেই জন্য় রোহিত এবার আগে থেকেই সতর্ক করে দিয়েছেন বাঁ-হাতি বোলার বোল্ট সম্পর্কে। তিনি বলেন, ”আমাদের ব্য়াটসম্য়ানদের বোল্টে বাঁ-হাতি পেস বোলিংয়ের বিরুদ্ধে রান করা চ্য়ালেঞ্জের হবে। বর্তমান নিউজিল্য়ান্ড দলের সেরা বোলার ও। তাই রান করাটা আরও বেশি চ্য়ালেঞ্জের হবে।”

  • SHARE
    A sports enthusiast and a critic. Journalism is all about being unbiased to create positive influence from negative angle.

    আরও পড়ুন

    বাবা হলেন এই ভারতীয় ক্রিকেটার

    বাবা হলেন ভারতীয় ক্রিকেটের মিডল অর্ডার ব্যাটসম্যান চেতেশ্বর পুজারা। এক কন্যা সন্তানের পিতা হলেন তিনি। আর সে...

    ত্রিদেশীয় সিরিজের জন্য ভারতীয় দল ঘোষণা!

    শ্রীলঙ্কায় অনুষ্ঠিত ট্রাই সিরিজ নিদাহাস ট্রফি জন্য ভারতীয় দল ঘোষণা করল বিসিসিআই। কেমন হল দল একবার দেখে...

    ধোনির দিন শেষ? কি বললেন সৌরভ

    ধোনির দিন শেষ? কি বললেন সৌরভ
    সেই কবেই নেভিল কার্ডাস বলে গেছেন ওয়ান ডে ক্রিকেটে পাজামা ক্রিকেট বলে। ওয়ান ডে ক্রিকেটের জামানায় টেস্ট...

    জয়ের সমস্ত কৃতিত্বই ওর : রোহিত শর্মা

    দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে টি২০ সিরিজের দ্বিতীয় ম্যাচে হারার পর ভারতীয় দল আরও দারুণভাবে ফিরে এসে সেঞ্চুরিয়ানের সুপার...

    বিরাটের কাছেই স্পিন খেলা শিখেছি: স্টিভ স্মিথ

    বিরাটের কাছেই স্পিন খেলা শিখেছি: স্টিভ স্মিথ
    বিশ্ব ক্রিকেটে এই মুহুর্তে তাদের মধ্যে চলছে শ্রেষ্ঠত্বের লড়াই। তা সত্ত্বেও এই দুজনের মধ্যে একে অপরকে সম্মান...