এই ম্যাচের ভুলগুলো থেকে শিক্ষা নিয়ে আমাদের পরবর্তী ম্যাচের দিকে তাকাতে হবে:দীনেশ কার্তিক

প্রায় দু’বছর পর আইপিএলে নির্বাসন কাটিয়ে ফিরে এসেছে চেন্নাই সুপার কিংস। তারপরেও প্রায় ৩ বছর ধরে ঘরের মাঠে কোনও ম্যাচ খেলেন নি চেন্নাই। মঙ্গলবার প্রায় ১০৬৫ দিন পর নিজেদের দূর্গে খেলতে নামল ধোনির নেতৃত্বাধীন সিএসকে। এই ম্যাচের অধিকাংশ সময়ই চেন্নাইকে দেখে মনে হচ্ছিল এই ম্যাচে জিততে পারবে না তারা। কিন্তু ক্রিকেট দেবতা বোধ হয় সিএসকের জন্য অন্য কোনও চিত্রনাট্যের রচনা করে রেখেছিলেন। সিএসকের ইনিংসের শেষ দিকে স্যাম বিলিংস, ডোয়েন ব্র্যাভো, এবং রবীন্দ্র জাদেজা একটি রুদ্ধশ্বাস থ্রিলারের চিত্রনাট্য জন্ম দিয়ে দলের জন্য জয় ছিনিয়ে নেন। যদিও এই কেকেআরের ২০৩ রানের লক্ষ্য তাড়া করে এই চিত্রনাট্যের শুরুটা করে দিয়েছিলেন তাদের ওপেনার শেন ওয়াটসন এবং আম্বাতি রায়ডু। যা পরের দিকে হাত বদল করে নেন স্যাম বিলিংস ২৩ বলে ৫৬ রানের ইনিংস খেলে।

অন্যদিকে প্রথমে ব্যাট করতে নেমে মোটামুটি ঠিকঠাকই শুরু করেছিল কলকাতা নাইট রাইডার্স। তাদের ওপেনার সুনীল নারিন গোটা দুয়েক ছক্কা মেরে ভয়ঙ্কর হয়ে ওঠার ইঙ্গিত দিয়েছিলেন। কিন্তু তার আগেই তাকে ফিরিয়ে দেন অভিজ্ঞ অফ স্পিনার হরভজন সিং। এক সময় দশ ওভারে ৮৯/৫ হয়ে যায় তারা। এখান থেকেই ইনিংসের হাল ধরেন অধিনায়ক দীনেশ কার্তিক এবং ওয়েস্ট ইন্ডিজ অলরাউন্ডার অ্যান্দ্রে রাসেল। বিশেষ করে রাসেল এতটাই ভয়ংকর হয়ে ওঠেন যে তাকে থামানো প্রায় অসম্ভব হয়ে উঠেছিল ক্যাপ্টেন কুলের পক্ষে। কতটা নৃসংশ ছিলেন রাসেল তা বোঝা যায় তার মারা ১১টি ছয়ের দিকে তাকালেই। চেন্নাইয়ের প্রায় প্রতিটি বোলারকেই তিনি অবলীলায় মাঠের বাইরে ফেলে দিচ্চিলেন। তবে দিনের সেরা শট রাসেল মারেন ওয়েস্ট ইন্ডিজ জাতীয় দলে তার সতীর্থ ডোয়েন ব্র্যাভোকে। কেকেআরের ইনিংসে ১৭তম ওভারে ব্র্যাভোর দ্বিতীয় বলকে স্টেডিয়ামের বাইরে পাঠিয়ে দেন এই অলরাউন্ডার। ১০৫ মিটার লম্বা ছক্কা মারেন তিনি। ১১টি ছয়ের সাহায্যে মাত্র ৩৬ বলে ৮৮ রানের ইনিংস খেলেন রাসেল। রাসেলের ব্যাটে ভর করেই কেকেআর নির্ধারিত ২০ ওভারে ২০২ রানের লক্ষ্য মাত্রা রাখে চেন্নাইয়ের সামনে।

তবে লক্ষ্য তাড়া করতে নেমে চেন্নাইয়ের শুরুটাও স্পেশাল হয়ে ওঠে। তাদের দুই ওপেনার আম্বাতি রায়ডু এবং শেন ওয়াটসন প্রথম জুটিতে যোগ করেন ৭৫ রান। যদিও মাঝের ওভারগুলিতে পরপর উইকেট পড়ায় ম্যাচটা প্রায় হাত থেকেই বেরিয়ে যেতে বসেছিল সিএসকের। এখানে থেকেই জ্বলে ওঠেন স্যাম বিলিংস। চেন্নাইয়ের হয়ে স্বপ্নের ইনিংস খেলেন এই বৃটিশ তারকা যার মধ্যে রাসেলের মতই একটি সেরা শটও ছিল। বিলিংসের ধুন্ধুমার ব্যাটিংয়ে ম্যাচের মোড় ঘুরিয়ে দেয় ১৮ তম ওভার। ওই ওভারের পরেই জেতার জন্য সিএসকের লক্ষ্য মাত্রা দাঁড়ায় দু ওভারে ২৭ রান। যদিও ঠিক শেষ ওভারের আগের ওভারেই আউট হয়ে যান বিলিংস। এরপরই ক্রিজে আসেন ডোয়েন ব্র্যাভো। শেষ ওভারে সিএসকের জেতার জন্য লক্ষ্য দাঁড়ায় ১৭ রান। ওই ওভারেই বিনয় কুমারের একটি বিমারকে ছক্কায় রূপান্তরিত করেন ব্র্যাভো। জাদেজাও তার সুনামের অনুরূপই ব্র্যাভোকে সঙ্গ দেন এবং জেতার জন্য সিএসকে শেষ দু বলে চার রান বাকি থাকার সময় ম্যাচের উইনিং শটটি মারেন জাদেজা।

