আগামী ১০ নভেম্বর থেকে কলকাতায় শুরু হতে চলেছে ভারত-বাংলাদেশ মৈত্রী কাপ। সৌহার্দ্র ও ভ্রাতৃত্বের বাতাবরণ ছড়িয়ে দিতে দুই দেশের দিব্য়াঙ্গদের এই ক্রিকেট টুর্নামেন্টের আয়োজন করা হচ্ছে। টি-২০ ফরম্য়াটের এই সিরিজে দুই প্রতিবেশী দেশ তিনটি ম্য়াচে মুখোমুখি হবে। সিরিজের বাকি দুটি ম্য়াচ হবে চলতি মাসের ১২  ও ১৩ নভেম্বর। কলকাতার বিবেকানন্দ পার্কে এই টুর্নামেন্টের আয়োজন করা হচ্ছে। ম্য়াচ শুরু হবে সকাল দশটা থেকে। বাংলার দৈহিক প্রতিবন্ধী ক্রিকেট অ্য়াসোসিয়েশন এবং বিকলাঙ্গ স্পোর্টিং সোসাইটি যৌথ উদ্য়োগে এই টি-২০ ক্রিকেট টুর্মানেন্টের আয়োজন করছে। সহযোগী উদ্য়োক্তা লায়ন্স ক্রিকেট ক্লাব অফ ইন্ডিয়া। কলকাতার ক্রীড়া সাংবাদিক ক্লাবে বুধবার (পয়লা নভেম্বর) সন্ধ্য়ায় সাংবাদিক সম্মেলনে টুর্নামেন্টের ক্রীড়াসূচি প্রকাশ করা হয়।

বাংলাদেশের বিরুদ্ধে মৈত্রী কাপে ভারতীয় দলকে নেতৃত্ব দেবেন বাংলা দিব্য়াঙ্গ ক্রিকেট টিমের ক্রিকেটার শুভ্র জোয়ারদার। গত বছর এই টুর্নামেন্ট ত্রিদেশীয় ছিল। শ্রীলঙ্কা এবার অংশ নিচ্ছে না। ভারত গতবার এই টুর্নামেন্টের ফাইনাল বাংলাদেশের সঙ্গে ড্র করেছিল বৃষ্টির কারণে। গত দুবছর ধরে শুভ্র বাংলা এবং জাতীয় দলের হয়ে ক্রিকেট খেলছেন। এখানে বলে রাখা ভালো যে এই প্রথম বাংলা থেকে কোনও ক্রিকেটার ভারতীয় দলের অধিনায়ক হলেন দিব্য়াঙ্গদের ক্রিকেটে। শুভ্র নিজেও খুব খুশি ভারতীয় দলের নেতা নির্বাচিত হওয়ায়। বিগত এই দুবছরে বাংলা টিমের হয়ে রাজ্য় ও জাতীয় স্তরে দুর্দান্ত পারফর্ম করে আসছেন তিনি। শুভ্র বিশ্ব  ক্রিকেটের প্রথম ব্লেড ক্রিকেটার যিনি দিব্য়াঙ্গদের ক্রিকেট খেলছেন। তাছাড়া, তাঁর নামের পাশে বাংলার প্রথম ব্লেড রানার হওয়ার খ্য়াতি রয়েছে। ছোটো থেকে ভারতীয় দলের খেলার স্বপ্ন নিয়ে ক্রিকেট খেলা শুভ্র কয়েক বছর আগে তাঁর পা হারান। তারপর থেকে দিব্য়াঙ্গদের ক্রিকেটে যোগ দিয়েছেন তিনি।

ভারত অধিনায়কের মুখেই জানা গেল, আগামী ২০১৯ সালে দিব্য়াঙ্গদের বিশ্বকাপ অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে এবং ইংল্য়ান্ডে ভারতীয় দল তাতে অংশ নেবে। শুভ্রর আশা, এর মধ্য়ে ভারতীয় দিব্য়াঙ্গ দল বিসিসিআই-এর থেকে সরাসরি স্বীকৃতি পেয়ে যাবে। আর যদি তেমন হয়, বর্তমানে যে তিনটি সংস্থা দিব্য়াঙ্গদের ক্রিকেট টুর্নামেন্ট আয়োজন করে ভারতীয় ক্রিকেট বোর্ড তাদের টিম থেকেই ক্রিকেটার বেছে নিয়ে নিজের টিম তৈরি করবে।