ম্যাচের পর পুরস্কার বিতরণী অনুষ্ঠানে এসে হতাশ কেকেআরের অধিনায়ক দীনেশ কার্তিক বলেন, “(সিএসকের ফিরে আসাকে সমর্থন জানাতে) প্রায় দু’বছর পর ফিরে এসেছে সিএসকে এবং আমরা সকলেই তাই আশা করেছিলাম। ওদের স্যালুট। খুব ভালো খেলেছে ওরা। রাসেলকেও সেলাম। ও খুব ভালো জায়গায় নিয়ে গিয়েছিল দলকে। টি২০ ক্রিকেটে এটা হয়েই থাকে। আপনাকে সামনের দিকে এগোতে গেলে মাথা তুলে দাঁড়াতেই হবে। আপনি টি২০ ম্যাচের হেরে যেতেই পারেন কিন্তু এটাকে পজিটিভভাবে নেওয়াটাই জরুরী। পরের ম্যাচগুলিতে আমাদের এই ভুলগুলোর পুনরাবৃত্তি করলে চলবে না। আমাদের পরের ম্যাচে আমরা ঘরের মাঠে সানরাইজার্স হায়দ্রাবাদের হয়ে খেলব। দুটোই ভালো দল এবং নিশ্চিতভাবেই এটা একটা দুর্দান্ত ম্যাচে হতে চলেছে”।

  • SHARE
    সাংবাদিক, আদ্যন্ত ক্রীড়াপ্রেমী। দ্বিতীয় ডিভিসনে দীর্ঘদিন ক্রিকেট খেলার দরুণ ক্রিকেটের অন্ধ ভক্ত। ব্রায়ান লারা সচিনের অন্ধ ভক্ত। ক্রিকেটের বাইরে ব্রাজিলের সমর্থক এবং নেইমার ও মেসির অন্ধ ভক্ত।

    আরও পড়ুন

    আইপিএল ২০১৮: এসআরএইচ বনাম সিএসকে, স্ট্যাটিস্টিক্যাল হাইলাইটস

    চেন্নাই সুপার কিংস ঘরের দল সানরাইজার্স হায়দ্রাবাদের বিরুদ্ধে শেষ ওভারের রুদ্ধশ্বাস নাটকের পর ৪ রানের ব্যবধানে জয়...

    ডাকওয়ার্থ লুইস পদ্ধতি নিয়ে ক্ষোভ উগরে দিলেন কলকাতার অধিনায়ক দীনেশ কার্তিক

    ডাকওয়ার্থ লুইস পদ্ধতি নিয়ে ক্ষোভ উগরে দিলেন কলকাতার অধিনায়ক দীনেশ কার্তিক
    শনিবার ইডেনে যখন কলকাতা নাইট রাইডার্সের বিরুদ্ধে কিংস ইলেভেন পাঞ্জাব ব্যাট করতে নামে তখন তাদের লক্ষ্যমাত্রা ছিল...

    দল চ্যাম্পিয়ন হলে বিশেষ উপহার ঘোষণা প্রীতির

    দল চ্যাম্পিয়ন হলে বিশেষ উপহার ঘোষণা প্রীতির
    এর আগে বলিউড বাদশা কলকাতা নাইট রাইডার্স দলের সমর্থক এবং ক্রিকেটারদের কথা দিয়েছেন যদি তার দল চ্যাম্পিয়ন...

    বল বিকৃতির দায়ে রাস্তাতেই শ্যাডো প্র্যাকটিস ওয়ার্নারের

    বল বিকৃতির দায়ে রাস্তাতেই শ্যাডো প্র্যাকটিস ওয়ার্নারের
    বল বিকৃতির দায়ে অভিযুক্ত ওয়ার্নার রাস্তাতেই শ্যাডো প্র্যাকটিসে মগ্ন। এই মুহুর্তে তিনি এক বছরের নির্বাসনে রয়েছেন। ফলে...

    কেকেআর ম্যাচ জেতায় পাঞ্জাবের প্লেয়ারদের নিয়ে কি টুইট করলেন সেহবাগ, দেখে নিন

    সম্ভবত অভিজ্ঞ প্রাক্তন ভারতীয় ওপেনার বীরেন্দ্র সেহবাগ এই আইপিএলের সবচেয়ে পজিটিভ মানসিকতার মেন্টর। প্রায় সবসময়েই তাকে দেখা...