এখানে উল্লেখ্য়, নীতি আয়োগ এবং সোশ্য়াল অ্য়াক্টে নিবন্ধভুক্ত দিব্য়াঙ্গ স্পোর্টিং সোসাইটি ২০০৭ সালে গঠিত হওয়ার পর থেকে রাজ্য় ও জাতীয় স্তরে দিব্য়াঙ্গদের ক্রিকেটের প্রসারে কাজ করে চলেছে। সেই সঙ্গে এই খেলাকে জনমানসে আরও বেশি করে পৌঁছে দিতে আন্তর্জাতিক টুর্নামেন্টেরও আয়োজন করে আসছে নিয়মিতভাবে। ভারতে এই সংস্থার আঠারোটি রাজ্য়ে দিব্য়াঙ্গদের ক্রিকেট টিম রয়েছে এবং এই টিমগুলিকে নিয়ে প্রত্য়েক বছর রাজ্য় ভিত্তিক টুর্নামেন্টের পাশাপাশি জাতীয় স্তরে টুর্নামেন্ট হয়। এখনও পর্যন্ত দিব্য়াঙ্গ স্পোর্টিং সোসাইটির ষোলোটি আন্তর্জাতিক টুর্নামেন্টের আয়োজন করেছে। এর মধ্য়ে ২০১৫ এশিয়া কাপ সবচেয়ে উল্লেখযোগ্য়। শারিরীকভাবে বাধ্য়বাধকতা থাকা সত্ত্বেও ভারতের দিব্য়াঙ্গ ক্রিকেটাররা আন্তর্জাতিক মঞ্চে তাঁদের দক্ষতা এবং পারফরম্য়ান্স তুলে ধরছেন বেশ ভালোভাবেই।

 

মৈত্রী কাপে দিব্য়াঙ্গদের ভারতীয় দল : শুভ্র জোয়ারদার (অধিনায়ক), কৈলাশ প্রসাদ (সহ-অধিনায়ক), বলরাজ সিং (উইকেটকিপার), শীল প্রকাশ, মনদীপ সিং, গুলামদীন, নিশান্ত উপাধ্য়ায়, লব বর্মা, লখবিন্দর সিং, গোবিন্দ মন্ডল, টিক্কা সিং, মহেশ আগালি, রাম সিং, জিৎ  ভৌমিক, গৌরাঙ্গ জালা ও ব্রজেশ দ্বিবেদী।

মেন্টর : আশীষ শ্রীবাস্তব

ম্য়ানেজার : দুর্গেশ শর্মা

 

দিব্য়াঙ্গ স্পোর্টিং সোসাইটি পরিচালিত আগামী টুর্নামেন্ট :

চ্য়ালেঞ্জার্স কাপ – ১৯ থেকে ২২ নভেম্বর – উত্তরপ্রদেশের মুঘলসরাইতে খেলা হবে ইন্ডিয়া রেড, ইন্ডিয়া ব্লু, ইন্ডিয়া গ্রিন এবং ইন্ডিয়া ইয়লোর মধ্য়ে।

দ্বিতীয় এশিয়া কাপ, ২০১৭ – ৩ থেকে ১১ ডিসেম্বর – আগ্রা, লখনউ ও কানপুরে ৮টি দেশের মধ্য়ে খেলা হবে।

সপ্তম জাতীয় টুর্নামেন্ট – ১৫ থেকে ২০ জানুয়ারি, ২০১৮ – পাঞ্জাবে খেলা হবে ১৮টি রাজ্য়ের মধ্য়ে।

SHARE

আরও পড়ুন

দিল্লি ডেয়ারডেভিলস করল রিলিজ, নিলামে ফের নামবেন আইপিএলের এই মিলিয়ন বেবি ডলার

ইন্ডিয়ান প্রিমিয়ার লীগ নিজের দ্বাদশ মরশুমের জন্য প্রস্তুত আর আরও বড়সড় করে এই প্রস্তুতি শুরু হয়ে গিয়েছে।...

রিপোর্টস: গৌতম গম্ভীরকে দিল্লি ডেয়ারডেভিলস দেখালো দল থেকে বাইরের রাস্তা, ইন্টারেস্টিং কারণ

রিপোর্টস: গৌতম গম্ভীরকে দিল্লি ডেয়ারডেভিলস দেখালো দল থেকে বাইরের রাস্তা, ইন্টারেস্টিং কারণ
ক্রিকেট জগতের সবচেয়ে হাইপ্রোফাইল আর সবচেয়ে বড় টি-২০ লীগ ইন্ডিয়ান প্রিমিয়ার লীগের আগামি মরশুমের নিলামের তারিখ যেমন...

অস্ট্রেলিয়া সফরে রওনা হওয়ার আগে নির্বাচকরা রাখলেন শর্ত, এই খেলোয়াড়কে খেলতে হবে রঞ্জি ট্রফির ম্যাচ

ভারতীয় দল নিজেদের দুর্দান্ত ছন্দের মধ্যেই এখন মিশন অস্ট্রেলিয়ার জন্য রওনা হতে যাচ্ছে। বিরাট কোহলি অ্যাণ্ড কোম্পানিকে...

TOP5: এক ভারতীয় সহ বিশ্বকাপে নজর কাড়তে পারেন যে ৫ জন অলরাউন্ডার

ক্রিকেটের আবিষ্কারক দেশ ইংল্যান্ডের মাটিতে বসতে যাচ্ছে ২০১৯ আইসিসি বিশ্বকাপ। প্রাচীন ক্রিকেট থেকে বর্তমান ক্রিকেটের রঙটা একটু...

TOP3: টেস্টে সর্বোচ্চ ব্যক্তিগত রানের ইনিংস খেলা তিন টাইগার ব্যাটসম্যান

টেস্ট স্ট্যাটাস পাওয়ার পর কেটে গেছে দেড় যুগ। হাটি হাটি পা পা করতে থাকা দলটি এখন ক্রিকেট...